Home> কলকাতা
Advertisement

বেআইনি নির্মানকে বৈধতা দিতে হাইকোর্টের ডিভিশন বেঞ্চে কলকাতা পুরসভা

জরিমানা নিয়ে বেআইনি নির্মাণকে বৈধতা দিতে এবার হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ কলকাতা পুরসভা। কয়েকজন গৃহকর্তার করা মামলায় এর আগে হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ পুরসভার এই নতুন নিয়মের বিরুদ্ধে রায় দিয়েছিল। বিরোধীরাও এর তীব্র প্রতিবাদ জানিয়েছে।

বেআইনি নির্মানকে বৈধতা দিতে হাইকোর্টের ডিভিশন বেঞ্চে কলকাতা পুরসভা

কলকাতা: জরিমানা নিয়ে বেআইনি নির্মাণকে বৈধতা দিতে এবার হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ কলকাতা পুরসভা। কয়েকজন গৃহকর্তার করা মামলায় এর আগে হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ পুরসভার এই নতুন নিয়মের বিরুদ্ধে রায় দিয়েছিল। বিরোধীরাও এর তীব্র প্রতিবাদ জানিয়েছে।

কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে এবার ডিভিশন বেঞ্চে যাচ্ছে কলকাতা পুরসভা। বেআইনি নির্মাণকে বৈধতা দেওয়া যাবে না কোনও ভাবেই। কারণ পুর আইনে এধরণের কোনও নিয়ম নেই। পাঁচটি বাড়ির মালিক পুরসভার বিরুদ্ধে মামলা দায়ের করার পর এমনই রায় দিয়েছিল কলকাতা হাইকোর্ট। একইসঙ্গে এতদিনের প্রথাকে এবার সংশোধনের মাধ্যমে আইনি রূপ দিতে চাইছে পুরসভা। জরিমানা নিয়ে বেআইনি নির্মাণকে বৈধতা দেওয়া। এই মর্মে ইতিমধ্যে রাজ্য সরকারের কাছে আবেদন জানিয়েছে পুরসভা।

বিরোধীদের অভিযোগ, এই আইন হলে শহরজুড়ে দাপট বাড়বে প্রোমোটার রাজের।

তবে মেয়রের অবশ্য দাবি, কতটা অংশ বেআইনি নির্মাণ হচ্ছে, তা বিবেচনাযোগ্য।

নতুন আর্বান পলিসি ঘোষণা করে কড়া সমালোচনার মুখে পড়েছিল রাজ্য। পুরসভা সেই একই পথে হাঁটলে, নির্মাণ শিল্পের ওপর সরকারের নিয়ন্ত্রণ আলগা হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

 

Read More