Home> স্বাস্থ্য
Advertisement

kidney: খিদে কম হচ্ছে, ক্লান্তি লাগছে? সাবধান! বড় ধরনের শারীরিক সমস্যার মুখোমুখি হতে পারেন!

অনেক সময়ে শরীরের এমন অংশে ব্যথা হয়, যা থেকে অনুমান করা কঠিন আসল সমস্যা কোথায়! ফলে দ্রুত চিকিৎসকের কাছে যাওয়া ছাড়া গত্যন্তর থাকে না।

kidney: খিদে কম হচ্ছে, ক্লান্তি লাগছে? সাবধান! বড় ধরনের শারীরিক সমস্যার মুখোমুখি হতে পারেন!

নিজস্ব প্রতিবেদন: কিডনি ফেলিওর ঘটলে একজন মানুষের জীবন অনেক সীমাবদ্ধতার মধ্যে বাঁধা পড়ে। তিনি আগের মতো জীবন যাপন করতে পারেন না। কিডনি মানবদেহের অতি বিশেষ এবং গুরুত্বপূর্ণ এক অঙ্গ। এটি আমাদের শরীরে ফিল্টারের মতো কাজ করে। তাই কিডনির যত্ন নেওয়া খুবই জরুরি। 

জানেন, কিডনি ফেলিওরের কারণে শরীরের কোন অংশে ব্যথা হয়?

কিডনির জন্য পরম যত্ন প্রয়োজন। কিডনি শরীরে পটাশিয়াম, লবণের মাত্রার ভারসাম্য বজায় রাখে। কিডনির প্রধান কাজ হল লোহিত রক্তকণিকা তৈরি করা। কোনো কারণে যদি কোনো ব্যক্তির একটি কিডনি নষ্ট হয়ে যায়, তা হলে তাঁকে খুবই সঙ্কটে পড়তে হয়। অপর একটি কিডনির সাহায্যে স্বাভাবিক জীবনযাপন করতে গেলে সেই ব্যক্তিকে পরবর্তী কালে নিজের প্রতি বিশেষ যত্নশীল হতে হয়।

কিডনির ব্যর্থতার প্রাথমিক লক্ষণ:

যদি আপনার কিডনি ক্ষতিগ্রস্ত হয় তবে প্রথমেই যেটা হবে সেটা হল আপনার খিদে কম হবে। যা আপনার বডি ওয়েট কমিয়ে দেবে, পা ফোলা এবং ত্বকে শুষ্কতার সঙ্কট টেনে আনবে এবং চুলকানির সমস্যার জন্ম দেবে। এছাড়াও সব সময় দুর্বল লাগবে, ক্লান্তি বোধ হবে। পাশাপাশি ঘন ঘন প্রস্রাবের সমস্যাও দেখা দেবে।

ফলে এরকম ঘটলে আগে সাবধান হন। 

আরও পড়ুন: World Glaucoma Day 2022: আপনার দৃষ্টিশক্তি নীরবে কে চুরি করে নেয় জানেন? সাবধান থাকুন এর নাগাল থেকে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More