Home> স্বাস্থ্য
Advertisement

করোনার প্রতিষেধকের আবিষ্কার করা সম্ভব নয়! আশঙ্কা WHO-এর

কবে হাতে আসবে করোনার টিকা? কোটি কোটি মানুষ যখন এই প্রশ্নের উত্তরের অপেক্ষায়, তখন উদ্বেগ বাড়াল WHO-এর করোনা বিশেষজ্ঞের আশঙ্কা!

করোনার প্রতিষেধকের আবিষ্কার করা সম্ভব নয়! আশঙ্কা WHO-এর

নিজস্ব প্রতিবেদন: করোনার প্রতিষেধক তৈরি করেই ফেলেছেন তাঁরা! এ বার শুধু পেটেন্ট খোঁজার পালা, এমনটাই দাবি করেছেন ইজরায়েলের বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের দাবি, এমন একটি মনোক্লোনাল অ্যান্টিবডি তাঁরা প্রায় বানিয়ে ফেলেছেন যা শরীরের মধ্যেই করোনাভাইরাসকে খতম করতে সক্ষম।

শুধু ইজরায়েলের বিজ্ঞানীরাই নয়, করোনার প্রতিষেধক তৈরির পথে অনেকটাই এগিয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। মানব শরীরে অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগও হয়ে গিয়েছে। এছাড়াও করোনার টিকা আবিষ্কারের চেষ্টা চালাচ্ছেন বিশ্বের একাধিক দেশের শতাধিক বিজ্ঞানী ও গবেষকরা। কিন্তু কবে হাতে আসবে করোনার টিকা? বিশ্বের কোটি কোটি মানুষ যখন এই প্রশ্নের উত্তরের অপেক্ষায় দিন গুণছেন, তখন উদ্বেগ বাড়াল বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-এর করোনা বিশেষজ্ঞের আশঙ্কা!

WHO-এর করোনা বিশেষজ্ঞ ডেভিড নাবারো আশঙ্কা প্রকাশ করে জানিয়েছেন, এমন বেশ কিছু ভাইরাস আছে, যেগুলির টিকা এখনও আবিষ্কার করা যায়নি। যেমন, HIV বা ডেঙ্গির টিকা এখনও আবিষ্কার করা যায়নি। অথচ বিগত কয়েক দশক ধরে এই দুই ভাইরাস প্রাণ কেড়েছে লক্ষ লক্ষ মানুষের। তেমনই করোনার প্রতিষেধক আদৌ তৈরি করা সম্ভব হবে কি না, সে ব্যাপারে নিশ্চিত ভাবে কিছু বলা যাচ্ছে না। ডেভিড নাবারোর আশঙ্কা, হয়তো করোনার প্রতিষেধক নাও বেরতে পারে! টিকা তৈরি নিয়ে যে সব দাবি বা পরীক্ষা নিরীক্ষা সামনে আসা জাগাচ্ছে, সেগুলিও বাজারে আসার আগে সব পরীক্ষায় পাশ করবে কিনা, তারও কোনও নিশ্চয়তা নেই।

আরও পড়ুন: করোনা আতঙ্কের আবহেও শিশুদের দিতেই হবে এই প্রতিষেধকগুলি

নাবারো আশঙ্কা প্রকাশ করে জানিয়েছেন, চার দশক ধরে প্রায় ৩ কোটি ২ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে এইচআইভি (HIV) ভাইরাসে। এখনও পর্যন্ত AIDS-এর কোনও প্রতিষেধক আবিষ্কার করা সম্ভব হয়নি। একই ভাবে ডেঙ্গির ক্ষেত্রেও কোনও প্রতিষেধক তৈরি করতে পারেননি গবেষকরা। তাই করোনার প্রতিষেধক আদৌ তৈরি করা সম্ভব হবে কি না, সে ব্যাপারে নিশ্চিত ভাবে কিছু বলা যাচ্ছে না।

Read More