Home> স্বাস্থ্য
Advertisement

দৈনিক সংক্রমণ পেরোতে পারে কয়েক কোটি, ওমিক্রনের উপপ্রজাতি নিয়ে নয়া সতর্কতা WHO-এর

 বর্তমানে ৪০ কোটি দৈনিক সংক্রমণ পেরিয়েছে আক্রান্তের সংখ্যা। 

দৈনিক সংক্রমণ পেরোতে পারে কয়েক কোটি, ওমিক্রনের উপপ্রজাতি নিয়ে নয়া সতর্কতা WHO-এর

নিজস্ব প্রতিবেদন: ওমিক্রন উপপ্রজাতি নিয়ে নয়া সতর্কতা জারি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বর্তমানে ৪০ কোটি দৈনিক সংক্রমণ পেরিয়েছে আক্রান্তের সংখ্যা। সেই আবহে ওমিক্রনের উপপ্রজাতি BA.2 নিয়ে সতর্কতা জারি করল হু। বলা হচ্ছে যে এই প্রজাতিটি অনেক বেশি সংক্রামক হয়ে উঠবে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার চিকিৎসক ডা: ভ্যান কেরখোভ বলেন, "ওমিক্রনের উপপ্রজাতি BA.2 আগের BA.1 প্রজাতির থেকেও বেশি সংক্রামক। প্রাথমিকভাবে এটিকে চিহ্নিত করা না গেলেও এখন শনাক্তকরণ করা যাচ্ছে।" সোশাল মিডিয়া প্ল্যাটফর্মে লাইভ-স্ট্রিম করা একটি প্রশ্নোত্তর সেশনের সময় বলেছিলেন একথা। তবে ওমিক্রনে পুনঃসংক্রমণ হচ্ছে কি না সে বিষয়ে কিছু জানানি হু-এর এই চিকিৎসক। 

আরও পড়ুন, Paracetamol Risk: ইচ্ছে মতো প্যারাসিটামল খান! নিজেই নিজের বিপদ ডেকে আনছেন না তো?

ডেল্টার থেকেও অনেক বেশি সংক্রমক ছিল ওমিক্রন। মুহূর্তে তীব্রতা বেড়েছিল এই প্রজাতির। যদিও মৃত্যুর দিক থেকে ডেল্টার সময় অনেক বেশি মৃত্যু দেখেছিল বিশ্ব। যদিও ওমিক্রনের সঙ্গে তীব্রতার কোনও সম্পর্ক নেই। ভ্যান কেরখোভ আরও বলেন যে ভ্যান কেরখোভ আরও বলেন যে করোনাভাইরাস ভ্যাকসিনগুলি গুরুতর রোগ এবং মৃত্যু প্রতিরোধে অত্যন্ত কার্যকর, যদিও টিকাগুলি সমস্ত সংক্রমণ প্রতিরোধ করে না।

এদিকে, জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুসারে, বিশ্বব্যাপী কোভিড-১৯ কেসের সংখ্যা ৪০ কোটি ২ লক্ষ ৪৪ হাজার ৩১ জন। বিশ্বব্যাপী ৫৭ লক্ষ ৬১ হাজার ২০৮ জন মারা গেছে। মার্কিন যুক্তরাষ্ট্রে ৭.৭ কোটিরও বেশি সংক্রমণ হয়েছে৷ বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু দেখেছে আমেরিকা। দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। সংক্রমণের নিরিখে তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More