Home> বিনোদন
Advertisement

রিলিজের মুখেই সেন্সর বোর্ডে আটকে গেল 'উড়তা পাঞ্জাব'

বড় ব্যানার, নামী স্টারকাস্ট থাকা সত্ত্বেও রিলিজের মুখেই সেন্সর বোর্ডে আটকে গেল উড়তা পাঞ্জাব। সেন্সর বোর্ডের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ফুঁসছে বি টাউন। ডায়লগ ও টাইটেল কার্ড বাদ দেওয়ার নির্দেশ দিয়েছে CBFC. প্রথম বাছাইয়ে বাদ পড়েছিল ৪০ টি দৃশ্য। এবার দাবি, টাইটেল কার্ডে পাঞ্জাব প্রদেশের নামটি বাদ দিতে হবে। ছবির নাম রাখতে হবে উড়তা। বাদ দিতে হবে ড্রাগ নেওয়ার সিকোয়েন্স।

রিলিজের মুখেই সেন্সর বোর্ডে আটকে গেল 'উড়তা পাঞ্জাব'

ওয়েব ডেস্ক: বড় ব্যানার, নামী স্টারকাস্ট থাকা সত্ত্বেও রিলিজের মুখেই সেন্সর বোর্ডে আটকে গেল উড়তা পাঞ্জাব। সেন্সর বোর্ডের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ফুঁসছে বি টাউন। ডায়লগ ও টাইটেল কার্ড বাদ দেওয়ার নির্দেশ দিয়েছে CBFC. প্রথম বাছাইয়ে বাদ পড়েছিল ৪০ টি দৃশ্য। এবার দাবি, টাইটেল কার্ডে পাঞ্জাব প্রদেশের নামটি বাদ দিতে হবে। ছবির নাম রাখতে হবে উড়তা। বাদ দিতে হবে ড্রাগ নেওয়ার সিকোয়েন্স।

আর সবচেয়ে বড় ব্যাপার, ছবির সব সংলাপ থেকে বাদ দিতে হবে পাঞ্জাব শব্দটি। অথচ পাঞ্জাবের ড্রাগ চক্র নিয়েই ছবির কাহিনি! পাঞ্জাবের শাসক দল অকালি দলের দাবি আসন্ন পাঞ্জাব ইলেকশনে প্রভাব ফেলতে পারে এই ছবির বিষয়, তাই আনফিশিয়ালি তাঁরা পহলাজ নিহালনি পরিচালিত সেন্সর বোর্ডকে নির্দেশ দিয়েছেন, ছবিটি এমনভাবে পরিবেশিত হয়, যেন মনে হয় ঘটনাগুলো কোনও কাল্পনিক স্থানে ঘটছে! সব মিলিয়ে ৮৯ টি কাট-এর নির্দেশ দিয়েছেন বোর্ড। 

এই কাটাছেঁড়ার নির্দেশের বিরুদ্ধে উডতা পাঞ্জাবের প্রযোজক অ্যাপিল করেছে হাইকোর্টে। সোশাল মিডিয়ায় ইতিমধ্যেই ধিক্কার জানিয়েছেন অনুরাগ কাশ্যপ। বলেছেন, এ ছবিকে যাঁরা মুক্তি দিতে চাইছেন না, তাঁরা আসলে পাঞ্জাবের ড্রাগ চক্রকেই প্রশ্রয় দিচ্ছেন। করণ জোহরের মতে এভাবে যদি সত্যের মুখ বন্ধ করে দেওয়া হয়, তবে সিনেমাই মিথ্যে হয়ে যাবে দর্শকের কাছে।

শুধুই কি তবে রাজনীতির প্রভাবে মাথা নোয়াতে হবে এই সত্য কাহিনিকে? শাহিদ কাপুরের ভাই ফেসবুকে এই নিয়ে মুখ খুলেছেন। সরব হয়েছেন মহেশ ভাট। সাংবাদিক হুমা খুরেশি তো খোলা চিঠি লিখেছেন পরিচালক পহলাজ নিহালনিকে। বিবেক অগ্নিহোত্রী তো বলেই ফেলেছেন এটা নাকি গিড়তা পাঞ্জাব। সেন্সর বোর্ডের মাধ্যমে কি রাষ্ট্র মুখ বন্ধ করতে চাইছে? যদি তাই হয় তাহলে পাঞ্জাবের ভোটের পর কি এই সমস্যার সমাধান সূত্র মিলবে? মুক্তির আলো দেখবে উড়তা পাঞ্জাব!

Read More