Home> স্বাস্থ্য
Advertisement

Corona: বিশ্ব জুড়ে ত্রাস! ভ্যাকসিনকেও হার মানাতে পারে নয়া ভ্যারিয়েন্ট Omicron

শনিবার ওমিক্রন নিয়ে স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং সরকারি আধিকারিকদের সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী।

Corona: বিশ্ব জুড়ে ত্রাস! ভ্যাকসিনকেও হার মানাতে পারে নয়া ভ্যারিয়েন্ট Omicron

নিজস্ব প্রতিবেদন: এবার কাণ্ড দক্ষিণ আফ্রিকায়! সেখানে করোনাভাইরাসের নয়া রূপের প্রাদুর্ভাব ভয় জাগাচ্ছে বাকি বিশ্বকেও। ডেল্টা, ডেল্টা প্লাসের পর এ বার 'ওমিক্রন'। দক্ষিণ আফ্রিকায় সদ্য আবিষ্কার হওয়া সার্স-কোভ-২ (করোনাভাইরাসের)-র একটি নয়া ভ্যারিয়েন্ট বা প্রজাতি।

মাইক্রোবায়োলজি তথা অণুজীববিদ্যায় সার্স-কোভ-২ ভাইরাসটির উল্লেখ থাকলেও রূপভেদে এটি প্রধানত চার প্রকারের-- আলফা, বিটা, গামা, ল্যামডা। ২০২০ সালে বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়তে শুরু করে করোনাভাইরাস। এর পর থেকে মিউটেশনের মাধ্যমে তা রূপে ও চরিত্রে বদলাতে শুরু করে। কোনও প্রজাতি উদ্বেগের বা 'ভ্যারিয়েন্ট অফ কনসার্ন' হয়ে উঠল, কোনওটি আবার শুধুই 'ভ্যারিয়েন্ট অফ ইন্টারেস্ট' হয়ে রয়ে গেল। নয়া প্রজাতির মধ্যে বিশ্ব জুড়ে ত্রাস সৃষ্টি করেছিল ডেল্টা ও ডেল্টার কিছু উপপ্রজাতি (ডেল্টা প্লাস)। সংক্রমণ থেকে প্রাণহানি-- ডেল্টার দাপটে বিশ্ব জুড়ে ঘটেছিল বিপর্যয়। একাধিক করোনা-প্রতিরোধী ভ্যাকসিন দিয়ে তার সঙ্গে লড়াই চলছে।

ইত্যবসরে আসরে  আদ্যন্ত এক নয়া রূপ। 'ওমিক্রন'। ভাইরাসের স্পাইক প্রোটিনের চরিত্রে একাধিক বার বদল ঘটে এই রূপের জন্ম। তাই চরিত্রে তা বাকি প্রজাতির থেকে আলাদা। এতটাই আলাদা যে, ভ্যাকসিনও এর কাছে অসহায়। মানে, যাঁরা দু'দু'টি ভ্যাকসিন নিয়ে হাতে (থুড়ি মোবাইলে) প্রমাণপত্র নিয়ে বুক ফুলিয়ে ঘুরে বেড়াচ্ছেন, তাঁরাও আর মোটেই নিরাপদ নন। দক্ষিণ আফ্রিকায় যে ক'জনের দেহে এই প্রজাতির উপস্থিতি পাওয়া গিয়েছে তাঁদের সকলেই কিন্তু টিকাপ্রাপ্ত।

এমতাবস্থায় সাধারণের মনে প্রশ্ন উঠতেই পারে, তা হলে কি টিকা নিয়েও রোখা যাবে না এই প্রজাতিকে? ফের বিশ্ব জুড়ে বাড়বে সংক্রমণ?

বিজ্ঞানী, গবেষকমহল এখনই এ সব প্রশ্নের সদুত্তর দিতে পারেননি। তবে তাঁরা এতটা নিরাশাবাদীও নন। এই ভাইরাসের প্রতিটি প্রোটিন ধরে ধরে বিশ্লেষণের কাজ চলছে। তবে এটা ঠিক, মিউটেশন হওয়ার অর্থই যে তা মারাত্মক সংক্রামক হবে, এমনও সব সময়ে নয়। এর সাম্প্রতিক উদাহরণ ডেল্টা প্লাস। প্রকৃতপক্ষে যার মারণক্ষমতা কিংবা ছড়িয়ে পড়ার হার ডেল্টার থেকে বেশ কম বলেই দেখা গিয়েছিল। তাই এখনই ওমিক্রন নিয়ে আতঙ্কিত হতে নিষেধ করছেন বিজ্ঞানীরা।

পাশাপাশি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা কিঞ্চিৎ ভয়ও জাগিয়েছে এক্ষেত্রে। কেননা, তারা জানিয়েছে, এই প্রজাতির ক্ষেত্রে উপসর্গ না-ও দেখা দিতে পারে। অতএব, এতটুকু শৈথিল্যকে প্রশ্রয় না দিয়ে  কঠোরভাবে কোভিডবিধি মেনে চলার কথাই বলা হচ্ছে হু-র তরফে।

প্রসঙ্গত, 'ওমিক্রন' নিয়ে উদ্বেগ ছড়িয়েছে ইউরোপ, আমেরিকাতেও। ভারতও যথেষ্ট উদ্বিগ্ন। শনিবার বিষয়টি নিয়ে স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং সরকারি আধিকারিকদের সঙ্গে তাই বৈঠকও করলেন প্রধানমন্ত্রী। জিনের বিন্যাসবদল করে (অন্তত ৫০ বার) তৈরি হওয়া এই রূপ সম্পর্কে কেন্দ্রের স্বাস্থ্য আধিকারিকদের থেকে বিশদে খোঁজ নিয়ে আরও সক্রিয় হওয়ার পরামর্শই দিলেন তিনি উক্ত বৈঠকে।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Coronavirus: 'ওমিক্রন' উদ্বেগের মাঝে দেশে কমল সংক্রমণ, চিন্তায় রাখছে মৃত্যুহার

Read More