Home> বিনোদন
Advertisement

M M Keeravani Aka M M Kreem: ‘তু মিলে’ থেকে ‘জাদু হে নেশা হে’, গোল্ডেন গ্লোবজয়ী কীরাবাণীর সুর করা সেরা ১২ হিন্দি গান...

M M Keeravani Aka M M Kreem: এস এস রাজামৌলির আরআরআর ছবির গান নাটু নাটু-র জন্য গোল্ডেন গ্লোব পান সুরকার এম এম কীরাবাণী। তেলুগু এই সুরকার শুধু দক্ষিণী ছবিতেই নয় তামিল, কন্নড়, মালায়ালম সহ হিন্দি ছবিতেও একাধিক সুপারহিট গান তৈরি করেছেন তিনি। বলিউড তাঁকে এম এম কীরম নামেই চেনে।

M M Keeravani Aka M M Kreem: ‘তু মিলে’ থেকে ‘জাদু হে নেশা হে’, গোল্ডেন গ্লোবজয়ী কীরাবাণীর সুর করা সেরা ১২ হিন্দি গান...

M M Keeravani Aka M M Kreem, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বুধবার সকালে ওয়ার্ল্ড মিউজিকে ভারতের নাম উজ্জ্বল করলেন সুরকার এম এম কীরাবাণী। এদিন তাঁর হাতে উঠল বহু প্রতীক্ষিত গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড। এস এস রাজামৌলির আরআরআর ছবির গান নাটু নাটু-র জন্য গোল্ডেন গ্লোব পান সুরকার এম এম কীরাবাণী। তেলুগু এই সুরকার শুধু দক্ষিণী ছবিতেই নয় তামিল, কন্নড়, মালায়ালম সহ হিন্দি ছবিতেও একাধিক সুপারহিট গান তৈরি করেছেন তিনি। বলিউড তাঁকে এম এম কীরম নামেই চেনে।

আরও পড়ুন- Amitabh Bachchan| Srijit Mukherji: শ্রীজাতর অনুরোধে সৃজিত-চঞ্চলকে শুভেচ্ছা অমিতাভ বচ্চনের!

১)তু মিলে দিল খিলে (ক্রিমিনাল)

কীরাবাণীর সুর করা সেরা দশ হিন্দি গানের তালিকা তৈরি করতে হলে প্রথমেই যে গানের কথা মনে আসে, তা হল ক্রিমিনাল ছবির তু মিলে দিল খিলে। কুমার শানু ও অলকা ইয়াগনিকের গাওয়া এই গান ভারতের সর্বকালের সেরা বলিউডি গানের একটি। নাগার্জুন ও মণীষা কৈরালা অভিনীত এই ছবিও ছিল সুপারহিট। আর এই গান আজও সমান জনপ্রিয়।  

২)চুপ তুম রহো (ইস রাত কি সুভা নহি)

সুধীর মিশ্র পরিচালিত এই ছবির গান তাঁর মেলোডির কারণেই পেয়েছিল জনপ্রিয়তা। চিত্রার সঙ্গে এই গানটি গেয়েছেন কীরম নিজেই।

৩) গলি মে আজ চাঁদ নিকলা (জখম)

মহেশ ভাটের ছবি জখমের গলি মে আজ চাঁদ নিকলা গানটিও এম এম কীরমের সুর করা। ছবিতে গানটি গেয়েছিলেন অলকা ইয়াগনিক, গানের কথা লিখেছিলেন আনন্দ বক্সী।

আরও পড়ুন-Virat Kohli| Anushka Sharma: মেয়ের ২ বছরের জন্মদিন উদযাপন বিরুষ্কার, ভাইরাল ছবি

৪) আ ভি যা (সুর)

