Home> কলকাতা
Advertisement

পৌষ বিদায় পিঠেপুলি দিয়ে, উত্‍সবে সামিল পিঠেলোভী বাঙালি

পৌষের শেষ। এবার শীত নেই। তবু আছে গঙ্গাসাগর আর মকর স্নান। আছে  বাংলার চিরায়ত  পিঠেপুলি। কলকাতার বুকে শুরু হল তিনদিনের পিঠে পুলি উত্‍সব। রাজডাঙা ক্লাব সমন্বয় কমিটির উদ্যোগে আয়োজিত এই উত্‍সবে সামিল পিঠেলোভী বাঙালি।  

পৌষ বিদায় পিঠেপুলি দিয়ে, উত্‍সবে সামিল পিঠেলোভী বাঙালি

ওয়েব ডেস্ক: পৌষের শেষ। এবার শীত নেই। তবু আছে গঙ্গাসাগর আর মকর স্নান। আছে  বাংলার চিরায়ত  পিঠেপুলি। কলকাতার বুকে শুরু হল তিনদিনের পিঠে পুলি উত্‍সব। রাজডাঙা ক্লাব সমন্বয় কমিটির উদ্যোগে আয়োজিত এই উত্‍সবে সামিল পিঠেলোভী বাঙালি।  

ঠাকুরমার ঝুলি, চাঁদমামার গল্প আর পড়ে না এখনকার বাচ্চারা। এসবের জায়গায় নিয়েছে ডোরেমন, পোকেমন, নিনজা হাতোরিরা। তেমনই বাঙালির হেঁশেলের একান্ত আপন,পৌষের পিঠে পুলিও ধীর পায়ে কখন যেন বিদায় নিয়েছে ।  তবে রসনায় পিঠে পুলির আকর্ষণ এখনও অপ্রতিরোধ্য। তাই হারিয়ে যাওয়া পিঠে পুলির চেনা স্বাদ ফিরিয়ে আনতে উদ্যোগী রাজডাঙা ক্লাব সমন্বয় কমিটি। মঙ্গলবার থেকে  শুরু হল পিঠে পুলি উত্‍সব। চলবে বৃহস্পতিবার পর্যন্ত। স্থানীয় মহিলারাই বাড়িতে তৈরি পিঠের পসরা নিয়ে হাজির উত্‍সবে।  

পিঠের গন্ধের সঙ্গে এখানে মিশেছে বাউলের সুর আর মাদলের তাল।  আবহে একেবারে বাঙালির ঐতিহ্য আর সংস্কৃতির মেলবন্ধন। হরেক রকমের পিঠের স্বাদ নিতে ভিড় জমাচ্ছেন ছোটো-বড় সকলে।

Read More