Home> স্বাস্থ্য
Advertisement

চিনে নিন সার্ভিকাল ক্যান্সারে প্রথমিক লক্ষণগুলি, সেরে উঠুন সঠিক সময়ে যথাযথ চিকিত্সায়

আসুন চিনে নিন সার্ভিকাল ক্যান্সারের প্রথমিক লক্ষণগুলি আর সঠিক সময়ে যথাযথ চিকিত্সায় সেরে উঠুন...

চিনে নিন সার্ভিকাল ক্যান্সারে প্রথমিক লক্ষণগুলি, সেরে উঠুন সঠিক সময়ে যথাযথ চিকিত্সায়

নিজস্ব প্রতিবেদন: সারা বিশ্বে, সার্ভিকাল ক্যান্সারে আক্রান্ত মহিলার সংখ্যা বেশি। এই ক্যান্সার উন্নয়নশীল ও অনুন্নত দেশগুলিতে বেশি দেখা যায়। বার্ষিক প্রায় পাঁচ লক্ষ সার্ভিকাল ক্যান্সার নির্নয় করা হয়। এই ক্যান্সারের প্রধান কারণ হল হিউম্যান প্যাপিলোমা ভাইরাস। কি করে বুঝবেন সার্ভিকাল ক্যান্সার হয়েছে? আসুন চিনে নিন সার্ভিকাল ক্যান্সারের প্রথমিক লক্ষণগুলি আর সঠিক সময়ে যথাযথ চিকিত্সায় সেরে উঠুন...

১) সার্ভিকাল ক্যান্সারের প্রথম লক্ষণ অতিরিক্ত যোনি রক্তপাত। যখন নিকটবর্তী টিস্যুতে ক্যান্সার ছড়িয়ে পড়ে তখন এটি হয়। এছাড়াও অতিরিক্ত পিরিয়ডস হলে বা দীর্ঘদিন ধরে পিরিয়ডস হলে এই রোগ দেখতে পাওয়া যায়।

২) যৌন মিলনের সময় যে সব মহিলারা অত্য়ন্ত ব্য়াথা অনুভব করেন তারা এই রোগের ক্ষেত্রে বেশ কিছুটা এগিয়ে। টিস্যু ও প্রজনন অঙ্গগুলির কাছাকাছি টিউমার বৃদ্ধি পাওয়ার কারণে এটি হয়।

৩) দুর্গন্ধযুক্ত যোনি স্রাব সার্ভিকাল ক্যান্সারের একটি প্রাথমিক লক্ষণ। অতিরিক্ত যোনি স্রাবে কিছুটা রক্তের ভাবও থাকতে পারে। যোনি স্রাব ফ্যাকাসে সাদা, গোলাপি, বা লালচে রঙের হতে পারে।

৪) কোমরে অবিরাম ব্যথা সার্ভিকাল ক্যান্সারের অন্য আরেকটি লক্ষণ।

৫) এই রোগে আক্রান্ত মহিলাদের খিদে না পাওয়ার কারণে অতিরিক্ত পরিমানে ওজন হ্রাস করতে থাকে।

আরও পড়ুন: এই নিয়মগুলি মেনে চললে এড়ানো যাবে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি

৬) অতিরিক্ত পায়ে ব্যথা ও ফোলা ভাব এই রোগের লক্ষণ।

৭) মুত্রাশয়ের উপর টিউমারের বৃদ্ধির প্রভাব পরার কারণে প্রস্রাবের সময়ে ব্যাথা অনুভব হয়।

৮) এই ক্যান্সারের প্রভাব শরীরের হাড় গুলিতে প্রভাব ফেলে। যার ফলে হাড়ে ব্যাথার অনুভব হয় এবং হাড় ধীরে ধীরে দুর্বল হয়ে পরে।

Read More