Home> কলকাতা
Advertisement

Free Ration: বিনামূল্যে আরও এক বছর রেশন, ৮১ কোটি মানুষকে মোদীর 'নববর্ষ' উপহার

কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের অধীনে ৮১.৩৫ কোটি মানুষকে বিনামূল্যে খাদ্যশস্য বিতরণের সময় আরও এক বছরের জন্য বাড়িয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল বলেন, জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের অধীনে দরিদ্রদের বিনামূল্যে রেশন দিতে প্রায় দুই লক্ষ কোটি টাকা খরচ হবে, কেন্দ্রীয় সরকার এর পুরো বোঝা বহন করবে

Free Ration: বিনামূল্যে আরও এক বছর রেশন, ৮১ কোটি মানুষকে মোদীর 'নববর্ষ' উপহার

অয়ন ঘোষাল: আগামী বছরও বিনামূল্যে রেশন দেওয়ার সিদ্ধান্ত বহাল রাখল কেন্দ্র। এই সিদ্ধান্তে উপকৃত হবেন ৮১ কোটি ভারতীয়। এই বাবদ কেন্দ্রের ব্যায় হবে ২ লক্ষ কোটি টাকা। দেশে রেশন ব্যবস্থা চালু রাখার মতো যথেষ্ট খাদ্যসামগ্রী মজুত আছে বলে কেন্দ্রের দাবি। জাতীয় খাদ্য সুরক্ষা আইনে ৩ টাকা কেজির চাল এবং ২ টাকা কেজির গম দেওয়া হয়। এবার এই তালিকার মধ্যে প্রায় আশি কোটি মানুষকে সেই টাকাও আর দিতে হবে না।

আরও পড়ুন, CBI, Bikash Bhavan: প্রাক্তন শিক্ষামন্ত্রীর ইমেল আইডি-র সন্ধানে বিকাশভবনে সিবিআই...

কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন, এই প্রকল্পের সমস্ত ব্যয়ভার কেন্দ্র একক ভাবে বহন করবে। কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের অধীনে ৮১.৩৫ কোটি মানুষকে বিনামূল্যে খাদ্যশস্য বিতরণের সময় আরও এক বছরের জন্য বাড়িয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল বলেন, জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের অধীনে দরিদ্রদের বিনামূল্যে রেশন দিতে প্রায় দুই লক্ষ কোটি টাকা খরচ হবে, কেন্দ্রীয় সরকার এর পুরো বোঝা বহন করবে

রাজ্যের রেশন ডিলাররা অবশ্য বলছেন, এই ঘোষনা স্রেফ চমক। ২০২০ সাল থেকেই প্রধানমন্ত্রী গরীব কল্যাণ যোজনায় এমনিতেই কোভিডকালে ৮০ কোটি ৩৫ লক্ষ ভারতবাসিকে বিনামূল্যে রেশন দেওয়া হত। ২০২১ সালের মাঝামাঝি কোভিড চলে যাওয়ার পর এই উপভোক্তার সংখ্যা কমানো হয়। এই তালিকায় থাকা সিংহভাগ মানুষ তাই বিগত দেড় বছর ধরে ৩ টাকার চাল ও ২ টাকার গম রেশনে পেয়ে আসছেন।

এই ৩ টাকা পশ্চিমবঙ্গ সরকার ভর্তুকি দিয়ে এমনিতেই বিনামূল্যে চাল অর্থাৎ রেশন ব্যবস্থা এ রাজ্যে বহাল রেখেছেন। নতুন বছরে আবার ৮০ কোটি ৩৫ লক্ষ মানুষ যদি কেন্দ্রের বিনামূল্যে রেশন তালিকায় নতুন করে সামিল হয় তাহলেও আলাদা করে এ রাজ্যের রেশন উপভোক্তাদের কিছু যায় আসে না। তাই রাজ্যের রেশন ডিলাররা কেন্দ্রীয় রেশন প্রকল্প গ্রহণ করবেন না। তারা রাজ্যে চালু থাকা রেশন প্রকল্প অর্থাৎ বিনামূল্যে রেশন যেমন চালাচ্ছেন তেমন চালিয়ে যাবেন। 

আরও পড়ুন, ভোটের দাবিতে উত্তাল যাদবপুর বিশ্ববিদ্যালয়, আন্দোলনকারীদের সঙ্গে কথা রাজ্যপালের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

Read More