Home> কলকাতা
Advertisement

Victoria Memorial: ভিক্টোরিয়ায় ড্রোন! নজরে ফোর্ট উইলিয়াম? ছবি তুলতে গিয়ে গ্রেফতার ২ বাংলাদেশি

ঘটনাটি নজরে পড়ে যায় এক নিরাপত্তাকর্মীরা। তাঁর অভিযোগের ভিত্তিতেই গ্রেফতার দুই ভিনদেশি নাগরিক।

Victoria Memorial: ভিক্টোরিয়ায় ড্রোন! নজরে ফোর্ট উইলিয়াম? ছবি তুলতে গিয়ে গ্রেফতার ২ বাংলাদেশি

পিয়ালি মিত্র: ব্যবধান কয়েক মাসের। ফের ভিক্টোরিয়া মেমোরিয়ালে ড্রোন উড়িয়ে ছবি তোলার চেষ্টা? এবার বাংলাদেশের দুই নাগরিককে গ্রেফতার করল পুলিস।

শহরের অন্যতম দর্শনীয় স্থান ভিক্টোরিয়া মেমোরিয়াল। সব সপ্তাহে সবদিনই খোলা থাকে। রবিবার বা ছুটির দিনে ভিড় বেশি হয়। তবে, কাজের দিনেও ব্রিটিশ আমলের এই সৌধ দেখতে আসেন অনেকেই। কাছেই সেনাবাহিনী পূর্বাঞ্চলীয় সদর দফতর ফোর্ট উইলিয়াম। 

অভিযোগ,  ঘড়িতে তখন ১২টা। বুধবার দুপুরে ভিক্টোরিয়া মেমোরিয়ালে ড্রোন উড়িয়ে ছবি তুলছিলেন মহম্মদ শিফত ও মহম্মদ জিল্লুর রহমান নামে দুই ব্যক্তি। তাঁদের বাড়ি বাংলাদেশে। কেন? দোতলার বারান্দার এমন জায়গা থেকে ছবি তোলা হচ্ছিল, যেখানে ফোর্ট উইলিয়াম অনেকটাই কাছে। ঘটনাটি নজরে পড়ে যায় ভিক্টোরিয়া মেমোরিয়ারের নিরাপত্তার দায়িত্বে থাকা এক সিআইএসএফ আধিকারিকের। তাঁর অভিযোগের ভিত্তিতেই ওই দুই বাংলাদেশি নাগরিককে গ্রেফতার  করেছে পুলিস।

আরও পড়ুন: Rotary Club: মোবাইলে এক ক্লিকেই মিলবে রক্ত! নয়া উদ্যোগ রোটারি ক্লাবের

বছর দুয়েক আগেও একই ঘটনা ঘটেছিল ভিক্টোরিয়া মেমোরিয়ালে। সেদিনটা ছিল মার্চ মাসের রবিবার। অন্যন্য দিনের তুলনায় ভিক্টোরিয়া লোকই ছিল বেশি। আচমকাই তাঁদের নজরে পড়ে, ভিক্টোরিয়া  মেমোরিয়ালের উপর ড্রোন উড়ছে! কে ওড়াচ্ছে? ময়দান থেকে চিনা নাগরিককে ধরে ফেলেন উপস্থিত জনতাই। খবর দেওয়া হয় হেস্টিংস থানায়। অভিযুক্তকে গ্রেফতা পুলিস। পরে অবশ্য ছাড়াও পেয়ে যান তিনি।

এদিকে জোকা থেকে বিবাদি বাগ পর্যন্ত মেট্রো প্রকল্পের কাজ চলছে। এই প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে কাজ হবে মোমিনপুর থেকে বিবাদি বাগ পর্যন্ত। সেক্ষেত্রে ভিক্টোরিয়া মেমোরিয়ালের সামনে তৈরি হবে মেট্রো স্টেশন!ঐতিহাসিক এই সৌধের সামনে ইতিমধ্য়েই স্টেশন তৈরির ছাড়পত্র পেয়েছে মেট্রো কর্তৃপক্ষ। কীসের ভিত্তিতে ছাড়পত্র? মেট্রো সূত্রে খবর, ভিক্টোরিয়ার সামনে মেট্রো স্টেশন তৈরির বিষয়টি খতিয়ে দেখার জন্য একটি কমিটি তৈরি করা হয়। সম্প্রতি রিপোর্ট পেশ করেছে সেই কমিটি। রিপোর্টে বলা হয়েছে, মেট্রোর কাজের জন্য ভিক্টোরিয়ার কোনও ক্ষতি হবে না। সেই রিপোর্টের ভিত্তিতেই মেট্রো কর্তৃপক্ষকে স্টেশন তৈরির ছাড়পত্র দিল ভিক্টোরিয়া কর্তৃপক্ষ। 

আরও পড়ুন: ED Summons 8 IPS Officers: আরও চাপ বাড়ল! কয়লাকাণ্ডে রাজ্যের ৮ আইপিএসকে দিল্লিতে তলব ইডির

ভিক্টোরিয়া সামনে অবশ্য এখনই মেট্রো স্টেশন তৈরি কাজ শুরু হচ্ছে না। কেন? মেট্রো সূত্রে খবর, আপাতত জোকা থেকে মাঝেরহাট পর্যন্ত পরিষেবা চালু করাটাই প্রাথমিক লক্ষ্য। তারপর দ্বিতীয় পর্যায়ে মোমিনপুর থেকে বিবাদ বাগ পর্যন্ত কাজ শুরু হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More