Home> স্বাস্থ্য
Advertisement

রাজ্যে এখনওপর্যন্ত ভ্যাকসিন পেয়েছেন ২.১৭ কোটি মানুষ, বেশি গুরুত্ব দ্বিতীয় ডোজে

রাজ্য সরকার সূত্রে জানা গিয়েছেন, সরকার এখন রোজ ৫ লাখ মানুষকে ভ্যাকসিন দিতে পারে

রাজ্যে এখনওপর্যন্ত ভ্যাকসিন পেয়েছেন ২.১৭ কোটি মানুষ, বেশি গুরুত্ব দ্বিতীয় ডোজে

নিজস্ব প্রতিবেদন: এখনও পর্যন্ত রাজ্যে কতজনকে ভ্যাকসিন দেওয়া হয়েছে তার একটি পরিসংখ্যান দিল রাজ্য স্বাস্থ্য দফতর। রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার পর্যন্ত রাজ্যে ভ্যাকসিন দেওয়া হয়েছে মোট ২.১৭ কোটি মানুষকে।

আরও পড়ুন- বাংলায় ভোট পরবর্তী হিংসার রিপোর্ট জমা পড়ল স্বরাষ্ট্র মন্ত্রকে, এনআইএ তদন্তের সুপারিশ! 

রাজ্য সরকার সূত্রে খবর, কেন্দ্রে থেকে রাজ্যের হাতে এখনও পর্যন্ত এসেছে মোট ১.৯৯ কোটি ভ্যাকসিন ডোজ। তার মধ্যে দেওয়া হয়েছে ১.৯৮ কোটি ডোজ। বাকীটা কিনেছে রাজ্য সরকার। ভ্যাকসিন(Covid Vaccine) ব্যবহারের ক্ষেত্রে দেশের সেরা বাংলা। কারণ এখানে ভ্যাকসিন নষ্ট হয়েছে সবচেয়ে  কম। এতে প্রায় ৫ লাখ জোড বাঁচানো গিয়েছে।

রাজ্য সরকারের হিসেব মতো এখনওপর্যন্ত রাজ্যে ৪১ লাখ সুপার স্প্রেডারকে(Super Spreader) দেওয়া হয়েছে ভ্যাকসিন। পাশাপাশি, বয়স্ক ও সহজে করোনায় আক্রান্ত হতে পারেন এমন মানুষজনকে গুরুত্ব দেওয়া হয়েছে।

যারা এখনও পর্যন্ত ভ্যাকসিন পেয়েছেন তাদের মধ্যে ১৮-৪৪ বছরের মধ্যে রয়েছেন ৬৩.৩৯ লাখ, ৪৫-৬০ বছরের মধ্যে রয়েছেন ৮২.৫৬ লাখ মানুষ। পাশাপাশি রাজ্যে ৯৫.৫৮ লাখ মহিলা ও ১.২১ কোটি পুরুষ ভ্যাকসিন পেয়েছেন।

আরও পড়ুন-বাংলার নেতৃত্বই দায়ী, হারের দায় ঝেড়ে ফেললেন বিজেপির 'বহিরাগত' নেতারা!

রাজ্য সরকার সূত্রে জানা গিয়েছেন, সরকার এখন রোজ ৫ লাখ মানুষকে ভ্যাকসিন দিতে পারে। এই সংখ্য়া বাড়িয়ে ৭-৮ লাখেও নিয়ে যাওয়া যেতে পারে। তবে তা নির্ভর করছে ভ্যাকসিন হাতে পাওয়ার উপরে। তবে যেহেতু ভ্যাকসিনের অভাব রয়েছে তাই গুরুত্ব দেওয়া হচ্ছে দ্বিতীয় ডোজ যারা পাবেন তাদের উপরে। ফলে ঠিক হয়েছে অন্তত ৫০ শতাংশ ভ্যাকসিন দেওয়া হবে দ্বিতীয় ডোজের জন্য যারা অপেক্ষা করছেন তাদেরকে। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More