Home> কলকাতা
Advertisement

Mamata Banerjee: সিভিক ভলান্টিয়ার থেকে এবার কনস্টেবল পদে নিয়োগ...

রাজ্যে এখন সিভিক ভলান্টিয়ারের সংখ্যা কয়েক হাজার। কলকাতা তো বটেই, জেলা ও মফঃস্বলেও ট্রাফিক নিয়ন্ত্রণ ও আইনশৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তাঁরা।

Mamata Banerjee: সিভিক ভলান্টিয়ার থেকে এবার কনস্টেবল পদে নিয়োগ...

সুতপা সেন: আগে ভালো কাজ করলে হোমগার্ড পদে নেওয়া হত। সিভিক ভলান্টিয়ার থেকে এবার কনস্টেবল! কীভাবে? নিয়মমাফিক লিখিত, মৌখিক ও শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে প্রার্থীদের। নবান্ন সূত্রে খবর তেমনই।

রাজ্যে এখন সিভিক ভলান্টিয়ারের সংখ্যা কয়েক হাজার। কলকাতা তো বটেই, জেলা ও মফঃস্বলেও ট্রাফিক নিয়ন্ত্রণ ও আইনশৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তাঁরা। কিন্তু বেতন খুবই কম! কেন? একুশের বিধানসভা ভোটের আগে সরব হয়েছিলেন শুভেন্দু অধিকারী। তিনি বলেছিলেন, বেতন কম হওয়ার সিভিক ভলান্টিয়ারদের বিয়ের জন্য পাত্রী পেতে সমস্যা হয়। বিজেপি ক্ষমতা এলে তাঁদের বেতন দ্বিগুণ করে দেওয়া হবে। 

আরও পড়ুন: SSC Group D: গ্রুপ ডি-র ওয়েটিং লিস্টেও ওএমআর শিটে কারচুপি, কাউন্সেলিং করতে গিয়ে তাজ্জব কমিশন

এদিকে পুলিসে কনস্টবলে পদে যাঁরা চাকরি করেন, তাঁদের অনেকেই পদোন্নতি পেয়ে অ্যাসিসট্যান্ট সাব ইন্সপেক্টর হয়ে যাচ্ছেন। এদিন নবান্নে বৈঠক করেন মুখ্যমন্ত্রী। সিভিক ভলান্টিয়ার পদে যাঁরা ভালো কাজ করছেন, তাঁদের কনস্টেবল পদে নিয়োগ করা যায় কিনা, তা খতিয়ে দেখার পরামর্শ দিয়েছেন তিনি। 

কী প্রতিক্রিয়া রাজনৈতিক মহলে? সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেন, 'মুখ্যমন্ত্রীর কথার কোনও মানে আছে বলে মনে হয় না। ভোট ভেবে বলেন। হাল ভেবে বলেন'। সঙ্গে প্রশ্ন, 'নিয়োগ নাকি করবেন পঞ্চায়েত ভোটের পরে, পঞ্চায়েত ভোটের আগে বললেন কেন? প্রভাবিত করার জন্য? এরা ছিল সিভিক পুলিস। পুলিসটা বাদ দিয়ে তাদের সিভিক ভলান্টিয়ার করল এই সরকার। এখন বলছে পুলিস কনস্টেবল পদে নিয়ে আসব, এটা কি বিশ্বাসযোগ্য হচ্ছে'। শুধু তাই নয়, টাকা বিনিময়ে নিয়োগের আশঙ্কাও প্রকাশ করেছেন তিনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More