Home> বিনোদন
Advertisement

রবীন্দ্রনাথ ঠাকুরের পুত্রবধূূ, চিত্রশিল্পী প্রতিমা দেবীকে নিয়ে ICCR-এ বিশেষ অনুষ্ঠান

 শিল্পী প্রতিমা দেবীর জীবনের নানান পর্যায় নিয়ে আগামী ২৪ নভেম্বর সকাল সাড়ে ১০টায় ICCR-এর সত্যজিৎ রায় প্রেক্ষাগৃহে সকাল হতে চলেছে বিশেষ অনুষ্ঠান।  

রবীন্দ্রনাথ ঠাকুরের পুত্রবধূূ, চিত্রশিল্পী প্রতিমা দেবীকে নিয়ে ICCR-এ বিশেষ অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদন:  ১৯ শতক, সেসময় মেয়েদের জীবন একপ্রকার বাড়ির চার দেওয়ালের মধ্যেই ছিল বাঁধা। সেসময় দাঁড়িয়ে আলোর পথ দেখিয়েছিলেন প্রতিমা দেবী।  রবীন্দ্রনাথ ঠাকুরের পুত্রবধূ, কবিগুরুর ছেলে রথীন্দ্রনাথ ঠাকুরের স্ত্রী ছিলেন প্রতিমা দেবী। সেযুগে দাঁড়িয়ে তাঁর শৈল্পিক সত্ত্বা ছিল সত্যিই যাপন করার মতোই। শিল্পী প্রতিমা দেবীর জীবনের নানান পর্যায় নিয়ে আগামী ২৪ নভেম্বর সকাল সাড়ে ১০টায় ICCR-এর সত্যজিৎ রায় প্রেক্ষাগৃহে সকাল হতে চলেছে বিশেষ অনুষ্ঠান।  

সেমসয় দাঁড়িয়ে খোদ রবীন্দ্রনাথ ঠাকুর ও নন্দলাল বসুর কাছে ছবি আঁকা শিখেছিলেন প্রতিমা দেবী। ফ্রেস্কো চিত্রকলা শিখতে প্রতিমা দেবী গিয়েছিলেন ইতালিতে। কবির উৎসাহেই ওরিয়েন্টাল আর্ট সম্পর্কে জানতে প্যারিসে গিয়েছিলেন রবীন্দ্রনাথ ঠাকুরের পুত্রবধূ। নৃত্য ও নাটকের জগতেও বেশ খ্যাতি অর্জন করেছিলেন। পাশাপাশি তাঁর নিজের বাটিক প্রিন্ট তাঁর যথেষ্ঠ দক্ষতা ছিল। প্রতিমাদেবীর শিল্পীসত্ত্বার প্রভার রয়েছে বিশ্বভারতীতেও। রবীন্দ্রনাথ ঠাকুরের শেষবেলার জীবন নিয়ে প্রতিমা দেবী লিখেছিলেন একটি বই, যার নাম রাখা হয় 'নির্বাণ'। ১৯ শতকের ঘরবন্দি জীবনের শিকল কেটে মহিলাদের মুক্ত আকাশ চিনিয়েছিলেন যে নারী, তাঁদের মধ্যেই একজন ছিল রবীন্দ্রনাথ ঠাকুরের পুত্রবধূ প্রতিমাদেবী।সেই প্রতিমাদেবীকে নিয়েই ICCR-এর সত্যজিৎ রায় প্রেক্ষাগৃহে হতে চলেছে বিশেষ অনুষ্ঠান। 

আরও পড়ুন-ফিল্ম রিভিউ: সেকুলার বনাম হিন্দুত্ব- অপর্ণার 'ঘরে বাইরে আজ'কের রাজনীতি

fallbacks

প্রতিমা দেবীকে নিয়ে পাঠের সঙ্গে থাকবে গান ও আবৃত্তি। ভাষ্যে থাকছেন সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়, চৌতালী দাশগুপ্ত ও সুপর্ণা দত্ত। রবীন্দ্রনৃত্যের অন্যতম নক্ষত্র নীলঞ্জনা সেনকে নিয় আলোচনায় থাকছেন শর্মিলা রায় পোমো।  

Read More