Home> কলকাতা
Advertisement

বাগবাজারে অগ্নিকাণ্ডের 'রহস্যভেদ'-এ বিচারপতির নেতৃত্বের তদন্তের দাবি Rahul Sinha-র

'কলকাতায় ক'দিন অন্তর আগুন মেলা হয়।'

বাগবাজারে অগ্নিকাণ্ডের 'রহস্যভেদ'-এ বিচারপতির নেতৃত্বের তদন্তের দাবি Rahul Sinha-র

নিজস্ব প্রতিবেদন: বস্তিতে কি ইচ্ছাকৃতভাবে আগুন লাগিয়ে দেওয়া হল? বাগবাজারে (Bagbazar) বিধ্বংসী অগ্নিকাণ্ডের  'রহস্য়ভেদ' করতে হাইকোর্টের (Calcutta High Court) কর্মরত বিচারপতির নেতৃত্বে বিশেষজ্ঞ দল গঠনের দাবি তুললেন বিজেপি (BJP) নেতা রাহুল সিনহা (Rahul Sinha)। তাঁর দাবি, 'কলকাতায় ক'দিন অন্তর আগুন মেলা হয়। আগুন লাগিয়ে গরিব সর্বস্ব পুড়িয়ে ছারখার করে দেওয়া হয়। তারপর সেই গরিব মানুষদের স্থানান্তরিত করে মাল্টি স্টোরেড বিল্ডিং তৈরি হয়।' রাহুল সিনহার হুঁশিয়ারি, 'কোনও বাসিন্দা এখান থেকে সরবেন না। বাড়ি তৈরি করে দিতে হবে। সরকার যদি না করে, তাহলে আমরা (BJP) করব।'

বুধবার সন্ধে থেকে রাত। আড়াই ঘণ্টার ভয়াবহ অগ্নিকাণ্ডে পুড়ে ছাই হয়ে গিয়েছে বাগবাজারের (Bagbazar) হাজারহাত বস্তি। গৃহহীন ১৫০টি ঝুপড়ির ৭০০ মানুষ। এদিন সকালে প্রথমে মন্ত্রী শশী পাঁজা (Shashi Panja), তারপর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (Mamata Banerjee) নিজে এলাকা পরিদর্শনে যান। স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলেন মুখ্য়মন্ত্রী। তাঁর আশ্বাস, চিন্তার কোনও কারণ নেই। বস্তিবাসীদের খাদ্য, বস্ত্র ও বাসস্থানের ব্যবস্থা করবে সরকারই। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আজ এবং কাল দু-দিন এলাকা পরিস্কারের কাজ হবে। এবং যত শীঘ্র সম্ভব আগের অবস্থাতেই বাসিন্দাদের থাকার ব্যবস্থা করে দেওয়ার জন্য পুরসভার নির্দেশ দিয়েছেন তিনি। বাসিন্দাদের অবিলম্বে ৫ কেজি চাল-ডাল- আলু, বিস্কুট দেওয়া হবে। পুরুষ, মহিলা এবং শিশুদের জামাকাপড়, কম্বলও দেওয়া দায়িত্ব দেওয়া হয়েছে ফিরহাদ হাকিম (Firhad Hakim) এবং শশী পাঁজাকে (Shashi Panja)। তদারকির দায়িত্বও ভাগ করে দিয়েছেন মমতা। মুখ্যমন্ত্রীর ঘোষণা স্বভাবতই খুশি স্থানীয় বাসিন্দারা।

আরও পড়ুন: পুলিসের অমানবিক আচরণ, রাস্তায় দাঁড়িয়ে ক্ষোভে ফুঁসছেন বাগবাজার বস্তির বাসিন্দারা

কিন্তু বস্তিতে এমন বিধ্বংসী আগুন লাগল কী করে? সেই প্রশ্নের মীমাংসা হয়নি এখনও। গতকাল আগুন লাগার পরই বস্তিবাসীরা অভিযোগ করেছিলেন, এটা দুর্ঘটনা নয়। পরিকল্পনামাফিক তাঁদের বস্তি আগুন লাগিয়ে দেওয়া হয়েছেন। স্থানীয় মঠের এক সন্ন্যাসীর দিকে আঙুল তুলেছেন তাঁরা। বস্তুত, এদিন সকালে ঘটনাস্থলে গিয়ে বিক্ষোভের মুখে পড়েন ওয়ার্ড কো-অর্ডিনেটর বাপি ঘোষ। এদিন বিকেলে ঘটনাস্থল থেকে নমুনা সংগ্রহ করেন ফরেন্সিক বিশেষজ্ঞরা।

Read More