Home> বিনোদন
Advertisement

Rashid Khan Health Update: মঙ্গলবার সকালে আচমকাই অবস্থার অবনতি রশিদ খানের!

Ustad Rashid Khan: প্রায় একমাসের কাছাকাছি হতে চলল, হাসপাতালে ভর্তি সংগীতজগতের অন্যতম দিকপাল শিল্পী উস্তাদ রশিদ খান। প্রস্টেট ক্যানসারে ভুগছিলেন রামপুর-সাসওয়ান ঘরানার এই শিল্পী। এরই মাঝে ব্রেন স্ট্রোক হয় তাঁর। মঙ্গলবার জানা যায়, তাঁর অবস্থা অতিসংকটজনক। আপাতত ভেন্টিলেশনে রয়েছেন শিল্পী।

Rashid Khan Health Update: মঙ্গলবার সকালে আচমকাই অবস্থার অবনতি রশিদ খানের!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রায় মাসখানেক ধরে অসুস্থ উস্তাদ রশিদ খান(Ustad Rashid Khan)। বর্তমানে অতিসংকট অবস্থায় শহরের এক বেসরকারি হাসপাতালে ভেন্টিলেশনে রয়েছেন সংগীতশিল্পী। মঙ্গলবার আচমকাই তাঁর অবস্থার অবনতি হয়েছে বলে খবর, অক্সিজেনের সাপোর্টে রাখা হয়েছে তাঁকে। বছর শেষে তাঁর স্পিচ থেরাপি শুরু হয়েছিল। চিকিৎসকরা জানিয়েছিলেন যে চিকিৎসায় সাড়া দিচ্ছেন তিনি। তবে বছরের শুরুতেই ফের সংকটজনক রশিদ খান।

আরও পড়ুন- Bangladesh election 2024: পদ্মাপাড়ে যে তারারা জ্বললেন, যাঁরা খসলেন...

পিটিআই সূত্রের খবর, ‘রশিদ খানের অবস্থা খুবই ক্রিটিকাল। তাঁকে আইসিইউয়ের ভেন্টিলেশনে রাখা হয়েছে। এমনকী অক্সিজেনের সাপোর্টও দেওয়া রয়েছে। চিকিৎসকরা নজরে রেখেছেন তাঁকে’। বেশ অনেকদিনই ক্যানসারে ভুগছেন সংগীতশিল্পী। উস্তাদজিকে সবসময় নজরে রেখেছেন স্নায়ুচিকিৎসক, মেডিসিন এবং ক্যানসার বিশেষজ্ঞ চিকিৎসকদের একটি দল।

বছরশেষে জানা গিয়েছিল সংকট পুরোপুরি না কাটলেও তাঁর অবস্থা স্থিতিশীল ছিল। ধীরে ধীরে চিকিৎসায় সাড়া দিচ্ছিলেন তিনি। রাইলস টিউব দিয়ে খাওয়ানো হচ্ছিল তাঁকে। এমনকী পুরনো ক্ষতও সারছিল। সেই সময় সুস্থতার লক্ষণই চোখে পড়ে চিকিৎসকদের। তবে তাঁর বাঁ দিক পক্ষাঘাতগ্রস্ত হওয়ার আশঙ্কা থেকে শুরু হয়েছিল স্পিচ থেরাপিও।

প্রায় একমাস ধরে বাইপাসের ধারের হাসপাতালে ভর্তি আছেন উস্তাদ রশিদ খান। প্রস্টেট ক্যানসারে ভুগছেন রামপুর-সাসওয়ান ঘরানার এই শিল্পী। তারই চিকিৎসা চলছিল, চিকিৎসায় ভালোই সাড়া দিচ্ছিলেন সঙ্গীতশিল্পী, কিন্তু আচমকাই ছন্দপতন হয় ডিসেম্বরের শেষে। হঠাৎই সেরিব্রাল অ্যাটাক হয় তাঁর। তারপরেই ভেন্টিলেশনে স্থানান্তরিত করা হয় ৫৫ বছর বয়সী সঙ্গীতশিল্পীকে। মঙ্গলবার জানা যায় যে অতিসংকটজনক হয়ে উঠেছে তাঁর শারীরিক অবস্থা। যদিও তাঁর অসুস্থতা নিয়ে মুখ খুলতে চান না তাঁর পরিবার।

আরও পড়ুন- Ranveer Singh on #ExploreIndianIslands: মলদ্বীপে তুলকালাম! মোদীর পাশে দাঁড়াতে গিয়ে কেলেঙ্কারি রণবীরের!

রামপুর-সাসওয়ান ঘরানার প্রতিষ্ঠাতা ইনায়েত হুসেন খাঁ-সাহিবের প্রপৌত্র উস্তাদ রশিদ খান। এই ঘরানার অন্যতম জনপ্রিয় ও বিখ্যাত শিল্পী। উত্তরপ্রদেশের বদায়ূঁতে জন্ম তাঁর। রশিদ তালিম নিয়েছেন এই ঘরানারই আর এক দিকপাল উস্তাদ নিসার হুসেন খাঁ-সাহিবের কাছ থেকে, যিনি সম্পর্কে তাঁর দাদু। তবে শুধু দাদুর কাছেই নয়, গোয়ালিয়র ঘরানার উস্তাদ গুলাম মুস্তাফা খাঁ-সাহিবের থেকেও তালিম নিয়েছেন তিনি, যিনি সম্পর্কে রশিদের মামা।

শাস্ত্রীয় সঙ্গীতের অন্যতম দিকপাল রশিদ কিন্তু শুধুমাত্র শাস্ত্রীয় সঙ্গীতেই আটকে থাকেননি। হিন্দি ও বাংলা ছবিতেও গান গেয়েছেন তিনি। শাস্ত্রীয় সঙ্গীত ও কনটেম্পোরারি সুরের মিশেলে সেই সব গান নতুন জেনারেশেনের কাছে জনপ্রিয়তা পেয়েছে। একবার পন্ডিত ভীমসেন যোশী রশিদ খান সম্পর্কে বলেছিলেন যে, ভারতীয় সঙ্গীতের ভবিষ্যৎ রশিদ খানের হাতে নিশ্চিন্ত। সঙ্গীতের জগতে পন্ডিতজীর মানও রেখেছেন উস্তাদ রশিদ খান। ২০০৬ সালে একই বছরে তিনি ‘পদ্মশ্রী’ ও ‘সংগীত নাটক অ্যাকাডেমি অ্যাওয়ার্ড’ সম্মানে ভূষিত হন। গত বছর অর্থাৎ ২০২২ সালে ‘পদ্মভূষণ’ সম্মানে সম্মানিত হন শিল্পী। তাঁর অসুস্থতার খবরে চিন্তিত তাঁর অনুরাগীরা।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

Read More