Home> বিনোদন
Advertisement

Oscar: বাদ কাশ্মীর ফাইলস-আরআরআর, অস্কারে এবার এগিয়ে গুজরাট

ভারতীয় সিনেদুনিয়ার জন্য সুখবর। পরিচালক প্যান নলিনের গুজরাটি সিনেমা ‘ছেল্লো শো’ ছবিটি ২০২৩- অস্কারের প্রাথমিক তালিকায় নির্বাচিত হয়েছে। সিনেমাটি আগেই আন্তর্জাতিক ক্ষেত্রে সুনাম কুড়িয়েছিল। আগেই সমগ্র বিশ্বজুড়ে চলচ্চিত্র সমালোচকদের প্রশংসা পেয়েছিলেন প্যান নলিন। পরিচালকের ছেলেবেলার স্মৃতি উঠে এসেছে সিনেমাটিতে। সামাজিক, অর্থনৈতিক চাপের সঙ্গে নিদারুণ লড়াইয়ের পরেও কীভাবে লালিত হয় সিনেমার স্বপ্ন? সেই প্রশ্নেরই উত্তর খুঁজেছেন পরিচালক প্যান নলিন।

Oscar: বাদ কাশ্মীর ফাইলস-আরআরআর, অস্কারে এবার এগিয়ে গুজরাট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় সিনেদুনিয়ার জন্য সুখবর। পরিচালক প্যান নলিনের গুজরাটি সিনেমা ‘ছেল্লো শো’ ছবিটি ২০২৩- অস্কারের প্রাথমিক তালিকায় নির্বাচিত হয়েছে। সিনেমাটি আগেই আন্তর্জাতিক ক্ষেত্রে সুনাম কুড়িয়েছিল। আগেই সমগ্র বিশ্বজুড়ে চলচ্চিত্র সমালোচকদের প্রশংসা পেয়েছিলেন প্যান নলিন। পরিচালকের ছেলেবেলার স্মৃতি উঠে এসেছে সিনেমাটিতে। গুজরাতের গ্রামের এক কিশোর এই ছবির নায়ক। তার স্বপ্ন রঙিন সেলুলয়েডে উজ্জ্বল তারকা হওয়ার কিন্তু বাস্তবটা পুরোটাই ভিন্ন, সেই স্ট্রাগলের গল্পই উঠে এসেছে পরিচালক প্যান নলিনের এই সিনেমায়। মঙ্গলবার ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়ার তরফ থেকে ঘোষণা করা হয় ‘ছেল্লো শো’ সিনেমাটিই আগামী বছর অস্কারে ভারতের অফিসিয়াল এন্ট্রি হতে চলেছে। তারপর থেকেই উচ্ছ্বাসে ভাসছেন পরিচালক থেকে শুরু করে সিনেমাটির অভিনেতা- অভিনেত্রীরা। 

আরও পড়ুনঃ Jacqueline Fernandez : তোলাবাজির মামলায় অভিনেত্রীর কারণে এবার বিপদে স্টাইলিশ

 

 

‘ছেল্লো শো’ সিনেমাটির ইংরাজি নাম ‘লাস্ট ফিল্ম শো। ‘সামাজিক, অর্থনৈতিক চাপের সঙ্গে নিদারুণ লড়াইয়ের পরেও কীভাবে লালিত হয় সিনেমার স্বপ্ন? সেই প্রশ্নেরই উত্তর খুঁজেছেন পরিচালক প্যান নলিন। সিনেমার প্রতি ভালোবাসা তো আছেই, সেইসঙ্গে চিত্রনাট্যে উঠে এসেছে সিনেমার নায়ক মাত্র ৯ বছরের একটি ছেলের প্রতিনিয়ত লড়াইয়ের রোজনামচা। এই প্রসঙ্গে উল্লেখ্য ‘কাশ্মীর ফাইলস’ ও 'আরআরআর'-এর মতো ছবিকে হারিয়ে অস্কারের দৌড়ে নাম লিখিয়েছে প্যান নলিনের ‘ছেল্লো শো’ ওরফে ‘লাস্ট ফিল্ম শো।‘ ছবিটি প্রযোজনার সঙ্গে যুক্ত মনসুন ফিল্মস, রায় কাপুর ফিল্মস,  মার্ক ডুল, ছেলো শ লুপ এবং মোশন পিকচারস। সুখবর জানার পরেই উচ্ছ্বাস ধরে রাখতে পারেননি ছবির পরিচালক প্যান নলিন। ট্যুইটে তিনি লেখেন ‘আশ্চর্য হতে চলেছে এই রাত। ফিল্ম ফেডারেশন অফ ইণ্ডিয়াকে ধন্যবাদ ছেল্লো শো এর উপর ভরসা করার জন্য। এখন আমি আবার ভালোভাবে শ্বাস নিতে পারি এবং সিনেমায় মনোনিবেশ করতে পারি। যা আমাকে সবসময় অনুপ্রানিত করে।'
   
প্রসঙ্গত, ‘ছেল্লো শো’-র প্রথম দেখান হয় রবার্ট ডিনেরোর ট্রিবেকা ফিল্ম ফেস্টিভালের উদ্বোধনী ছবি হিসেবে। ৬৬ তম ভ্যালাডোলিড চলচ্চিত্র উৎসবে গোল্ডেন স্পাইক পুরস্কার জিতে নিয়েছিল প্যান নলিনের এই সিনেমা। গুজরাটি সিনেমার জগতে ছবিটিকে অনেক সমালোচক বিশ্লেষণ করেছেন আত্মজীবনীমূলক চলচ্চিত্র হিসেবে। যেখানে উঠে এসেছে শত প্রতিবন্ধকতার সঙ্গে লড়াই করার অদম্য জেদ আর ইচ্ছাশক্তির কথা। প্যান নলিন আগেও ‘সংসার’ ‘ভ্যালি অফ ফ্লাওয়ারস’ এর মতো বেশকিছু জনপ্রিয় সিনেমার পরিচালনা করেছেন। অনেকেই ভেবেছিলেন এবার ভারত থেকে অস্কারের দৌড়ে নাম থাকবে রাজামৌলি পরিচালিত ‘আর আর আর’ অথবা ‘কাশ্মীর ফাইলস’-এর মতো সিনেমা। কিন্তু সে জল্পনা আপাতত বিশ বাঁও জলে। এখন দেখার প্যান নলিনের ‘ছেল্লো শো’ ভারতকে অস্কারের মঞ্চে পুরনো গৌরব ফিরিয়ে দিতে পারে কিনা!

আরও পড়ুনঃ Actress Suicide: ফের অভিনেত্রীর আত্মহত্যা! ফ্ল্যাট থেকে মিলল সুইসাইড নোট

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

Read More