Home> Cinema Reviews
Advertisement

কি অ্যান্ড কা, আগামী পরিবারের স্বর্গ-চিত্র

কি অ্যান্ড কা, আগামী পরিবারের স্বর্গ-চিত্র

শর্মিলা মাইতি
ছবির নাম- কি অ্যান্ড কা
রেটিং- ****

আমাদের সমাজে স্বামী-স্ত্রী কিংবা পুরুষ এবং নারীর কী কর্তব্য, অথবা কী কাজ করতে তারা পৃথিবীতে এসেছে, সেটা অনেকগুলো কাঠামো খাড়া করে নির্দিষ্ট করা থাকে। পুরুষের কাজ স্বামী হয়ে রোজগার করে সংসারের অর্থনৈতিক কাঠামোটা অটুট রাখা। আর নারী, তুমি যে কাজই করো না কেন বহির্বিশ্বে, তোমায় হতেই হবে ঘরণী, সন্তানের মা। অথচ যদি কাঠামোটা সম্পূর্ণ এদিক-ওদিক হয়ে যেত, পুরুষ নিত নারীর জায়গাটা আর নারী পুরুষের। বাধ্যতামূলকভাবে নয়, স্বেচ্ছায়।

কি অ্যান্ড কা ছবিতে যে পুরুষ আর নারীর চেহারাটা আঁকলেন পরিচালক আর বালকি, তাতে এই রোল-রিভারসালের প্রক্রিয়াটা বড়ই অনায়াস। সংলাপের মধ্যে ক্রিয়েটিভিটির ক্যাপসুল পুরে দেওয়া হয়েছে, যে ওষুধটা সমাজের অন্ত্রে গিয়ে নিঃশব্দে তার কাজ করেছে। এ ছবির চিত্রনাট্য আপনার আমার সকাল থেকে সন্ধের মতো স্বচ্ছন্দ, কিন্তু তার মধ্যেও জটিলতার গিঁটগুলো খুলতে খুলতে এগিয়ে যাওয়া। প্রশ্নগুলো নিয়ে অসংখ্য ফেমিনিস্ট আর্টিকল হতে পারে, সেই একই যুক্তিতে কখন যে দর্শকেরও মগজ-ধোলাই হয়ে যায়, টেরও পাওয়া যায় না।

করিনা কপূরকে যাঁরা জব উই মেট-এ দেখেছেন, তাঁরা অবশ্যই আরও একবার তাক-লাগানো অভিনয়ের জন্য প্রস্তুত থাকুন। প্রপ হিসেবে স্টিম ইঞ্জিনের ব্যবহার, আপনাদের প্রচুর ভাবনার খোরাক দেবে। কাহিনিতে অর্জুন কাপুরের থেকে বয়সে বড় করিনা। এ পর্যন্ত কেরিয়ারের সবচেয়ে চ্যালেঞ্জিং রোলটা করে ফেললেন তিনি। এবার বলিউড তাঁকে অন্য চোখে দেখতে শুরু করবে।

আর হ্যা, বালকির ছবি আর তাতে অমিতাভ বচ্চন থাকবেন না, তাও কি হয়?  কি অ্যান্ড কা-এর ভেতরে একটা শর্ট স্টোরি আছে, যা আপনারা তারিয়ে তারিয়ে উপভোগ করবেন। যেখানে মুখ্য চরিত্রে জয়া ও অমিতাভ। তবে শেষ কথাটাই সবচেয়ে খাঁটি, নারী ও পুরুষের মধ্যে বৈষম্যের সূত্রপাত কিন্তু টাকা থেকেই। অর্থনমর্থম! ছবির শেষেও ভাবিয়ে ছাড়বেন পরিচালক। অতি অবশ্যই স্যালুট প্রাপ্য এ ছবির মিউজিক ডিরেক্টর ও সেট ডিজাইনারের।

চারটে স্টার

Read More