Home> স্বাস্থ্য
Advertisement

হাইপারটেনশন থেকে হজমের গোলমাল, নিয়ন্ত্রণে রাখুন বাসি রুটি খেয়ে!

জেনে নিন এ বিষয়ে পুষ্টিবিদদের কী মত...

হাইপারটেনশন থেকে হজমের গোলমাল, নিয়ন্ত্রণে রাখুন বাসি রুটি খেয়ে!

নিজস্ব প্রতিবেদন: উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন খুব সাধারণ একটি সমস্যা হলেও কখনও কখনও তা মৃত্যুর কারণ হয়ে দাঁড়াতে পারে! নিঃশব্দে আমাদের শরীরে বাসা বাঁধে হাইপারটেনশন। সময় মতো ব্যবস্থা না নিতে পারলে এই রোগ প্রাণঘাতীও হতে পারে। সাম্প্রতিক একটি সমীক্ষায় জানা গিয়েছে, ভারতে প্রতি বছর প্রায় ২ লক্ষ ৬০ হাজার মানুষের মৃত্যু হয় উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনের কারণে। তবে এই উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনের সমস্যা সহজেই নিয়ন্ত্রণে রাখা সম্ভব! এর জন্য প্রয়োজন শুধু ২টো বাসি রুটির! বিশ্বাস হচ্ছে না! জেনে নিন এ বিষয়ে পুষ্টিবিদদের কী মত...

রাতে তেমন কোনও খাবার খেতে ইচ্ছে না করলেও খাওয়ার পাতে ১টা বা ২টো বাসি রুটি অবশ্যই রাখুন। বাতে বাসি রুটি খাওয়ার অভ্যাস অত্যন্ত স্বাস্থ্যকর! অন্তত এমনটাই মত পুষ্টিবিদ ডঃ প্রিয়াঙ্কা রোহতগীর। তাঁর মতে, যাঁদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, তাঁরা রাতে খাবার পাতে অন্তত ২টো বাসি রুটি দুধে মিনিট দশেক ভিজিয়ে খেতে পারলে উচ্চ রক্তচাপ জনিত সমস্যা দ্রুত নিয়ন্ত্রণে চলে আসে।

ডঃ রোহতগী জানান, শুধু উচ্চ রক্তচাপের সমস্যাই নয়, এক গ্লাস ঠান্ডা দুধের সঙ্গে ২টো বাসি রুটি খেতে পারলে পেট খারাপ, অম্বল, বদহজমের মতো একাধিক হজমের সমস্যা দ্রুত নিয়ন্ত্রণে চলে আসে। ডায়াবিটিসের সমস্যায় বাসি রুটি খেতে পারলে উপকার মেলে।

আরও পড়ুন: ডেঙ্গি থেকে ক্যান্সার, সারাতে পারে পেঁপে পাতার রস!

এক কথায়, রুটি বাসি হলে ফেলে দেবেন না। বাসি রুটিতেও রয়েছে একাধিক স্বাস্থ্যগুণ! পুষ্টিবিদদের মতে, হাইপারটেনশন থেকে হজমের গোলমাল— নিয়ন্ত্রণে আনার অব্যর্থ টোটকা বাসি রুটি!

তথ্যসূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

Read More