Home> স্বাস্থ্য
Advertisement

সুস্থভাবে শীতকাল কাটানোর কিছু সহজ টিপস

শীত প্রায় চলেই এসেছে শহরে। গরমকালের প্যাচ প্যাচে আবহাওয়ার ছুটি এবার। সমস্ত বয়সের মানুষের কাছে এই কালটি খুবই আরামদায়ক। শরীর খারাপ হওয়ার ভয়েই থাকে না এই কালে। শীতকাল মানেই আমাদের মনে যেটা প্রথমে আসে সেটা হল খেজুরের রস। এছাড়া খেজুরের রস মানেই তো নতুন গুড়ের রসগোল্লা থেকে সন্দেশ! এরপর ঘুরতে যাওয়া, পিকনক করা, জমিয়ে খাওয়া-দাওয়া করা, আড্ডা মারা এই সব কিছু তো আছেই। শুধু গায়ে একটা গরম জামা চাপিয়ে নিলেই হল।    

সুস্থভাবে শীতকাল কাটানোর কিছু সহজ টিপস

ওয়েব ডেস্ক: শীত প্রায় চলেই এসেছে শহরে। গরমকালের প্যাচ প্যাচে আবহাওয়ার ছুটি এবার। সমস্ত বয়সের মানুষের কাছে এই কালটি খুবই আরামদায়ক। শরীর খারাপ হওয়ার ভয়েই থাকে না এই কালে। শীতকাল মানেই আমাদের মনে যেটা প্রথমে আসে সেটা হল খেজুরের রস। এছাড়া খেজুরের রস মানেই তো নতুন গুড়ের রসগোল্লা থেকে সন্দেশ! এরপর ঘুরতে যাওয়া, পিকনক করা, জমিয়ে খাওয়া-দাওয়া করা, আড্ডা মারা এই সব কিছু তো আছেই। শুধু গায়ে একটা গরম জামা চাপিয়ে নিলেই হল।    

কিন্তু শীতকালে বড়দের সঙ্গে বাচ্চাদেরও শরীরের যত্ন নেওয়া খুবই দরকার। শুধু ছোট কয়েকটা টিপস মেনে চললেই আনন্দে কাটাতে পারবেন শীতকাল......

#বাইরে বেরলে অবশ্যই গরম জামা পড়ুন। দেখবেন যেই গরম জামা যাতে খুব বেশি গরম বা খুব বেশি পাতলা না হয়।

#শীতকালে যেহেতু স্কুল গুলির ছুটি পরে যায়। সেহেতু বাচ্চাদের খেলাধুলাও বেড়ে যায় বাচ্চাদের। কিন্তু বাইরে খেলার ফলে বাচ্চাদেরকে বিভিন্ন রকরমের পোকা কামড়ায়। তাদের যাতে পোকামাকড় কামড়াতে না পাড়ে তার দিকে নজর দেবেন।

#বাইরে বেরলেই সান্সক্রিম মাখবেন। দেখে নেবেন সান্সক্রিমে এসপিএফের পরিমাণ যেন ভালো থাকে।

#শীতকালে বেশি করে জল খান। কারণ শীতকালে শরীরের ভেতর অনেক গরম হয়ে যায়। এছাড়া আমাদের খুব একটা জল তেষ্টা পায় না। যার জন্য আমাদের ডিহাইড্রেশন হয়ে যাওয়ার সম্ভাবনা দেখা দেয়। তাই পর্যাপ্ত পরিমাণে জল খেলে আর এই সমস্যা দেখা দেবে না।

#খাবার খাওয়ার সময় যাতে বাচ্চারা হাত ধোয় তার দিকে অবশ্যই নজর রাখবেন। 

Read More