Home> কলকাতা
Advertisement

Bus Minibus Fare: অতিরিক্ত ভাড়া নিচ্ছে বাস-মিনিবাস? পরিবহন সচিবের 'জবাব' তলব হাইকোর্টের

 হাইকোর্টে জনস্বার্থ মামলা করেন আইনজীবী প্রত্যুষ পাটোয়ারি।

Bus Minibus Fare: অতিরিক্ত ভাড়া নিচ্ছে বাস-মিনিবাস? পরিবহন সচিবের 'জবাব' তলব হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন : রাজ্যে মিনিবাস ও বেসরকারি বাসে কি অতিরিক্ত ভাড়া (Bus Minibus Fare) নেওয়া হচ্ছে? তা নিয়ে হলফনামা চাইল কলকাতা হাইকোর্ট (Kolkata High Court)। মঙ্গলবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিল যে পরিবহন দফতরের সচিবকে হলফনামা দিয়ে জানাতে হবে বাসে ভাড়া নেওয়ার ক্ষেত্রে কী নিয়ম রয়েছে? নির্দিষ্ট কোনও তালিকা মেনে ভাড়া নেওয়া হচ্ছে? না কি ইচ্ছেমতো ভাড়া নেওয়া হচ্ছে? তা-ও জানাতে বলেছে আদালত। এক জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে এই নির্দেশ দিয়েছে আদালত। 

কোভিডের পর থেকে রাজ্যের বেসরকারি বাসগুলির কোনও ভাড়া (Bus Minibus Fare) নীতি নেই। অনেকক্ষেত্রে কোনও কোনও রুটে দ্বিগুণ ভাড়া নেওয়া হচ্ছে। ২০১৮ সালের পরিবহন আইনও মানা হচ্ছে না। এই অভিযোগে হাইকোর্টে জনস্বার্থ মামলা করেন আইনজীবী প্রত্যুষ পাটোয়ারি। আদালতে তিনি আবেদন করেন যে, ভাড়া নিয়ে নিজেদের পরিকল্পনা জানাক পরিবহন দফতর। এখন বাসে কোনও ভাড়ার তালিকা নেই। ফলে হয়রানির স্বীকার হতে হচ্ছে যাত্রীদের। 

এখন রাজ্যের পক্ষ থেকে এই মামলাটি খারিজের আবেদন জানানো হয়। তাদের যুক্তি, কোনও বাসের রুট, সময়সূচি এবং ভাড়া সবটাই ঠিক করে পরিবহনের আঞ্চলিক কর্তৃপক্ষ। পরিবহন দফতর এই বিষয়টিতে হস্তক্ষেপ করে না। অথচ এই মামলায় ওই কর্তৃপক্ষদের যুক্ত করা হয়নি। তাই মামলাটি বাতিল করা হোক। কিন্তু রাজ্যের যুক্তি মানতে রাজি হননি প্রধান বিচারপতি। তাঁর মন্তব্য, পরিবহণ দফতরের সচিবের কী ক্ষমতা রয়েছে? তিনি কি কোনও সিদ্ধান্ত নিতে পারেন না? তাঁর ক্ষমতা না থাকলে এই বিষয়ে আদালত হস্তক্ষেপ করবে।

আরও পড়ুন, CMC: ডাক্তারির প্রথমবর্ষের পড়ুয়াদের 'চরক শপথ' পাঠ, তুমুল বিক্ষোভ কলকাতা মেডিক্য়ালে

Group-D Recruitment: কমিশন নাকি পর্ষদ; গ্রুপ ডি 'দুর্নীতি' মামলায় কাকে বিশ্বাস করব!: হাইকোর্ট

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More