Home> কলকাতা
Advertisement

Divorce: অপমানজনক আচরণও নিষ্ঠুরতা! বিবাহ বিচ্ছেদের মামলায় বড় পর্যবেক্ষণ হাইকোর্টের

ডিভিশন বেঞ্চ জানায় যে, নিষ্ঠুরতার কোনও সংজ্ঞা হয় না। শুধুমাত্র মারধর নয়, অপমানজনক আচরণও নিষ্ঠুরতা।

Divorce: অপমানজনক আচরণও নিষ্ঠুরতা! বিবাহ বিচ্ছেদের মামলায় বড় পর্যবেক্ষণ হাইকোর্টের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ডিভোর্স মামলায় বড় পর্যবেক্ষণ কলকাতা হাইকোর্টের। আদালত স্পষ্ট জানাল যে, শুধু মারধর বা শারীরিক নির্যাতন নয়, অপমানজনক আচরণও নিষ্ঠুরতা। আর সেই মর্মেই একটি ডিভোর্স মামলায় নিম্ন আদালতের বিবাহ বিচ্ছেদের রায় বহাল রাখল হাইকোর্ট।

নিম্ন আদালত রায় দিয়েছিল বিবাহ বিচ্ছেদের। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয় স্বামী। মামলা ওঠে হাইকোর্টের ডিভিশন বেঞ্চে। সেখানেই ডিভিশন বেঞ্চ জানায় যে, নিষ্ঠুরতার কোনও সংজ্ঞা হয় না। শুধুমাত্র মারধর নয়, অপমানজনক আচরণও নিষ্ঠুরতা। আর তাই সেই মর্মে নিম্ন আদালতের বিবাহ বিচ্ছেদের রায় বহাল রাখেছ হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

ডিভোর্সের মামলাকারী স্ত্রীয়ের অভিযোগ, বিয়ের পর থেকেই তাঁর উপর বিভিন্ন শারীরিক ও মানসিক নির্যাতন করতেন স্বামী। এমনকি যখন তিনি সন্তানসম্ভবা ছিলেন, এমনকি তারপর যখন তাঁর সন্তানের অস্ত্রোপচার হয়, তখনও তিনি তাঁর স্বামীর থেকে কোনও সাহায্য পাননি। এমনকি তিনি চাকরি পাওয়ার পরেও স্বামী তাঁকে বাধা দেওয়ার চেষ্টা করেন। শুধু তাই নয়, স্ত্রীর বেতনের টাকাও বাধ্য করেন জয়েন্ট অ্যাকাউন্টে রাখতে। ডিভিশন বেঞ্চ স্ত্রীর প্রতি স্বামীর এই আচরণকে 'নিষ্ঠুরতা' বলেই উল্লেখ করেছে।

আদালতের স্পষ্ট বক্তব্য, স্ত্রীর প্রতি কোনও সম্মান-ই দেখাননি স্বামী। তাই এই ক্ষেত্রে নিম্ন আদালতের ডিভোর্সের রায় রদ করে যদি ওই মহিলাকে আবার স্বামীর সঙ্গে সংসার করতে বলা হয়, তবে তা ওই মহিলার শারীরিক ও মানসিক স্বাস্থ্যের পক্ষে উদ্বেগজনক হবে। যে কারণে 'নিষ্ঠুরতা'র গ্রাউন্ডে নিম্ন আদালতের বিবাহ বিচ্ছেদের নির্দেশ বহাল রাখে হাইকোর্ট।

আরও পড়ুন, Sextortion: থানার মোবাইলে-ই ভিডিয়ো কল নগ্ন মহিলার! সেক্সটরশনের টার্গেট খোদ পুলিস?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More