Home> বিনোদন
Advertisement

উনি একজন ইনস্টিটিউশন, বিশাল একটা বট গাছের মতো : সৃজিত

সৌমিত্রর দীর্ঘ অভিনয়জীবনকে মনে রেখে কথাপ্রসঙ্গে সৃজিত জানিয়েছেন, তাঁর বিচারে সৌমিত্রর সেরা পাঁচটি ছবির কথা। 

উনি একজন ইনস্টিটিউশন, বিশাল একটা বট গাছের মতো : সৃজিত

নিজস্ব প্রতিবেদন: চলে গেলেন বাঙালির অহংকার সৌমিত্র চট্টোপাধ্যায়। বাঙালির সংস্কৃতি প্রবহমানতার ইতিহাসে থেকে যাবে তাঁর জীবন ও অভিনয়। সৌমিত্র একই সঙ্গে অভিনেতা, নট ও নাট্যকার, বাচিক শিল্পী এবং কবি। 

তাঁর দীর্ঘ শিল্পী জীবনে তাঁকে বহু পরিচালকের সঙ্গে কাজ করতে হয়েছে- সত্যজিৎ থেকে সৃজিত। সৃজিত এই সময়ের এক প্রতিভাবান পরিচালক। তাঁর সঙ্গে একটি ছবিতেই কাজ করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। সৌমিত্রের মৃত্যুতে স্বাভাবিকভাবেই তাই সৃজিত খুবই আবেগপ্রবণ হয়ে পড়েছেন। জানিয়েছেন তাঁর অনুভূতি। 

কী বললেন তিনি?

সৃজিত বলছেন, 'ওঁকে নিয়ে আলাদা করে কী বলব! উনি একজন ইনস্টিটিউশন। বিশাল একটা বট গাছের মতো। যার প্রত্যেক শাখা থেকে ঝরে পরছে শিক্ষা, মেধা এবং অকল্পনীয় ঐতিহ্য। সেই ঐতিহ্যের হাত ধরে আমাদের শিক্ষা। 

ওঁর সঙ্গে আমি একটাই ছবি করেছি হেমলক সোসাইটি। ওইটুকু সময়ের মধ্যেও যতটা শেখা যায় ততটা শেখার চেষ্টা করেছি। ওঁকে নিয়ে বলার মতো আমার সত্যিই কোনও যোগ্যতা নেই'।

সৌমিত্রর দীর্ঘ অভিনয়জীবনকে মনে রেখে কথাপ্রসঙ্গে সৃজিত জানিয়েছেন, তাঁর বিচারে সৌমিত্রর সেরা পাঁচটি ছবির কথা। সেগুলি হল- 'অপুর সংসার', 'চারুলতা', 'বাক্সবদল', 'অপরিচিত','তিনভুবনের পারে'।

Read More