Home> স্বাস্থ্য
Advertisement

Fitness: সাবধান! সকালের ব্যায়াম ডেকে আনতে পারে মৃত্যু...

শরীর ফিট তো আপনি হিট! শরীরচর্চা হল সুস্থ জীবনের চাবিকাঠি। সুস্থ থাকতে ব্যস্ত রোজকার জীবনে সকালে শরীরচর্চা বা ব্য়ায়াম করা অভ্যেসটি আপনার জন্য হানিকর, এমন দাবি এক গবেষণা। বিকেলে শরীরচর্চা বা ব্য়ায়াম করলে আপনি রক্ষা পাবেন অকালমৃত্যুর হাত থেকে। বিকেলে শরীরচর্চা ফলে স্নায়ুর চাপ নিয়ন্ত্রণে থাকে ফলে রাতের ঘুমটা ভালো হয় এবং যার ফলস্বরূপ পরের দিন কাটে সতেজ এবং ফুরফুরে মেজাজে।      

Fitness: সাবধান! সকালের ব্যায়াম ডেকে আনতে পারে মৃত্যু...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্য়ায়াম বা শরীরচর্চা হল ব্যস্ত রোজকার জীবনের মন ও শরীরকে ভালো রাখার চাবিকাঠি। নিয়মিত শরীরচর্চা খুব গুরুত্বপূর্ণ। শরীরচর্চা শুধুমাত্র শরীর ভালো করে না সঙ্গে মনও ভালো করে। সুস্থ ও দীর্ঘায়ুর জন্য কেবল স্বাস্থ্যকর খাবার নয়, প্রয়োজন রয়েছে নিয়মিত শরীরচর্চার। শরীরচর্চার সঠিক সময় বলে কিছু হয় না, তবে সকালে শরীরচর্চা হতে পারে আপনার জন্য অকালমৃত্যুর কারণ, তাই অভ্যেসটি স্বাস্থ্যকর নয়। নিয়মিত ব্যায়াম ও শরীরচর্চা সাহায্য করে রোগ প্রতিরোধে। সকালবেলা শরীরচর্চার জন্য সর্বোত্তম সময় বলে মনে করা হয়, বিশেষ করে যখন সকালে খালি পেটে ব্যায়াম করা হয়। সকালের দিকে ব্যায়াম করার সুফল আছে, কিন্ত গবেষণা দাবি করছে সকালবেলা ব্য়ায়াম করা হতে পারে আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

আপনিও যদি নিজেকে সুস্থ রাখার জন্য সকালে উঠে শরীরচর্চা করা অভ্যেসকে স্বাস্থ্যকর বলে মনে করে থাকেন তাহলে সাবধান! কারণ গবেষণা দাবি করছে সকালে ব্য়ায়াম হতে পারে আপনার অকালমৃত্যুর কারণ! দিনের ঠিক কোন সময়ে শরীরচর্চা করলে ভালো ফল পাওয়া যায় তা নিয়ে রয়েছে অনেক চর্চা, কিন্তু বর্তমানে একটি গবেষণা সম্পূর্ণ ভিন্ন দাবি করেছ। বিকালে  শরীরচর্চা করলে কোনও ক্ষতি নেই বরং উপকার হবে, হ্যাঁ  নতুন একটি গবেষণায় এখন দেখানো হয়েছে যে বিকালে ব্যায়াম করা বেশি স্বাস্থ্যসম্মত এবং অকালমৃত্যুর হাত থেকে আপনাকে রক্ষা করে।

আরো পড়ুন: 200 Years of Lancet: ২০০ বছর পেরিয়ে আজও উজ্জ্বল 'ল্যানসেট'! আগামী দিনে নজর এই পাঁচ বিষয়ে...

ন্যাচারাল কমিউনিকেশন জার্নালে 'অ্যাসোসিয়েশন অফ দ্য টাইমিং অফ ফিজিক্যাল অ্যাক্টিভিটি'-র করা একটি গবেষণা প্রকাশিত হয়েছে। সেখানেই এই তথ্য জানানো হয়েছে, আমেরিকায় প্রায় ৫০ হাজার বাসিন্দা এই গবেষণায় অংশ নিয়েছিলেন। গবেষণা চলাকালীন প্রায় ১০০০ জন মারা গিয়েছিলেন হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে, ১৮০০ জন ক্যানসারে। সুস্থ ভাবে বেঁচে থাকা অংশগ্রহণকারীদের অধিকাংশই দিনের মধ্যভাগে অর্থাৎ বিকালে সবচেয়ে বেশি শারীরিকভাবে সক্রিয় ছিলেন।  ওই প্রতিবেদন অনুযায়ী, শারীরিকভাবে সক্রিয় থাকার অর্থ শুধু ব্যায়াম করা নয়, জোরে জোরে হাঁটা কিংবা পরিশ্রমসাধ্য কোনও কাজ করাটাও শরীরচর্চার মধ্যে পড়ে। 

আরো পড়ুন: Adeno Virus: অ্যাডিনোর দাপট বাড়ছে, ভাইরাস হানায় আরও ২ শিশুর মৃত্যু

শরীরচর্চা ও ভালো ঘুম, এই দুটিই একে অপরের সঙ্গে জড়িত। ব্যস্ত রোজকার জীবনে শেষে বিকেলে বাড়ি ফিরে বিকালে ব্যায়াম করলে শরীরের খানিকটা আরাম হয় এবং সারাদিনের কাজের ক্লান্তি থেকে মুক্ত হয় শরীর, শুধু তাই নয় স্নায়ুর চাপ নিয়ন্ত্রণে থাকে ফলে রাতের ঘুম ভালো হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More