Home> কলকাতা
Advertisement

চক্ষুদানের আগে রক্তদান, কুমোরটুলিতে এবার অঙ্গদানের অঙ্গীকারও!

চক্ষুদানের আগে রক্তদান। কুমোরটুলির এটাই ট্র্যাডিশন। প্রতিমা তৈরির  শুরুটা হয় প্রতিমাশিল্পীদের রক্তদানের মধ্যদিয়ে। এবার সেখানে শোনা গেল অঙ্গদানের অঙ্গীকারও। যাঁদের রক্ত দিতে দেখছেন এঁরা সকলেই মাটির ওপর ফুটিয়ে রক্তমাংসের রূপ। কুমোরটুলি সমিতির সব সদস্য প্রতিমাশিল্পীরা রক্তদানের মাধ্যমেই প্রতি বছর ঠাকুর গড়ার কাজ শুরু করেন। পুজোর দিন গোনা শুরু হয়ে গেছে । তার ছবিটা আগে ধরা পড়ে কুমোরটুলিতেই। সেখানেও প্রতিমার তোড়জোড় শুরু। আর আনুষ্ঠানিক শুরু এই রক্তদানের মধ্যদিয়েই।

চক্ষুদানের আগে রক্তদান, কুমোরটুলিতে এবার অঙ্গদানের অঙ্গীকারও!

ওয়েব ডেস্ক: চক্ষুদানের আগে রক্তদান। কুমোরটুলির এটাই ট্র্যাডিশন। প্রতিমা তৈরির  শুরুটা হয় প্রতিমাশিল্পীদের রক্তদানের মধ্যদিয়ে। এবার সেখানে শোনা গেল অঙ্গদানের অঙ্গীকারও। যাঁদের রক্ত দিতে দেখছেন এঁরা সকলেই মাটির ওপর ফুটিয়ে রক্তমাংসের রূপ। কুমোরটুলি সমিতির সব সদস্য প্রতিমাশিল্পীরা রক্তদানের মাধ্যমেই প্রতি বছর ঠাকুর গড়ার কাজ শুরু করেন। পুজোর দিন গোনা শুরু হয়ে গেছে । তার ছবিটা আগে ধরা পড়ে কুমোরটুলিতেই। সেখানেও প্রতিমার তোড়জোড় শুরু। আর আনুষ্ঠানিক শুরু এই রক্তদানের মধ্যদিয়েই।

আরও পড়ুন  শুধু লেখা নয়, বৃষ্টির রাতে শুনুন এক অন্য FM

বড়দুর্গার কারিগর মিন্টু পালের পাশাপাশি সব প্রতিমাশিল্পীরাই রক্ত দিলেন বাদ গেলেন না প্রমীলা প্রতিমাশিল্পীরাও। শুরু শিল্পকর্মই নয়। পুজোর সময় রক্তের সংকটের খবর রাকেন তাঁরাও। তাই চক্ষুদানের আগেই সেরে ফেলা এই রক্তদান।

আরও পড়ুন প্রেম গোপন ভালো নাকি খুল্লামখুল্লা?

Read More