Home> কলকাতা
Advertisement

কলকাতার অভাবী পড়ুয়াদের নিখরচায় স্মার্টফোন ও সিম, উদ্যোগ KP, CRY ও Airtel-র

ডিজিটাল পড়াশুনোয় গরিব পরিবারের শিশুরা যাতে পিছিয়ে না পড়ে তা নিশ্চিত করবে #PoraSynaDarabeNa (#SikshaNahiRukegi)।

কলকাতার অভাবী পড়ুয়াদের নিখরচায় স্মার্টফোন ও সিম, উদ্যোগ KP, CRY ও Airtel-র

নিজস্ব প্রতিবেদন: করোনা পরিস্থিতিতে গত বছর মার্চ থেকে বন্ধ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। অনলাইনে চলছে পড়াশুনো। কিন্তু আর্থিক সঙ্গতি না থাকায় ভার্চুয়াল পড়াশুনোর সুযোগ নেই সবার। পড়ুয়াদের পাশে দাঁড়াতে এগিয়ে এল কলকাতা পুলিস ও ভারতীয় এয়ারটেল। চাইল্ড রাইটস অ্যান্ড ইউ-র (Child Rights and You) সঙ্গে হাত মিলিয়েছে তারা। 

ডিজিটাল পড়াশুনোয় গরিব পরিবারের শিশুরা যাতে পিছিয়ে না পড়ে তা নিশ্চিত করবে #PoraSynaDarabeNa (#SikshaNahiRukegi)। তাদের স্মার্টফোন ও এক বছরের ডেটা প্যাক দেওয়া হবে। এর ফলে অনলাইনে পড়তে পারবে ছাত্রছাত্রীরা। শুধু পুথিঁগত বিদ্যাই নয় অনলাইনে ব্যবহারিক জ্ঞানার্জনও সম্ভব।  

কলকাতা পুলিসের ৭৩টি থানায় ৫০০ পড়ুয়াকে এই উদ্যোগে সামিল করার ভাবনা উদ্যোক্তাদের। অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের সহযোগিতা করা হবে। অভাবী পড়ুয়াদের যৌথভাবে চিহ্নিত করবে কলকাতা পুলিস ও সিআরআই (CRY)। উপযুক্ত নথি নিয়ে তাদের হাতে মোবাইল ফোন ও সিম তুলে দেওয়া হবে। অনলাইন ক্লাস যাতে ঠিকভাবে চলে তা নিশ্চিত করতে কলকাতা পুলিসকে সহযোগিতা করবে CRY। কলকাতা পুলিসের তরফে জানানো হয়েছে, যারা অনলাইনে পড়াশুনো করতে পারছে না তাদের জন্য এটা একটা ছোট্ট পদক্ষেপ। পড়াশুনো থাকায় অনেকেই অপরাধে জড়িয়ে পড়তে পারে। সেটাও রোখা যাবে।

পশ্চিমবঙ্গ ও ওড়িশার ভারতীয় এয়ারটেলের সিইও সিদ্ধার্থ শর্মা বলেন, 'এই ধরনের উদ্যোগের সঙ্গে জড়িত হতে পেরে আমাদের সংস্থা গর্বিত।' CRY-র আঞ্চলিক ডিরেকটর ত্রিনা চক্রবর্তীর কথায়,'পর পর দুটি করোনার ঢেউয়ের জেরে ক্ষতিগ্রস্ত হয়েছে পড়়ুয়াদের স্বাভাবিক জীবনযাত্রা। স্কুল বন্ধ থাকায় শিক্ষা থেকে দূরে চলে গিয়েছে তারা। এর ফলে স্কুলছুটের আশঙ্কা দেখা দিচ্ছে। অনলাইন শিক্ষার মাধ্যমে প্রান্তিক পড়ুয়ার কাছেও পৌঁছনো যাবে।'   

আরও পড়ুন- সেই এপ্রিলে ফিরল রাজ্যের দৈনিক COVID সংক্রমণ, ২৪ ঘণ্টায় ৫-র কম মৃত্যু কলকাতায়
           

Read More