Home> কলকাতা
Advertisement

Coal Smuggling : খারিজ লালার আবেদন, রাজ্য পুলিসকে নিয়ে তল্লাশির নির্দেশ CBI-কে

এই নির্দেশকে চ্যালেঞ্জ করে সিবিআই ডিভিশন বেঞ্চে যাবে কিনা, তা নিয়েও শীর্ষস্তরে আলোচনা হবে। তারপরই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সিবিআই।

Coal Smuggling : খারিজ লালার আবেদন, রাজ্য পুলিসকে নিয়ে তল্লাশির নির্দেশ CBI-কে

নিজস্ব প্রতিবেদন : হাইকোর্টের নির্দেশে আংশিক স্বস্তিতে অনুপ মাঝি ওরফে লালা। কয়লা পাচারকাণ্ডে (Coal Smuggling) মূল অভিযুক্ত লালা (Lala)। তাঁর বিরুদ্ধে এফআইআর করেছে সিবিআই (CBI)। সেই এফআইআর বাতিল করার জন্য কলকাতা হাইকোর্টে (Kolkata High Court) আবেদন জানিয়েছিল লালা। যদিও অনুপ মাঝি ওরফে লালার সেই আবেদন খারিজ করে দিয়েছে কলকাতা হাইকোর্ট। তবে সেই মামলাতেই হাইকোর্ট নির্দেশ দিয়েছে যে, রেলের এলাকার বাইরে গিয়ে তল্লাশি করতে হলে রাজ্য সরকারের অনুমতি দরকার। রাজ্যের সঙ্গে কথা বলেই সিবিআইকে তল্লাশি চালাতে হবে। রাজ্য পুলিসের সঙ্গে যৌথভাবে সেই তল্লাশি করতে হবে।

এদিন সিবিআই-এর দায়ের করা এফআইআর খারিজের জন্য লালার (Lala) করা আবেদন খারিজ করে দেন বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য। আদালত (Kolkata High Court) স্পষ্ট জানায়, কয়লা কাণ্ডে (Coal Smuggling) তদন্ত চালিয়ে নিয়ে যেতে পারবে সিবিআই। তদন্ত চালিয়ে যাওয়ার ক্ষেত্রে কোনও বাধা নেই। রেলওয়ে আইন অনুযায়ী রেলের জমির মধ্যে নির্বিঘ্নে তদন্ত করতে পারবে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই (CBI)। তবে, যে জায়গা রেলের আওতাধীন নয়, সেখানে তল্লাশি করতে গেলে রাজ্যের অনুমতি বাধ্যতামূলক।

আদালত (Kolkata High Court) স্পষ্ট বলে, রাজ্যের এক্তিয়ারভুক্ত এলাকায় থাকা কোনও ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করতে গেলে, তাঁকে সমন পাঠাতে পারবে সিবিআই (CBI)। তলবের ক্ষেত্রে কোনও বাধা নেই। শুধু তল্লাশি অভিযান চালানোর ক্ষেত্রে রাজ্য সরকারের অনুমতি নিয়ে করতে হবে। রাজ্য পুলিসকে সঙ্গে নিয়ে যুগ্মভাবে অপারেশন চালাতে হবে।

আরও পড়ুন, ১২ ফেব্রুয়ারি থেকে খুলতে পারে স্কুল, নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস : Partha

এদিকে হাইকোর্টের (Kolkata High Court) নির্দেশের পরই তত্পরতা শুরু হয়েছে সিবিআই-এর অন্দরেও। রাজ্য পুলিসকে কেন তল্লাশি চালাতে হবে? সিবিআই (CBI) সূত্রে খবর, হাইকোর্টের নির্দেশের কপি হাতে পাওয়ার পর এই বিষয়ে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার সদর দফতরের লিগ্যাল সেলের সঙ্গে আলোচনা করা হবে। এই নির্দেশকে চ্যালেঞ্জ করে সিবিআই ডিভিশন বেঞ্চে যাবে কিনা, তা নিয়েও শীর্ষস্তরে আলোচনা হবে। তারপরই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সিবিআই।

আরও পড়ুন, ফেব্রুয়ারির ৫/৬ এ আসছেন সেফটি কমিশনার, Dakshineswar Metro চালু সময়ের অপেক্ষা

Read More