Home> বিনোদন
Advertisement

কী কী নিয়ম মেনে সিরিয়ালের শ্যুটিং, জেনে নিন

আলোচনার মাধ্যমে শেষ পর্যন্ত এসওপি নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান মন্ত্রী

কী কী নিয়ম মেনে সিরিয়ালের শ্যুটিং, জেনে নিন

নিজস্ব প্রতিবেদন : বৃহস্পতিবার অর্থাত ১১ জুন থেকে শুরু হচ্ছে সিরিয়ালের শুটিং। বুধবার সবপক্ষের সঙ্গে বৈঠকের পর এমনই জানান মন্ত্রী অরূপ বিশ্বাস।  

করোনা যখন গোটা দেশ জুড়ে দাপিয়ে বেড়াচ্ছে, সেই সময় শ্যুটিং শুরুর জন্য কী কী বিধি নিষেধ অর্থাত এসওপি থাকছে, তা নিয়েই মতান্তর দেখা দেয়। যদিও আলোচনার মাধ্যমে শেষ পর্যন্ত এসওপি নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান মন্ত্রী। টেলিভিশনের বিভিন্ন ধারাবাহিকের শ্যুটিং শুরুর ক্ষেত্রে কী কী এসওপি থাকছে, তা নিয়ে একটি রূপরেখাও তৈরি করা হয়। যার মধ্যে রয়েছে করোনা থেকে বাঁচতে বিভিন্ন বিধি নিষেধ এবং নিয়ম কানুন।

যেমন শ্যুটিং চলাকালীন কলাকুশলীদের মাস্ক পরতেই হবে। মাস্কের পাশাপাশি তাঁদের পরতে হবে ফেস শিল্ডও। শ্যুটিং চলাকালীন প্রতি ঘণ্টা অন্তর প্রত্যেককে হাত ধুতে হবে। তার জন্য জল ও হ্যান্ডওয়াশের পর্যাপ্ত ব্যবস্থা করতে হবে। মেকআপ রুমে একসঙ্গে ৪ জন থাকতে পারবেন। ক্যামেরা থেকে শ্যুটিংয়ের বিভিন্ন সরঞ্জাম ব্যবহারের আগে ভাল করে স্যানিটাইজ করতে হবে। প্রত্যেক কলাকুশলীকে পরিষ্কার পরিচ্ছন্ন পোশাক ও জুতো পরতে হবে। স্যানিটাইজ করতে হবে মেকআপ রুম, ড্রেসিংরুম সব। প্রোডাকশন ম্যানেজারের তদারকিতেই এইসব কাজ হবে বলে জানানো হয়েছে। 

fallbacks

এসবের সঙ্গে প্রতিটি শ্যুটিং স্পটে ঢোকার মুখে থাকবে চেক পয়েন্ট।  ওই চেক পয়েন্টে থার্মাল স্ক্রিনিং করা হবে প্রত্যেক কলাকুশলীর।

fallbacks

এসবের পাশাপাশি আরও জানানো হয়েছে, ১০ বছর পর্যন্ত কোনও শিশু শিল্পীকে দিয়ে শ্যুটিং করানো যাবে না। পাশাপাশি ৬৫ বছরের উর্ধে যদি কেউ শ্যুটিং করতে চান, তাহলে তাঁকে নিজের দায়িত্বে করতে হবে। সেই সঙ্গে শ্যুটিং ইউনিটে যাঁরা থাকবেন, তাঁরা কেউ যত্রতত্র থুতু ফেলতে পারবেন না। কেউ নেশাও করতে পারবেন না বলে স্পষ্ট জানানো হয়েছে।

Read More