Home> বিনোদন
Advertisement

'স্বাধীন ভারতের প্রত্যেক মানুষ নেতাজির পরিবারের সন্তান' আবেগকে জিইয়ে রাখল 'গুমনামী'র ট্রেলার

 'গুমনামী: দ্যা গ্রেটেস্ট স্টোরি নেভার টোল্ড 'কে নিয়ে চলা হাজারও বিতর্কের মাঝেই প্রকাশ্যে এল ছবির ট্রেলার।

'স্বাধীন ভারতের প্রত্যেক মানুষ নেতাজির পরিবারের সন্তান' আবেগকে জিইয়ে রাখল 'গুমনামী'র ট্রেলার

নিজস্ব প্রতিবেদন: বিমান দু্র্ঘটনাতেই কি নেতাজি সুভাষচন্দ্র বসুর মৃত্যু হয়েছিল? নাকি এর পিছনে রয়েছে অন্য রহস্য। প্রশ্ন রয়েছে আরও অনেক। উত্তরপ্রদেশের গুমনামী বাবাই কি আসলে নেতাজি? এনিয়েও যথেষ্ট মত পার্থক্য রয়েছে। নেতাজি সুভাষ চন্দ্র বসু ও গুমনামী বাবাকে নিয়ে পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের ছবি 'গুমনামী: দ্যা গ্রেটেস্ট স্টোরি নেভার টোল্ড 'কে নিয়ে চলা হাজারও বিতর্কের মাঝেই প্রকাশ্যে এল ছবির ট্রেলার।

নেতাজির অন্তর্ধান রহস্যকে নিয়ে লেখা অনুজ ধর ও চন্দ্রচূড় ঘোষের লেখা বই 'কোনানড্রাম' থেকে অনুপ্রাণিত হয়েই এই ছবিটি বানানো শুরু করেছিলেন বলে জানিয়েছিলেন পরিচালক। তবে ছবিতে মুখার্জি কমিশনের রিপোর্ট, বিমান দুর্ঘটনা ও রাশিয়ান থিওরি এবং গুমনামী বাবা, নেতাজিকে নিয়ে সব কটি থিওরিই ছবিতে রাখা হয়েছে বলে জানিয়েছেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। রবিবার প্রকাশ্যে আসা ছবির ট্রেলারে উঠে এল তারই ঝলক।

তবে একটা কথা না বললেই নয়, ট্রেলারে মন কাড়ল ছবির অন্যতম চরিত্র চন্দ্রচূড় ধরের ( অনির্বাণ ভট্টাচার্য) মুখে বসানো একটি ডায়ালগ। যেখানে চন্দ্রচূড় ধরকে বলতে শোনা গেল ''স্বাধীন ভারতে প্রত্যেকটি মানুষের পদবী আসলে বোস, কারণ তাঁরা প্রত্যেকেই নেতাজির পরিবারের সন্তান।'' ছবির ট্রেলারে চন্দ্রচূড় ধরের মুখে বসানো এই ডায়ালগ হয়ত অনেক অংশেই সত্যি। কারণ নেতাজি সুভাষচন্দ্র বসুর সঙ্গে জড়িয়ে রয়েছে প্রত্যেক ভারতবাসীর ভালোবাসা ও আবেগ। আর সেকারণেই হয়ত যে সৃজিত মুখোপাধ্যায়ের ছবি নিয়ে এত আলোচনা ও বিতর্ক তৈরি হয়েছে।

এ ছবিতে নেতাজি সুভাষচন্দ্র বসু, ও গুমনামী বাবা উভয় ভূমিকাতেই অভিনয় করেছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে। ছবির অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্র যেমন, গান্ধীজির ভূমিকায় দেখা যাবে সুরেন্দ্র রাজনকে। জওহরলাল নেহেরুর ভূমিকায় দেখা যাবে সঞ্জয় মতিলাল গুরবক্সানীকে, এছাড়াও চন্দ্রচূড় ধর ও তাঁর স্ত্রী রণিতার ভূমিকায় দেখা মিলবে অনির্বাণ ভট্টাচার্য ও তনুশ্রী চক্রবর্তীর। 

জানা যাচ্ছে 'গুমনামী' ছবিতে নেতাজির চরিত্রে অভিনয়ের জন্য বেশ কয়েকমাস ধরে প্রস্তুতি নিয়েছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে নেতাজি ও গুমনামী বাবার লুকে সাজিতে তুলেছেন মেকআপ শিল্পী সোমনাথ কুণ্ডু। তাঁর এই মেকআপ করতে সময় লাগতো টানা তিন ঘণ্টা, আর মেকআপ তুলতে আরও দু ঘণ্টা। সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত 'গুমনামী' ছবিটি মুক্তি পাবে ২ অক্টোবর। 

Read More