Home> কলকাতা
Advertisement

গত চার বছরে রাজ্যে তৈরি হয়েছে ১৫টি নতুন বিশ্ববিদ্যালয়, ৪৬টি নতুন কলেজ

উচ্চশিক্ষা কি শুধুই থাকবে নির্দিষ্ট কিছু মানুষের মধ্যে? নাকি এটা ছড়িয়ে দিতে হবে সকলের মধ্যে। গত কয়েক দশকে এ প্রশ্ন মাঝে মাঝেই মাথা চাড়া দিয়ে উঠছে। হাতে গোনা কয়েকটা বিশ্ববিদ্যালয়, আর সেখানেই পড়ার জন্য ভিড়, চান্স না পাওয়ার আক্ষেপ। এই সবকিছু কাটাতে তাই শুরু থেকেই নতুন বিশ্ববিদ্যালয় গড়ার তাগিদ বড় হয়ে ওঠে সরকারের কাছে। যার ফসল, গত চার বছরে ১৫টি নতুন বিশ্ববিদ্যালয়, ৪৬টি নতুন কলেজ।

গত চার বছরে রাজ্যে তৈরি হয়েছে ১৫টি নতুন বিশ্ববিদ্যালয়, ৪৬টি নতুন কলেজ

ওয়েব ডেস্ক: উচ্চশিক্ষা কি শুধুই থাকবে নির্দিষ্ট কিছু মানুষের মধ্যে? নাকি এটা ছড়িয়ে দিতে হবে সকলের মধ্যে। গত কয়েক দশকে এ প্রশ্ন মাঝে মাঝেই মাথা চাড়া দিয়ে উঠছে। হাতে গোনা কয়েকটা বিশ্ববিদ্যালয়, আর সেখানেই পড়ার জন্য ভিড়, চান্স না পাওয়ার আক্ষেপ। এই সবকিছু কাটাতে তাই শুরু থেকেই নতুন বিশ্ববিদ্যালয় গড়ার তাগিদ বড় হয়ে ওঠে সরকারের কাছে। যার ফসল, গত চার বছরে ১৫টি নতুন বিশ্ববিদ্যালয়, ৪৬টি নতুন কলেজ।

রাজ্যে আদিবাসী প্রধান এলাকাগুলির উন্নয়নে উদ্যোগী রাজ্য। তফশিলি উপজাতিভুক্ত ছাত্র-ছাত্রীদের জন্য স্কলারশিপের ব্যবস্থা সহ একাধিক প্রকল্প চালু করেছে সরকার। শুরু হয়েছে শিক্ষাশ্রী প্রকল্প।

এদিকে, বছর কয়েক আগেও সন্ধে নামলেই ডুমুরজলা ঝিলের ধার মাড়াতেন না স্থানীয়রা। অন্ধকার এলাকায় নানান অসামাজিক কাজ ছিল নিত্যদিনের আতঙ্ক।  কিন্তু এখন এই এলাকাতেই বহু মানুষের আনাগোনা। ছোটদের খেলার জায়গা। কারণ এই বিশাল ঝিলকে ঘিরেই ইকো পার্ক গড়ার উদ্যোগ সরকারের। খুশি স্থানীয় মানুষ। 

Read More