Home> কলকাতা
Advertisement

শ্রীজাতর ঘটনায় উদ্বিগ্ন, সম্মিলিতভাবে বিবৃতি দিলেন বিশিষ্টজনেরা

কবিতার জন্য শ্রীজাতর বিরুদ্ধে FIR। ঘটনায় উদ্বেগ প্রকাশ করে সম্মিলিত ভাবে বিবৃতি দিলেন বিশিষ্টজনেরা। নীরেন্দ্রনাথ চক্রবর্তী, শঙ্খ ঘোষ, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, সৌমিত্র চট্টোপাধ্যায়দের তরফে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, কবিতাটির স্পষ্ট একটি সামাজিক ও রাজনৈতিক বক্তব্য আছে। সে-বক্তব্যও অনেকের পছন্দ, অনেকের তীব্র আপত্তির বিষয় হয়ে উঠেছে। নানা মতবর্তী মানুষজনের সমাজে এটাও প্রত্যাশিত। এই সব রুচিভেদ আর মতভেদ নিয়ে বাদ-প্রতিবাদ-বিতর্ক ঘটতেই পারে। সেরকম ঘটাটাই গণতান্ত্রিক সমাজের পক্ষে স্বাস্থ্যকর।

শ্রীজাতর ঘটনায় উদ্বিগ্ন, সম্মিলিতভাবে বিবৃতি দিলেন বিশিষ্টজনেরা

ওয়েব ডেস্ক: কবিতার জন্য শ্রীজাতর বিরুদ্ধে FIR। ঘটনায় উদ্বেগ প্রকাশ করে সম্মিলিত ভাবে বিবৃতি দিলেন বিশিষ্টজনেরা। নীরেন্দ্রনাথ চক্রবর্তী, শঙ্খ ঘোষ, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, সৌমিত্র চট্টোপাধ্যায়দের তরফে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, কবিতাটির স্পষ্ট একটি সামাজিক ও রাজনৈতিক বক্তব্য আছে। সে-বক্তব্যও অনেকের পছন্দ, অনেকের তীব্র আপত্তির বিষয় হয়ে উঠেছে। নানা মতবর্তী মানুষজনের সমাজে এটাও প্রত্যাশিত। এই সব রুচিভেদ আর মতভেদ নিয়ে বাদ-প্রতিবাদ-বিতর্ক ঘটতেই পারে। সেরকম ঘটাটাই গণতান্ত্রিক সমাজের পক্ষে স্বাস্থ্যকর।

আরও পড়ুন নারদের 'হূল', সুপ্রিম কোর্টে মুখ বাঁচাতে কোমর বেঁধে নেমে পড়ল রাজ্য

কিন্তু পরম উদ্বেগের সঙ্গে লক্ষ্য করা যাচ্ছে যে, বর্তমান প্রসঙ্গে এই মতভেদ কোনও বাদ-প্রতিবাদে থেমে নেই। কবিতার রচয়িতাকে গ্রেফতারির ভয় দেখানো হচ্ছে। ফেসবুকে আর দূরাভাষে অবিরত প্রাণনাশের হুমকি পর্যন্ত দেওয়া হচ্ছে। সমবেত ভাবে এই মনোভাবের তীব্র প্রতিবাদ। দেশে সকলের স্বাধীন ভাবনাপ্রকাশের গণতান্ত্রিক অধিকার রক্ষা করুন। সকলের কাছে এটাই আবেদন।

আরও পড়ুন  বিচারাধীন বন্দিদের মধ্যে সংঘর্ষ, উত্তেজনা প্রেসিডেন্সি জেলে

Read More