Home> কলকাতা
Advertisement

Gangasagar Mela: কমিটিতে কেন Suvendu? হাইকোর্টে মামলা রাজ্যের, রায়দান স্থগিত

'কেউ মেলা বন্ধ করার আবেদন করছেন না কেন'?, প্রশ্ন প্রধান বিচারপতির।

Gangasagar Mela: কমিটিতে কেন Suvendu? হাইকোর্টে মামলা রাজ্যের,  রায়দান স্থগিত

নিজস্ব প্রতিবেদন: নজরদারি কমিটিতে শুভেন্দু অধিকারী থাকায় আপত্তি তুলল রাজ্য সরকার। গঙ্গাসাগর নিয়ে মেলা নিয়ে আরও ৩ মামলা দায়ের করা হল হাইকোর্টের। শুনানি শেষে রায়দান স্থগিত রাখল হাইকোর্ট। মামলাকারীদের প্রধান বিচারপতির প্রশ্ন, 'সবাই কমিটি গঠনের কথা বলছেন। কেউ মেলা বন্ধ করার আবেদন করছেন না কেন?' আজ সোমবার রাতে অথবা আগামীকাল মঙ্গলবার রায়ের কপি আপলোড করা হবে হাইকোর্টে ওয়েবসাইটে।

গঙ্গাসাগর মেলা আয়োজনের সিদ্ধান্তে অনড় রাজ্য সরকার। বৃহস্পতিবার মামলার শুনানিতে অ্যাডভোকেট জেনারেল জানিয়েছেন, সরকার বেশ কিছু প্রোটোকল মেনে চলছে। সেই প্রোটোকল মেনেই গঙ্গাসাগর মেলা চলবে। এমনকী, রাজ্যের তরফে রীতিমতো হিসেব দিয়ে জানানো হয়েছে, কলকাতা থেকে গঙ্গাসাগর এলাকা পর্যন্ত অঞ্চলে টিকাকরণ সম্পূর্ণ হয়েছে। ৭০ শতাংশ মানুষ টিকার প্রথম ডোজ পেয়েছেন। টিকার দুটি ডোজ সম্পূর্ণ সাগরদ্বীপ এলাকায়ও। প্রতিটি জায়গায় র‍্যাপিড আন্টিজেন টেস্টের ব্যবস্থা থাকছে। কারও রিপোর্ট পজিটিভি এলেই, তাঁকে আইসোলেট করার ব্যবস্থা করা হবে। 

আরও পড়ুন: Gangasagar পুণ্যার্থীদের সুবিধার্থে একগুচ্ছ Mela Special

সেবারও কিন্তু প্রথমে রায়দান স্থগিত রেখেছিল আদালত। শেষপর্যন্ত গঙ্গাসাগর মেলার অনুমতি দেয় হাইকোর্ট। সঙ্গে নজরদারি জন্য তিন সদস্যের কমিটি গঠনেরও নির্দেশ দেওয়া হয়। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি কেসাং ডোমা ভুটিয়ার ডিভিশন জানিয়েছেন, এই কমিটিতে থাকবেন মুখ্যসচিব, রাজ্যের বিরোধী দলনেতা এবং মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বা তাঁর কোনও প্রতিনিধি। মেলা-সংক্রান্ত যাবতীয় বিষয়ের উপর নজরদারি চালাবেন কমিটির সদস্যরা। কোথাও কোনও সমস্যা থাকলে, তাও চিহ্নিত করবেন।

আরও পড়ুন:  Doctors on Wheels: বাড়ির দরজায় চিকিত্সক, অভিষেকের উদ্য়োগে দক্ষিণ ২৪ পরগনায় ৫ ব্লকে চালু হচ্ছে 'ডক্টরস অন হুইলস'

গঙ্গাসাগর মেলার নজরদারি কমিটিতে কেন শুভেন্দু অধিকারী? এদিন হাইকোর্টে মামলা করেছে রাজ্য। শুনানিতে অ্যাডভোকেট জেনারেল বলেন, 'বিরোধী দলনেতা নিরপেক্ষ নন। কমিটিতে ভারত সেবাশ্রমকে রাখা হোক'। কোভিড পরিস্থিতিতে গঙ্গাসাগর মেলা বন্ধের আর্জিতে যেমন নতুন করে মামলা দায়ের করেছে ডক্টরস ফোরাম, তেমনি সাগরদ্বীপকে 'নোটিফায়েড এরিয়া' ঘোষণার আবেদনও করা হয়েছে হাইকোর্টে। তিনটি মামলার শুনানিও হয়েছে।  শুনানি শেষে অ্যাডভোকেট জেনারেলকে হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব বলেন, 'গঙ্গাসাগর মেলায় যাঁরা আসছেন, তাঁদের দায়িত্ব আপনাদের। রাজ্যের মানুষের দায়িত্বও রাজ্য সরকারের'। আপাতত রায়দান স্থগিত।

  (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More