Home> কলকাতা
Advertisement

২০১৬ উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ, পাশের হার বাড়ল ১.২৭ শতাংশ, প্রথম কলকাতার স্বাগতম হালদার

উচ্চমাধ্যমিক ২০১৬-র ফল প্রকাশ করলেন কাউন্সিল সভাপতি মহুয়া মৈত্র। সকাল ১০টায় বিদ্যাসাগর ভবনে সাংবাদিক বৈঠক করে আনুষ্ঠানিকভাবে ফলপ্রকাশ করা হয়। পরীক্ষার ৭৬ দিনের মাথায় এই ফলপ্রকাশ হল। এবছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৬লাখ ৯৬ হাজার ৮৩৬। মোট পাশের হার ৮৩.৬৫ শতাংশ। গতবছরের থেকে পাশের হার বেড়েছে ১.২৭ শতাংশ। ২০১৬ উচ্চমাধ্যমিকে ৪৯৫ নাম্বার পেয়ে প্রথম স্থান অধিকার করেছে কলকাতার পঞ্চশায়র শিক্ষা নিকেতনের স্বাগতম হালদার।

২০১৬ উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ, পাশের হার বাড়ল ১.২৭ শতাংশ, প্রথম কলকাতার স্বাগতম হালদার

ওয়েব ডেস্ক : উচ্চমাধ্যমিক ২০১৬-র ফল প্রকাশ করলেন কাউন্সিল সভাপতি মহুয়া মৈত্র। সকাল ১০টায় বিদ্যাসাগর ভবনে সাংবাদিক বৈঠক করে আনুষ্ঠানিকভাবে ফলপ্রকাশ করা হয়। পরীক্ষার ৭৬ দিনের মাথায় এই ফলপ্রকাশ হল। এবছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৬ লাখ ৯৬ হাজার ৮৩৬। মোট পাশের হার ৮৩.৬৫ শতাংশ। গতবছরের থেকে পাশের হার বেড়েছে ১.২৭ শতাংশ। ২০১৬ উচ্চমাধ্যমিকে ৪৯৫ নাম্বার পেয়ে প্রথম স্থান অধিকার করেছে কলকাতার পঞ্চশায়র শিক্ষা নিকেতনের স্বাগতম হালদার।

মহুয়া মৈত্র বলেন, এবছরও নতুন সিলেবাসে নতুন পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হয়। বিজ্ঞান বিষয়গুলির প্র্যাকটিক্যালের মত আর্টস, কমার্স বিষয়েও ছিল প্রোজেক্ট। ছিল ভিস্যুয়াল আর্টসের মত নতুন বিষয়ও। গ্র্যান্ড টোটাল করা হয়েছে বেস্ট অফ ফাইভের ভিত্তিতে। গ্রেডেশনের মাধ্যমে নাম্বার সিস্টেম। কোনও অসম্পূর্ণ রেজাল্ট নেই। এবছর মহিলা পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে, ৫১ শতাংশ। সেইসঙ্গে কমেছে ড্রপ আউটের সংখ্যা। চলতি বছরে ছেলেদের পাশের হার ৮৫.১১ শতাংশ। মেয়েদের পাশের হার ৮২.২৬ শতাংশ। জেলাগুলির মধ্যে পাশের হারে মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিকেও এগিয়ে পূর্ব মেদিনীপুর। ৯০ শতাংশের বেশি পাশের হার এই জেলায়। সংখ্যালঘু পাশের হার ৭৯.৪৫ শতাংশ, পাশের হার বেড়েছে ১.৪১ শতাংশ। তফশিলি জাতি উপজাতির ক্ষেত্রে পাশের হার বেড়েছে ১.৬৩ শতাংশ। আগামী বছর উচ্চমাধ্যমিক শুরু হবে ১৫ মার্চ। চলবে ২৯ মার্চ পর্যন্ত।

যে যে ওয়েবসাইটে ফল জানা যাবে (ক্লিক করুন এখানে)

fallbacks

Read More