Home> স্বাস্থ্য
Advertisement

অ্যান্টিবডি নেই, উপসর্গও নেই, শরীরে ১০৫ দিন ধরে করোনা ভাইরাস বহন করছেন ৭০-এর বৃদ্ধা

ভাইরাস সম্পর্কে নতুন বিবরণে মানুষ কতক্ষণ করোনোভাইরাসের সঙ্গে সক্রিয়ভাবে যুঝছে তা বোঝা বা জানা গুরুত্বপূর্ণ।

অ্যান্টিবডি নেই, উপসর্গও নেই, শরীরে ১০৫ দিন ধরে করোনা ভাইরাস বহন করছেন ৭০-এর বৃদ্ধা

নিজস্ব প্রতিবেদন: ১৪ নয়, ১০৫ দিন ধরে অজান্তে করোনা ভাইরাস বহন করছে ৭০ বছরের বৃদ্ধা। কোনও উপসর্গ ছাড়াই শরীরে বাসা বেঁধেছে করোনা। অন্যদিকে বৃদ্ধা ব্লাড ক্যান্সারে আক্রান্ত।

এটি লক্ষনীয় যে করোনা ভাইরাস সংক্রামিত বেশিরভাগ রোগী প্রায় ৮ দিন ধরে এই ভাইরাসের সঙ্গে লড়াই করে। সেল জার্নালে প্রকাশিত সমীক্ষায় বলা হয়েছে, ভাইরাস সম্পর্কে নতুন বিবরণে মানুষ কতক্ষণ করোনোভাইরাসের সঙ্গে সক্রিয়ভাবে যুঝছে তা বোঝা বা জানা গুরুত্বপূর্ণ।

 মার্কিন যুক্তরাষ্ট্রে ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি এবং সংক্রামক রোগের ভাইরাোলজিস্ট তথা লেখক ভিনসেন্ট মুনস্টার বলেছেন,"আমরা এই গবেষণাটি শুরু করার সময়, ভাইরাস নিরসনের সময়কাল সম্পর্কে সত্যিই খুব বেশি কিছু জানতাম না"।

সমীক্ষায় বলা হয়েছে, যে ওয়াশিংটনের এই বৃদ্ধা মহামারীর প্রথম দিকে করোনভাইরাসে আক্রান্ত হয়েছিলেন এবং ১০৫ দিনের মধ্যে বেশ কয়েকবার ভাইরাসের জন্য পরীক্ষা করেন এবং প্রত্যেকবারই পজেটিভ আসে।

গবেষকরা বলেছেন, যে ৭১ বছর বয়সী মহিলা দীর্ঘস্থায়ী ব্লাড ​​ক্যান্সারের কারণে প্রতিরোধ ক্ষমতা কম থাকায় নানা সমস্যা হয়, কিন্তু কোভিড -১৯ এর কোনও লক্ষণ কখনও দেখা যায়নি।

গবেষকদের কথায়,  নিয়মিতভাবে রোগীর শ্বাস প্রশ্বাসের উপর নজর রাখা হয়। তাঁদের মতে, মহিলা এত দিন করোনভাইরাসকে সঙ্গে নিয়ে থেকেছেন।  মহিলার রক্ত ​​পরীক্ষা করে দেখা গিয়েছে যে তাঁর শরীর কখনও অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয় নি।

 

Read More