Home> স্বাস্থ্য
Advertisement

গার্গল করেই মিলবে Covid পরীক্ষার ফল, এসে গেল নতুন পদ্ধতি

সংস্থার তরফে বলা হয়েছে, শুধুমাত্র গার্গলের মাধ্যমে নমুনা সংগ্রহ করা হবে

গার্গল করেই মিলবে Covid পরীক্ষার ফল, এসে গেল নতুন পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন: করোনা সংক্রমণ সম্পর্কে নিশ্চিত হতে দেশে এখন সবচেয়ে বেশি নির্ভরযোগ বলে মনে করা হচ্ছে RT-PCR টেস্টকে। এর জন্য দিতে হয় সোয়াব। এবার বাজারে আসছে সোয়াব-হীন আরটিপিসিআর(RT-PCR) টেস্ট। এই পদ্ধতি আবিষ্কার করেছে নাগপুরের ন্যশনাল এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্ট্টিউট(NEERI)। এই পদ্ধতিকে ছাড়পত্র দিয়েছে আইসিএমআর(ICMR)।

আরও পড়ুন-নন্দীগ্রামে আমার কাছে হেরেছেন বলে বিরোধী দলনেতাকে মর্যাদা দিতে পারছেন না: Suvendu

সংস্থার তরফে বলা হয়েছে, শুধুমাত্র গার্গলের(Saline Gargle RT-PCR Method) মাধ্যমে নমুনা সংগ্রহ করা হবে। তা থেকে ঘণ্টা ৩ মধ্যেই মিলবে কোভিড টেস্টের ফল। এনিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন(Harshvardhan) বলেন, এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উদ্ভাবন। এটি কোভিড পরীক্ষার গতি একলাফে অনেকটাই বাড়িয়ে দেবে। 

কী ভাবে হবে এই পরীক্ষা

** কারও সাহায্য ছাড়াই এই টেস্ট করা যাবে। টেস্ট কিট-এ থাকবে একটি টিউব ও স্যালাইন জল। ওই জল মুখ দিয়ে ১৫ সেকেন্ড গার্গল করে ওই টিউবের মধ্যে তা দিয়ে দিতে হবে। তারপর সেটির মুখ বন্ধ করে পাঠিয়ে দিয়ে হবে টেস্টের জন্য। 

** ল্যাব আনার পর ওই স্যালাইন জলে মেশানো হবে একটি রাসায়নিক। এটির উদ্ভাবন করেছে NEERI । ওই রাসনিক মিশিয়ে ৩০ মিনিট তা রেখে দেওয়া হবে। তার পর ওই গার্গল জলকে ৯৮ ডিগ্রি তাপে ৬ মিনিট উত্তপ্ত করা হবে। এভাবেই  ওই মিশ্রণ থেকে বের করা হবে RNA। 

** এরপর ওই আরএনএ টেস্ট করে ৩ ঘণ্টার মধ্যে ফল পাওয়া যাবে।

আরও পড়ুন-রবিবার SSKM থেকে ছাড়া পাচ্ছেন Madan Mitra, ফেসবুকে সুরেলা লাইভ তৃণমূল বিধায়কের

ইতিমধ্যেই ওই পদ্ধতিতে আরটিপিসিআর(RT-PCR) টেস্টের অনুমতি দেওয়া হয়েছে নাগপুর পুরসভাকে। দেশের অন্যান্য ল্যাবকেও এই টেস্টের পদ্ধতি দিয়ে দেওয়া হবে। এতে গ্রামীণ এলাকায় করোনা পরীক্ষার ক্ষেত্রে গতি আসবে বলে মনে করছে কেন্দ্র।

Read More