Home> কলকাতা
Advertisement

Governor CV Ananda Bose: 'কেন ফলকে অনুপস্থিত রবীন্দ্রনাথ'? উপাচার্যের কাছে কৈফিয়ত তলব রাজ্য়পালের

ফলক- বিতর্কে বিশ্বভারতীর উপাচার্যকে নিশানা করেছেন বিজেপি নেতা অনুপম হাজরা। ফেসবুক পোস্টে তিনি লিখেছেন, 'আমি আগেও বলেছি এখনও বলছি, নিজের উপাচার্য পদ বাঁচাবার তাগিদে প্রধানমন্ত্রীকে খুশি করতে গিয়ে এই over-smart ভন্ড বিজেপি বিশ্বভারতীর উপাচার্য বিজেপির আরও ক্ষতি করব'। 

Governor CV Ananda Bose: 'কেন ফলকে অনুপস্থিত রবীন্দ্রনাথ'? উপাচার্যের কাছে কৈফিয়ত তলব রাজ্য়পালের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'কেন ফলকে অনুপস্থিত রবীন্দ্রনাথ'? বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর কাছে কৈফিয়ত তলব করলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। 'ফলক অস্থায়ী', সাফাই বিশ্বভারতী কর্তৃপক্ষের।

আরও পড়ুন: Ration Distribution Scam | Jyotipriya Mallick: ২১ ঘণ্টার ম্যারাথন তল্লাশি, আপ্ত সহায়কের নথির ভিত্তিতেই গ্রেফতার বনমন্ত্রী জ্যোতিপ্রিয়

বাংলার মুকুটে নয়া পালক। ওয়ার্ল্ড হেরিটেজের তালিকায় এবার কবিগুরুর শান্তিনিকেতন। গত ১৭ সেপ্টেম্বর রিয়াধ কনফারেন্সে শান্তিনিকেতনকে ওয়ার্ল্ড হেরিটেজ ঘোষণা করে ইউনেস্কো। 

এদিকে পুজোর ছুটির আগে ওয়ার্ল্ড 'হেরিটেজ' লেখা তিনটি ফলক বসানো হয় শান্তিনিকেতনে। কিন্তু সেই ফলকে নেই স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুরের নাম! বদলে রয়েছে আচার্য হিসেবে প্রধানমন্ত্রী ও উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর নাম। কেন? ক্ষোভে পড়েছেন বিশ্বভারতীর প্রাক্তনী, আশ্রমিক ও রবীন্দ্র অনুরাগীরা। অভিযোগ জানানো হয়েছে প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ও রাজ্যপালকে।

এর আগে, গতকাল বৃহস্পতিবার শান্তিনিকেতন ফলক-বিতর্কে আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছিলেন মুখ্য়মন্ত্রী। আজ, শুক্রবার যখন বিশ্বভারতীর কবিগুরু মার্কেটে ধরনা বসল তৃণমূল, তখন উপাচার্যের কাছে কৈফিয়ত চাইলেন রাজ্য়পাল। পদাধিকার বলেন তিনি বিশ্বভারতীর রেক্টর। রাজ্যপাল বলেন,  'গুরুদেব বাংলা, ভারত ও সমগ্র মানবতার কাছে শ্রেষ্ঠত্ব ও মর্যাদার প্রতীক'।

ফলক- বিতর্কে বিশ্বভারতীর উপাচার্যকে নিশানা করেছেন বিজেপি নেতা অনুপম হাজরা। ফেসবুক পোস্টে তিনি লিখেছেন, 'আমি আগেও বলেছি এখনও বলছি, নিজের উপাচার্য পদ বাঁচাবার তাগিদে প্রধানমন্ত্রীকে খুশি করতে গিয়ে এই over-smart ভন্ড বিজেপি বিশ্বভারতীর উপাচার্য বিজেপির আরও ক্ষতি করবে। তার নবতম সংযোজন হল বিশ্বভারতীর ফলক বিতর্ক,  যেখানে উনি বিশ্বভারতী বিশ্ববিদ্য়ালয়ের প্রতিষ্ঠাতা রবীন্দ্রনাথ ঠাকুরের নাম অব্দি রাখেননি'।

আরও পড়ুন:  Anubrata Mandal: বেধড়ক মারধর অনুব্রতর ভাইকে, দাদার অনুপস্থিতিতে পুলিসের 'অসহযোগিতা'! রক্তাক্ত পড়ে রইলেন থানার বাইরে

চাপের মুখে অবশ্য পিছু হটেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয় মুখ্য জনসংযোগ আধিকারিক মহুয়া বন্দ্যোপাধ্যায় বলেন, 'শান্তিনিকেতনকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট বোঝানোর জন্য় অস্থায়ীভাবে লাগানো হয়েছে'। তিনি জানান, 'ইউনেস্কো ও এএসআই মূল লেখাটি পাঠালে ফলকগুলি পরিবর্তন করে দেওয়া হবে। এএসআই যেভাবে নির্দেশ দেবে, সেই অনুযায়ী ফলক বসানো হবে'। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More