Home> স্বাস্থ্য
Advertisement

২০২১ সালের শুরুর দিকেই ভারতে মিলতে পারে করোনা প্রতিষেধক! বাজারে আনবে সেরাম

দুটি প্রতিষেধককেই বাণিজ্যিকভাবে বাজারে আনতে সক্ষম বিশ্বের বৃহত্তম এই প্রতিষেধক নির্মাতা সংস্থা।

২০২১ সালের শুরুর দিকেই ভারতে মিলতে পারে করোনা প্রতিষেধক! বাজারে আনবে সেরাম

নিজস্ব প্রতিবেদন: ২০২১ এর শুরুতেই ভারতে আসতে পারে প্রথম অনুমোদিত করোনা প্রতিষেধক। বার্নস্টেইন জার্নালে প্রকাশিত তথ্য অনুযায়ী বিশ্বের বৃহত্তম প্রতিষেধক নির্মাতা সেরাম ইনস্টিটিউটের হাত ধরেই প্রথম করোনা প্রতিষেধক পেতে পারেন ভারতীয়রা। বিশ্বে মোট ৪ টি প্রতিষেধক এখন অনুমোদনের খুব কাছাকাছি। তার মধ্যে থেকেই ২ টি নিয়ে কাজ করছে সেরাম।  

অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার ভেক্টর ভ্যাকসিন ও নোভাভ্যাক্সের প্রোটিন সাব ইউনিট ভ্যাকসিনের সঙ্গে সংযোগ রয়েছে সেরামের। দুটি ভ্যাকসিনেরই প্রথম ও দ্বিতীয় পর্বের ট্রায়ালের ফল আশাব্যঞ্জক। দুটি প্রতিষেধককেই বাণিজ্যিকভাবে বাজারে আনতে সক্ষম বিশ্বের বৃহত্তম এই প্রতিষেধক নির্মাতা সংস্থা।

জার্নালে প্রকাশিত তথ্য অনুয়ায়ী ২০২১ সালের মধ্যেই প্রতিষেধকের ৬০০ মিলিয়ন ডোজ তৈরি করে ফেলতে পারে সেরাম। ২০২২ সালের মধ্যে ১ বিলিয়ন। যার মধ্যে ৪০০ থেকে ৫০০ মিলিয়ই ২০২১ সালের মধ্যেই উপলব্ধ হবে দেশে। রিপোর্টে প্রকাশিত তথ্য অনুযায়ী ভ্যাকসিনের ৫৫ শতাংশ যেতে পারে সরকারি ভাবে বাকি ৪৫ শতাংশ মিলতে পারে বেসরকারি ভাবে।  

সেরামের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে যে প্রতিষেধকের প্রত্যেক ডোজের দাম হতে পারে ৩ ডলার অর্থাৎ ২২০ টাকার আশেপাশে। বার্নস্টেইন জার্নালে অবশ্য বলা হয়েছে সরকারের জন্য ডোজ প্রতি ২২০ টাকা। যা গ্রাহকের কাছে পৌঁছতে পারে ৪৪০ টাকা প্রতি ডোজ হিসাবে।

আরও পড়ুন: অক্সফোর্ডের করোনা টিকার প্রয়োগে এখনও পর্যন্ত কোনও বিরূপ প্রভাব চোখে পড়েনি!

Read More