লাকি আলির গাওয়া আ ভি যা গানটির কথা নিশ্চয় মনে আছে আপনার। সুর ছবির সেই গান তুমুল জনপ্রিয়তা পেয়েছিল। ২০০২ সালে মুক্তিপ্রাপ্ত এই গান লাকি আলির সঙ্গে গেয়েছিলেন সুনিধি চৌহান।

৫)জাদু হে নেশা হে (জিসম)

শ্রেয়া ঘোষালের গাওয়া জাদু হে নেশা হে তাঁর কেরিয়ারের অন্যতম সফল গান। এই গানটিও সুর দিয়েছিলেন কীরম বা এম এম কীরবাণী। জিসম ছবির এই গান আজও সুপারহিট।

৬) চলো তুম কো লেকর চলে (জিসম)

এই ছবির আরেক গানও থাকবে এই তালিকায়, তা হল ‘চলো তুম কো লে কর চলে’। শ্রেয়ার গাওয়া এই গানও সুপারহিট।

আরও পড়ুন- Pori Moni: ছেলে রাজ্যর ৫ মাস পূর্ণ, রাজকে নিয়ে নয়া পোস্টে কিসের ইঙ্গিত পরীমণির?

৭) আওয়ারাপন বাঞ্জারাপান (জিসম)

কীরাবাণীর সুর করা জিসম ছবির প্রতিটি গানই ছিল তুমুল জনপ্রিয়। তাঁর সুর করা আওয়ারাপন বাঞ্জারাপন গেয়েছিলেন কেকে। গানের কথা লিখেছেন সঈদ কাদরি।

৮) ও সাথিয়া (সায়া)

জখম ছবির জন্য গানটি বানিয়েছিলেন এম কীরম। গানটি জখম ছবিতে কাজে লাগাতে না পেরে গানটি রেখে দিয়েছিলেন মহেশ ভাট। তাঁর প্রযোজিত সায়া ছবিতে গানটি ব্যবহার করেন তিনি। অনুরাগ বসু পরিচালিত এই ছবির সুরকার ছিলেন অনু মালিক। একমাত্র এই গানটিই ছিল কীরাবাণীর।

৯) ধীরে জ্বলনা (পহেলী)

গুলজারের লেখা ধীরে জ্বলনা থেকেই এই গানের সুর করার অনুপ্রেরণা পান কীরবাণী। হালকা ক্লাসিকাল বেসে শুরু হওয়া এই গানের সঞ্চারী, অন্তরা কিংবা ইন্টারলিউডে বাঁশি, সেতার আর তবলার ব্যবহার মুগ্ধ করেছে শ্রোতাদের। সোনু নিগম ও শ্রেয়ার যুগলবন্দিতে এই গানও ছিল সুপারহিট।

আরও পড়ুন- Rakhi Sawant Wedding| Viral Photo: অবশেষে অফিসিয়াল, চর্চ্চিত প্রেমিকের সঙ্গে বিয়ে সারলেন রাখি সাওয়ান্ত

১০) মুঝ মে তু (স্পেশাল ২৬)

অক্ষয় কুমার অভিনীত স্পেশাল ছাব্বিশ ছবির গান মুঝ মে তু ও কৌন মেরা গান দুটিও জনপ্রিয়। কৌন মেরা গানটি গেয়েছেন পাপন ও সুনিধি চৌহান। অন্যদিকে ইরশাদ কামিলের লেখা মুঝ মে তু গানটি গেয়েছেন কীর্তি সাগাঠিয়া।

১১) জিও রে বাহুবলী, জয় জয় কারা (বাহুবলী ২)

বাহুবলী ২-এর প্রায় প্রতিটি গানই সুপারহিট। সেখানে একদিকে যেমন রয়েছে জিও রে বাহুবলী, বীর কে বীর, সোজা জারার মত গান।

১২) নাটু নাটু (আরআরআর)

অবশ্যই এই তালিকায় নয়া সংযোজন আরআরআর ছবি নাটু নাটু। যে গানের জন্য ৮০ তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড পেলেন এম এম কীরাবাণী।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More