Home> স্বাস্থ্য
Advertisement

Covid-19 outbreaks: চিনে ফের বাড়ল করোনা, দেশীয় টিকা ব্যবহারেও কমল না সংক্রমণ

পরিসংখ্যান অনুযায়ী বিশ্বের সবচেয়ে 'ভ্যাকসিনেটেড' দেশের মধ্যে এই মুহুর্তে সামনের সাড়িতেই রয়েছে চিন।

Covid-19 outbreaks: চিনে ফের বাড়ল করোনা, দেশীয় টিকা ব্যবহারেও কমল না সংক্রমণ

নিজস্ব প্রতিবেদন: চিনের ন্যাশনাল হেলথ কমিশনের তরফে গত সপ্তাহেই বলা হয়েছিল ১৬ কোটি দেশবাসীকে ইতিমধ্যেই টিকাকরণ করা হয়েছে। পরিসংখ্যান অনুযায়ী বিশ্বের সবচেয়ে 'ভ্যাকসিনেটেড' দেশের মধ্যে এই মুহুর্তে সামনের সাড়িতেই রয়েছে চিন। বয়স ও টিকার অগ্রাধিকারের ভিত্তিতে ভ্যাকসিন দেওয়া হচ্ছে চিনে। একমাত্র সে দেশে প্রস্তুত ভ্যাকসিনই দেওয়া হচ্ছে। কিন্তু তাও রোখা যাচ্ছে না সংক্রমণ। 

ফের চিনে শুরু হয়েছে কোভিডের দাপট। নতুন করে সংক্রমণের খবর আসছে দেশের নানা প্রান্ত থেকে। জিয়াংসু প্রদেশের উহান থেকেও করোনা আক্রান্তের খবর পাওয়া গিয়েছে। এই উহানকেই করোনা সংক্রমণের 'কেন্দ্রবিন্দু' হিসেবে উল্লেখ করেছে বিশ্বের নানা দেশ। 

আরও পড়ুন, South Dinajpur: কোচিংয়ের নামে চলছে স্কুল, মাস্ক নেই পড়ুয়াদের মুখে

২০১৯ সালে যখন প্রথম করোনা আক্রান্তের খবর আসে চিন থেকে সেই সময় আক্রান্তের 'সত্য সংখ্যা' লুকিয়ে ছিল শি জিনপিংয়ের দেশ, এমনই অভিযোগ ওঠে। এমনকী বিশ্ব স্বাস্থ্য সংস্থাকেও সেই রিপোর্ট দিতে দেরি করে চিন। সোমবার জানান হয় যে দেশের নানা এলাকায় ফের কোভিড প্রাদুর্ভাব শুরু হয়েছে। উহান থেকে আসা-যাওয়ার সমস্ত বিমান এবং রেল পরিষেবাও বন্ধ হয়েছে। যদিও কতটা বৃদ্ধি পেয়েছে সংক্রমণ সে সংখ্যা প্রকাশিত হয়নি। 

ভার‍তে পাওয়া ডেল্টা প্রজাতি ইতিমধ্যেই চিনে হানা দিয়েছে। উহানে করোনা জাকিয়ে বসতেই শুরু হয়েছে গণ  কোভিড টেস্ট৷ মঙ্গলবার চিনা সংবাদমাধ্যমের তরফে জানান হয়েছে ৯৬টি নতুন সংক্রমণ হয়েছে সে দেশে। এর মধ্যে ৭১টি স্থানীয়ভাবে সংক্রমিত এবং ২৫টি কেস বিদেশ থেকে আসা৷ এছাড়াও করোনা পজিটিভ কিন্তু উপসর্গহীন এমন ৪৮৫ জনকে হাসপাতালে আইসোলেট করে রাখা হয়েছে৷

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More