Home> কলকাতা
Advertisement

রোড শোয়ে ভেঙেছিল মূর্তি, ৫ মাস পর অমিতের হাতে বিদ্যাসাগর

শাসক শিবিরের যুক্তি, বাংলার নবজাগরণের রূপকারদের অন্য মাত্রা দিয়েছে তৃণমূল সরকার।

রোড শোয়ে ভেঙেছিল মূর্তি, ৫ মাস পর অমিতের হাতে বিদ্যাসাগর

নিজস্ব প্রতিবেদন : অমিত শাহের রোড শোয়ের দিনই ভেঙেছিল বিদ্যাসাগর কলেজে স্থাপিত ঈশ্বরচন্দ্রের মূর্তি। আজ ৫ মাস পর নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে 'জনজাগরণ মঞ্চ'-এ অমিত শাহের হাতে বিদ্যাসাগরের মূর্তি তুলে দিল বঙ্গ বিজেপি।

ক্যালেন্ডারের পাতায় তখন মে মাস। লোকসভা নির্বাচনে শেষ দফার ভোট বাকি। শেষ সপ্তম দফায় ভোট ছিল কলকাতায়। তার আগেই শহরে এসেছিলেন তৎকালীন বিজেপি সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। ভোটের আগে নির্বাচনী প্রচারে অমিত শাহকে সামনে রেখে রোড-শোয়ের আয়োজন করেছিল বঙ্গ বিজেপি। আর তারপরই রাজ্য-রাজনীতিতে আলোড়ন ফেলে দেওয়া সেই নিন্দনীয় ঘটনা।

অমিত শাহের রোড শোয়ের দিন উত্তপ্ত হয়ে উঠেছিল কলেজ স্ট্রিট থেকে বিধান সরণি। প্রথমে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে সংঘর্ষে জড়ায় বিজেপি-টিএমসিপি। রণক্ষেত্রের চেহারা নেয় কলেজ স্ট্রিট। কোনওমতে পরিস্থিতি কিছুটা আয়ত্তে আনে পুলিস। কিন্তু তারপর বিজেপির মিছিল বিধান সরণি ধরে বিদ্যাসাগর কলেজের সামনে পৌঁছতেই ফের ধুন্ধুমার বেঁধে যায়। আগুন জ্বলে বিধান সরণিতে। পোড়ানো হয় টায়ার। কলেজে ভাঙচুর হয়।

সেইদিন দুপক্ষের সংঘর্ষের সময় ভাঙা হয়েছিল বিদ্যাসাগরের মূর্তি। সেই ঘটনাকে কেন্দ্র করে উত্তাল হয়েছিল রাজ্য রাজনীতি। কারা ভাঙল বিদ্যাসাগরের মূর্তি? টিএমসিপি না বিজেপি? বর্ণপরিচয়ের স্রষ্টাকে অবমাননার অভিযোগে একে অন্যের দিকে নিশানা করেছিল দুপক্ষ-ই। তারপর গঙ্গা দিয়ে বহু জল গড়িয়েছে। লোকসভা ভোটের ফলাফলে তৃণমূলের সব হিসেবনিকেশ, দাবিকে ভুল প্রমাণ করে ব্যাপকভাবে জয় হাসিল করে নিয়েছে বিজেপি।

কিন্তু বিদ্যাসাগরকে নিয়ে দুপক্ষের 'দড়ি টানাটানি' কমেনি। হেয়ার স্কুলে বিদ্যাসাগরের মূর্তি উন্মোচনের পর পদযাত্রা করে সেই মূর্তিকে কলেজে নিয়ে গিয়ে স্থাপন করেছেন মুখ্যমন্ত্রী। এবছর বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকী উপলক্ষে একগুচ্ছ পরিকল্পনার কথাও ঘোষণা করেছে রাজ্য সরকার। তারপর ২৪ সেপ্টেম্বর বীরসিংহ গ্রামে গিয়ে নিজে হাতে 'স্মৃতি মন্দিরের' উদ্বোধন করে বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকী উদযাপনের সূচনাও করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন, সব্যসাচীর বিজেপি যোগদানে তৃণমূলের 'আপদ বিদায়' সেলিব্রেশন নিউটাউনে

নতুন রাস্তা, গ্রামের সৌন্দর্যায়নের পর বীরসিংহ এখন যেন একটা মডেল ভিলেজ। নিন্দুকেরা বলছেন, এসবই হয়েছে অমিত শাহের রোড শোয়ে বিদ্যাসাগরের মূর্তি ভাঙায়। যদিও বিরোধীদের দাবিকে আমল দিতে নারাজ শাসক শিবির। তাদের যুক্তি, বাংলার নবজাগরণের রূপকারদের অন্য মাত্রা দিয়েছে তৃণমূল সরকার। অবশেষে আজ পাল্টা নেতাজি ইন্ডোরে 'জনজাগরণ মঞ্চ'-এ অমিত শাহের হাতে মূর্তি তুলে দিয়ে বিদ্যাসাগরও যে তাদেরও তাই যেন প্রমাণ করতে চাইল বঙ্গ বিজেপি।

Read More