Home> স্বাস্থ্য
Advertisement

Covaxin: ২২ নভেম্বর থেকে ব্রিটেনে ভ্রমণের জন্য, কোভ্যাক্সিনকে স্বীকৃতি দেওয়া হল

ব্রিটেনে প্রবেশের অনুমতি,  Covaxin-র ২ টি ডোজ নিয়েই ব্রিটেন সফর  

Covaxin: ২২ নভেম্বর থেকে ব্রিটেনে ভ্রমণের জন্য, কোভ্যাক্সিনকে স্বীকৃতি দেওয়া হল
Updated: Nov 09, 2021, 12:11 PM IST

নিজস্ব প্রতিবেদন:  ব্রিটেনে প্রবেশের অনুমতি, কোভ্যাক্সিনে সায় ব্রিটেনের, এর আগে  কোভিশিল্ড নিয়ে প্রবেশে সম্মতি। Covaxin-র ২ টি ডোজ নিয়েই ব্রিটেন সফর।  COVAXIN নিয়ে এবার ব্রিটেন সফরে অনুমতি পাওয়া গেল।  ভারতের কোভ্যাক্সিনে WHO-র স্বীকৃতির পর ব্রিটেনের অবস্থান বদল।  UKতে  ২২ নভেম্বর থেকে অন্তর্মুখী ভ্রমণের জন্য Covaxin কে স্বীকৃতি দেওয়া হবে।  ব্রিটেন সোমবার ঘোষণা করেছে যে এটি WHO দ্বারা তাদের "জরুরি-ব্যবহারের তালিকা" অনুসরণ করে অনুমোদিত ভ্যাকসিনের তালিকায় কোভ্যাক্সিন এবং চীনের সিনোভাক এবং সিনোফার্ম বেইজিং ভ্যাকসিন যুক্ত করছে।

 UKতে ২২ নভেম্বর থেকে অভ্যন্তরীণ ভ্রমণের জন্য ভারতের কোভ্যাক্সিন জাবকে একটি অনুমোদিত COVID -19 ভ্যাকসিন হিসাবে স্বীকৃতি দেবে, এমন একটি পদক্ষেপ যা ভারত থেকে হাজার হাজার ভ্রমণকারীকে উপকৃত করবে বলে আশা করা হচ্ছে।

WHO ৩ নভেম্বর ভারত বায়োটেক দ্বারা তৈরি Covaxin-এর জন্য একটি জরুরী-ব্যবহারের তালিকা জারি করেছে এবং Covid-19 প্রতিরোধের জন্য স্বাস্থ্য সংস্থার দ্বারা বৈধ ভ্যাকসিনগুলির একটি ক্রমবর্ধমান পোর্টফোলিওতে জাব যুক্ত করেছে।

তালিকাটি ভ্যাকসিনের গুণমান, নিরাপত্তা এবং কার্যকারিতার একটি মূল্যায়ন অনুসরণ করে এবং দেশগুলিকে জাবের জন্য তাদের নিজস্ব নিয়ন্ত্রক অনুমোদন ত্বরান্বিত করার অনুমতি দেয়। UKতে  ৪ অক্টোবর থেকে অভ্যন্তরীণ ভ্রমণের জন্য AstraZeneca ভ্যাকসিনের ভারতীয় সংস্করণ Covishield-কে স্বীকৃতি দেওয়া শুরু করেছে।

ব্রিটেনও ১১ অক্টোবর থেকে ভারতের ভ্যাকসিন শংসাপত্র গ্রহণ করা শুরু করে, একটি ভ্রমণ সারি শেষ করে যার ফলে যুক্তরাজ্যের নাগরিকদের সম্পূর্ণরূপে টিকা দেওয়া হলেও আগমনের সময় বাধ্যতামূলক 10 দিনের কোয়ারেন্টাইনের সম্মুখীন হতে হয়েছিল।Covishield এবং Covaxin হল ভারতের টিকাদান কর্মসূচির জন্য ব্যবহৃত দুটি প্রধান ভ্যাকসিন।