Home> স্বাস্থ্য
Advertisement

Milder Omicron: Evolutionary Mistake ওমিক্রনের পরে কি আরও ভয়ানক কিছু?

ওমিক্রন সংক্রমণ কি 'ন্যাচারাল ভ্যাকসিনে'র ভূমিকা পালন করবে?

Milder Omicron: Evolutionary Mistake ওমিক্রনের পরে কি আরও ভয়ানক কিছু?

নিজস্ব প্রতিবেদন: ওমিক্রন কি একটা 'ইভলিউশনারি মিসটেক'; এর পরের ভ্যারিয়েন্ট কি আরও 'ভিরুলেন্ট' মানে, আরও ভয়ানক হবে? মোটামুটি এই নিয়েই ইদানীং বিশ্ব জুড়ে চলছে চর্চা-আলোচনা-তর্ক। 

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। ওমিক্রনের পর অতিমারী পরিস্থিতি কোন দিকে যেতে পারে, তা নিয়ে নানা জন নানা বক্তব্য পেশ করছেন। বিজ্ঞানী ও বিশেষজ্ঞদের কেউ কেউ বলছেন, এর পরেও রূপান্তরিত নতুন আর এক ধরন আসতে পারে। আবার কেউ বলছেন, অতিমারীর শেষ দিকে বিপজ্জনক হয়ে উঠতে পারে এই ওমিক্রন।

এই নিয়ে বিশেষ করে ভেবেছে, গবেষণা করেছে 'কেমব্রিজ ইনস্টিটিউট ফর থেরাপিউটিক ইমিউনোলজি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস'-এর ক্লিনিক্যাল মাইক্রোবায়োলজি বিভাগ। ব্রিটেনের বিশেষজ্ঞদের অনুমান, গ্রীষ্মের শুরুতে করোনাভাইরাসের সংক্রমণ আরও বাড়বে। ওমিক্রন ধরনের পরে অনেক কিছুই ঘটতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তাঁরা বলছেন, এরপর অতিমারী দুর্বল হতে পারে কিংবা তা দ্রুত নতুন ধরনের সংক্রমণের রূপে ছড়িয়েও পড়তে পারে!‌

প্রথমে ভাবা হয়েছিল, করোনার ওমিক্রন ধরনের সংক্রমণ খুব বেশি গুরুতর হবে না। তবে একাংশের বিজ্ঞানীরা বলছেন, অতিমারী-শেষে আরও বিপজ্জনক ধরনের সংক্রমণ নিয়ে হাজির হতে পারে এই ওমিক্রন। বিজ্ঞানীরা এ কথা বলছেন, তার কারণ, ওমিক্রনের দ্রুত সংক্রমণ হচ্ছে, ফলে এতে আরও বেশি রূপান্তরের আশঙ্কা থেকেই যায়।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগবিষয়ক বিশেষজ্ঞেরা বলছেন, অনেকের ধারণা, করোনাভাইরাসের সংক্রমণ দুর্বল হয়ে পড়ছে। এমনটা মনে করার খুব সঙ্গত কারণ নেই। তবে সময়ের সঙ্গে সঙ্গে ভাইরাসটি কম প্রাণঘাতী হবে এমনটা ভাবা যেতেই পারে। বিজ্ঞানীদের একটা অংশ বলছেন, গরমের শুরুতে ওমিক্রনের নতুন ধরনের সংক্রমণ হতে পারে।

বিশেষজ্ঞদের ধারণা অনুসারে, ওমিক্রন ধরনের সংক্রমণের পর যা হতে পারে তা এইরকম:

১. বিশেষজ্ঞরা বলছেন, অমিক্রন ধরনে একাধিকবার সংক্রমণ হতে পারে। একাধিকবার সংক্রমিত হওয়ার ঝুঁকিও আছে।

২. প্রাথমিকভাবে ওমিক্রন কম প্রাণঘাতী হলেও পরবর্তী সময় এটি রূপ বদলাতে পারে। তবে সময়ের সঙ্গে সঙ্গে এটি কম প্রাণঘাতী থাকবে না।

৩. করোনাভাইরাসের ওমিক্রন ধরনটি পশুপাখির মধ্যেও ছড়িয়ে পড়তে পারে। পশুপাখি থেকে এটি আবার নতুন রূপে মানুষের মধ্যে সংক্রমিত হতে পারে। আর তখনই সেটি ভয়ঙ্কর হতে থাকবে।

৪.ডেলটার সঙ্গে মিলে নতুন ধরন তৈরি করতে পারে ওমিক্রন। নতুন সেই ধরনের মধ্যে ডেলটা ও ওমিক্রন দু'টিরই বৈশিষ্ট্য থাকবে। এই কথাটি কোথাও কোথাও ইতিমধ্যেই সত্য বলে দেখা যাচ্ছে বলে মত একদল বিশেষজ্ঞের। কেননা, এর নমুনা দেখা গিয়েছে। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

আরও পড়ুন: Planning Pregnancy: কোভিড-পর্বে প্রেগন্যান্সি ক্ষতিকর? প্রেগন্যান্সি-কালে টিকাকরণ চলবে?

Read More