Home> স্বাস্থ্য
Advertisement

Covid-19: চতুর্থ ঢেউ নিয়ে নয়া আশঙ্কা, ভুয়ো তথ্য নিয়ে সতর্কবার্তা WHO-র

করোনা ভাইরাস এবং নয়া প্রজাতি ওমিক্রন সম্পর্কে তিন ধরনের ভুল তথ্য তালিকাভুক্ত করেছে হু। 

Covid-19: চতুর্থ ঢেউ নিয়ে নয়া আশঙ্কা, ভুয়ো তথ্য নিয়ে সতর্কবার্তা WHO-র

নিজস্ব প্রতিবেদন: কোভিড-১৯-এর চতুর্থ ঢেউয়ের রিপোর্টের মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) আবারও বিশ্বজুড়ে কোভিড-১৯ পরীক্ষা কমানোর বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। এরই মধ্যে করোনা ভাইরাস এবং নয়া প্রজাতি ওমিক্রন সম্পর্কে তিন ধরনের ভুল তথ্য তালিকাভুক্ত করেছে হু। 

WHO-এর কোভিড-১৯ সংক্রান্ত টেকনিক্যাল লিড মারিয়া ভ্যান কেরখোভ ( Maria Van Kerkhove) হাইলাইট করেছেন যে "বিশাল পরিমাণে ভুল তথ্য" রয়েছে তাতে "অনেক বিভ্রান্তির" সৃষ্টি হচ্ছে। WHO-এর টেকনিক্যাল লিড যে ধরনের তিনটি ভুল ধারণা তুলে ধরেছে তা হল- Omicron ভেরিয়েন্টটি হালকা, এটি করোনাভাইরাসের শেষ রূপ এবং কোভিড-১৯ মহামারীর শেষ।

কেরখোভ বলেছেন, “আমাদের কাছে প্রচুর পরিমাণে ভুল তথ্য রয়েছে। Omicron হালকা নয়, এটি ভুল তথ্য। মহামারী শেষ হয়েছে এমন তথ্যও সত্যি নয়। ভুল তথ্য এটাও যে এই শেষ করোনা প্রজাতি যার সঙ্গে আমাদের মোকাবিলা করতে হবে। এই তথ্যগুলিই অনেক বিভ্রান্তির সৃষ্টি করছে।''

কেরখোভ জানিয়েছিলেন যে বিশ্বব্যাপী করোনা পরীক্ষা উল্লেখযোগ্য হ্রাস হওয়া সত্ত্বেও গত সপ্তাহে ১১ মিলিয়নেরও বেশি রিপোর্টে কোভিড -১৯ কেস সনাক্ত করা হয়েছে। আট শতাংশ বৃদ্ধি পেয়েছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। .

ইতিমধ্যে, বেশ কয়েকজন বিশেষজ্ঞ উদ্বেগ প্রকাশ করেছেন যে ইউরোপ আরও একটি কোভিড -১৯ ঢেউয়ের মুখোমুখি হচ্ছে। মার্চের শুরু থেকে অস্ট্রিয়া, জার্মানি, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস এবং মার্কিন প্রদেশে আক্রান্তের সংখ্যা বাড়ছে।

আরও পড়ুন, Covid 19: বিশ্বে করোনা সংক্রমণ বাড়ল ৮ শতাংশ, মহামারী নিয়ে ফের সতর্কবার্তা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More