Home> কলকাতা
Advertisement

দমকল বাঁচাবে এই ভরসায় থাকলে চলবে না, আগুন নিয়ে সচেতন হতে হবে শহরবাসীকেও

দমকল বাঁচাবে এই ভরসায় থাকলে চলবে না। আগুন নিয়ে সচেতন হতে হবে শহরবাসীকেও। বললেন দমকলমন্ত্রী শোভন চট্টোপাধ্যায়। সচেতনতায় নিভবে আগুন? প্রশ্ন তুলছে শহরের কুড়িটি জতুগৃহ। নন্দরাম মার্কেট, স্টিফেন কোর্ট, আমরি হাসপাতাল। এই শহর জ্বলেছে, পুড়েছে বারবার। ভুল থেকে কী শিখেছি আমরা? নাগরিক সচেতনতার কথা বলা হচ্ছে। প্রশাসন কি সচেতন? স্টিফেন কোর্ট অগ্নিকাণ্ডের পর শহরের অগ্নিনির্বাপণ ব্যবস্থা খতিয়ে দেখতে একটি কমিটি গড়া হয়।

দমকল বাঁচাবে এই ভরসায় থাকলে চলবে না, আগুন নিয়ে সচেতন হতে হবে শহরবাসীকেও

ওয়েব ডেস্ক: দমকল বাঁচাবে এই ভরসায় থাকলে চলবে না। আগুন নিয়ে সচেতন হতে হবে শহরবাসীকেও। বললেন দমকলমন্ত্রী শোভন চট্টোপাধ্যায়। সচেতনতায় নিভবে আগুন? প্রশ্ন তুলছে শহরের কুড়িটি জতুগৃহ। নন্দরাম মার্কেট, স্টিফেন কোর্ট, আমরি হাসপাতাল। এই শহর জ্বলেছে, পুড়েছে বারবার। ভুল থেকে কী শিখেছি আমরা? নাগরিক সচেতনতার কথা বলা হচ্ছে। প্রশাসন কি সচেতন? স্টিফেন কোর্ট অগ্নিকাণ্ডের পর শহরের অগ্নিনির্বাপণ ব্যবস্থা খতিয়ে দেখতে একটি কমিটি গড়া হয়।

আরও পড়ুন রক্ষকই ভক্ষক, ঘটনা শুনে তাজ্জব বিচারপতি!

পুরসভা, দমকল ও CESC-র প্রতিনিধিরা সেই কমিটিতে ছিলেন।সমীক্ষা চালিয়ে ৪৮ টি বাজারকে জতুগৃহ হিসেবে উল্লেখ করে কমিটি। প্রশাসনের নোটিস পেয়ে অগ্নিনির্বাপণ পরিকাঠামো তৈরি করে ২৮ টি বাজার। কিন্তু, শহরের কুড়িটি বাজার এখনও জতুগৃহ। তার ওপর যত্রতত্র ছড়িয়ে থাকা ছোটখাটো দোকান এক একটি দেশলাই কাঠি। যার অর্থ বারুদের স্তূপে বাস করছি আমরা। পরিস্থিতি মোকাবিলায় প্রশাসন কী করেছে? অগ্নিনির্বাপণ মানেনি এমন ২০ টি বাজারকে আরও একবছরের জন্য ছাড় দিয়েছে কলকাতা পুরসভা মুচলেকা লিখিয়েই ৪৮ হাজার ব্যবসায়ীর লাইসেন্স রিনিউ করা হয়েছে। শিথিল বিধিতে সঙ্গিন পরিস্থিতি। আগুন লাগলে নাগরিক সচেতনতায় তা নিভবে তো?

আরও পড়ুন  রূপকথার রাজা রোনাল্ডোর গল্প যেভাবে বুড়ো বয়সে নাতিদের কাছে করবেন

Read More