Home> স্বাস্থ্য
Advertisement

Cancer Drug: ইতিহাসে প্রথমবার! ট্রায়ালে এক ওষুধেই ভ্যানিশ ক্যান্সার

 ওষুধটি ল্যাবরেটরিতেই তৈরি। এই ওষুধে থাকা একটি মলিকিউল-ই মানবশরীরে অ্যান্টিবডির বিকল্প হিসেবে কাজ করছে।

Cancer Drug: ইতিহাসে প্রথমবার! ট্রায়ালে এক ওষুধেই ভ্যানিশ ক্যান্সার

নিজস্ব প্রতিবেদন : ইতিহাসে প্রথমবার ঘটল এঘটনা। ট্রায়ালে ওষুধেই (Cancer Drug) ভ্যানিশ ক্যান্সার (Cancer)। একজনের নয়। সব ক্যান্সার রোগীর। 

১৮ জন রেক্টাল ক্যান্সার রোগীকে একই ওষুধ দেওয়া হয়েছিল ৬ মাস ধরে। মাস ছয়েক পর রেজাল্টে দেখা যায় যে, প্রত্যেকেই ক্যান্সারমুক্ত। চিকিৎসা বিজ্ঞানের ইতিহাসে যা নিঃসন্দেহে যুগান্তকারী ঘটনা। এই ঘটনা ক্যান্সার চিকিৎসায় এক আলোক দিশা দেখাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

Dostarlimab নামক এই ওষুধটি ল্যাবরেটরিতেই তৈরি। এই ওষুধে থাকা একটি মলিকিউল-ই মানবশরীরে অ্যান্টিবডির বিকল্প হিসেবে কাজ করছে। যে ১৮ জন রোগীর উপর এই ওষুধ প্রয়োগ করা হয়, তাঁদের আগে কেমোথেরাপিও করা হয়েছিল। দেওয়া হয়েছিল রেডিয়েশনও। কারও কারও অস্ত্রোপচারও হয়। কিন্তু তাতে আশানুরূপ সাফল্য মেলেনি। পেটের অথবা মূত্রনালীর সমস্যা দেখা যায় অনেকের। কেউ কেউ আবার যৌন ক্ষমতা হারিয়ে ফেলেন। 

এরপরই চিকিৎসার পরবর্তী ধাপ হিসেবে ৬ মাস তাঁদের Dostarlimab নামক ওষুধটি দেওয়া হয়। আর তাতেই মেলে চমকে দেওয়া রেজাল্ট। ওই ১৮ জন রোগীর শরীরে আর নেই কর্কট রোগের ঘুণপোকা। তাঁদের আর কোনও চিকিৎসার প্রয়োজন নেই।

আরও পড়ুন, Covid Symptoms: কোভিডের কোন কোন লক্ষণ আরোগ্যের পরেও দীর্ঘদিন ধরে ভোগাতে থাকে?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More