Home> স্বাস্থ্য
Advertisement

অফিসে হোক কিংবা বাড়িতে, জানুন বেশিক্ষণ বসে থাকলে আপনার কী ক্ষতি হবে

আমাদের সাধারণত দিনের বেশিরভাগ সময়ই বসে কাটাতে হয়। অফিসে ডেস্কে বসে কাজের চাকরি হলে তো কথাই নেই। সারাদিন কোনও একটি চেয়ারে বসে আমাদের দিন কেটে যায়। যাঁরা বাড়িতে থাকেন, তাঁদের মধ্যেও অনেকে অলসতার জন্য বসে থাকতে ভালোবাসেন। একটানা বসে বসে টিভি দেখা কিংবা অকারণেই বসে থাকা। এই বসে থাকা আমাদের শরীরের জন্য খুবই ক্ষতিকর। এমনকি আমাদের মৃত্যু পর্যন্ত হতে পারে এর জন্য।

অফিসে হোক কিংবা বাড়িতে, জানুন বেশিক্ষণ বসে থাকলে আপনার কী ক্ষতি হবে

ওয়েব ডেস্ক: আমাদের সাধারণত দিনের বেশিরভাগ সময়ই বসে কাটাতে হয়। অফিসে ডেস্কে বসে কাজের চাকরি হলে তো কথাই নেই। সারাদিন কোনও একটি চেয়ারে বসে আমাদের দিন কেটে যায়। যাঁরা বাড়িতে থাকেন, তাঁদের মধ্যেও অনেকে অলসতার জন্য বসে থাকতে ভালোবাসেন। একটানা বসে বসে টিভি দেখা কিংবা অকারণেই বসে থাকা। এই বসে থাকা আমাদের শরীরের জন্য খুবই ক্ষতিকর। এমনকি আমাদের মৃত্যু পর্যন্ত হতে পারে এর জন্য।

আরও পড়ুন জীবনের ১৮ নম্বর A মার্কা পুজোটাও এসে গেল

দিনের বেশিরভাগ সময় বসে কাটানোর বিষয়টাকে বেশিরভাগ মানুষই খুব হালকা ভাবে নেন। কিন্তু ৫৪টি দেশের মধ্যে করা একটি সমীক্ষা দেখলে আপনার মাথা ঘুরে যেতে পারে। সমীক্ষায় দেখা গিয়েছে, সারা বিশ্বে প্রতি বছর ৪ লক্ষ ৩৩ হাজার মানুষ মারা যান শুধুমাত্র এই বসে থাকার কারণে। সারাদিনে ৩ ঘণ্টার বেশি সময় বসে থাকলে আপনার সঙ্গেও এমনটা ঘটতে পারে।

এই প্রসঙ্গে ব্রাজিলের সাও পাওলো বিশ্ববিদ্যালয়ের এই লেখক জানিয়েছেন, বেশিদিন বেঁচে থাকতে হলে সারাদিনের বসে থাকার সময়সীমা কমাতে হবে।

আরও পড়ুন আতঙ্কের নাম যখন ঘুড়ি

Read More