Home> বিনোদন
Advertisement

Soumitra Chatterjee: মেন্টর ছিলেন সংগীতজ্ঞ সৌমিত্র, বনস্পতি-পতনের পর ছায়া দিতে আসছে 'অপু'র অর্কেস্ট্রা!

  একাধারে তিনি অভিনেতা, নাট্যকার, আবার অন্যধারে তিনি কবি, সম্পাদক, চিত্রকর এবং আবৃত্তিকার। একই সঙ্গে এতগুলি প্রতিভার অধিকারী ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। ওঁর এই প্রতিভার কথা হয়ত আজ অনেকেই জানেন, তবে  প্রাচ্য় এবং পাশ্চাত্য সঙ্গীতের উপর সৌমিত্র চট্টোপাধ্যায়ের দখল এবং তাঁরই পৃষ্ঠপোষকতায় গোটা একটি অরকেস্টা দলের গড়ে ওঠার কথা হয়তবা অনেকেরই অজানা। হ্যাঁ, ঠিকই শুনছেন। বর্তমানে এরাজ্যের সবথেকে বড় স্ট্রিং অরকেস্টা দলটি হল 'কলকাতা ইউথ অনসেম্বল', যার মেন্টর ছিলেন 'কলকাতা ইউথ অনসেম্বল'। সৌমিত্র চট্টোপাধ্যায়ের মৃত্যুর পর যে অরকেস্টা দলটি আজ মেন্টরহীন। আর এই প্রথমবার মেন্টরকে ছাড়া আগামী ১৩ অগস্ট মধুসূদন মঞ্চে পারফর্ম করতে চলেছে 'কলকাতা ইউথ অনসেম্বল'। 

Soumitra Chatterjee: মেন্টর ছিলেন সংগীতজ্ঞ সৌমিত্র, বনস্পতি-পতনের পর ছায়া দিতে আসছে 'অপু'র অর্কেস্ট্রা!

Soumitra Chatterjee, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  একাধারে তিনি অভিনেতা, নাট্যকার, আবার অন্যধারে তিনি কবি, সম্পাদক, চিত্রকর এবং আবৃত্তিকার। একই সঙ্গে এতগুলি প্রতিভার অধিকারী ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। ওঁর এই প্রতিভার কথা হয়ত আজ অনেকেই জানেন, তবে  প্রাচ্য এবং পাশ্চাত্য সঙ্গীতের উপর সৌমিত্র চট্টোপাধ্যায়ের দখল এবং তাঁরই পৃষ্ঠপোষকতায় গোটা একটি অরকেস্টা দলের গড়ে ওঠার কথা হয়তবা অনেকেরই অজানা। হ্যাঁ, ঠিকই শুনছেন। বর্তমানে এরাজ্যের সবথেকে বড় স্ট্রিং অরকেস্টা দলটি হল 'কলকাতা ইউথ অনসেম্বল', যার মেন্টর ছিলেন 'কলকাতা ইউথ অনসেম্বল'। সৌমিত্র চট্টোপাধ্যায়ের মৃত্যুর পর যে অরকেস্টা দলটি আজ মেন্টরহীন। আর এই প্রথমবার মেন্টরকে ছাড়া আগামী ১৩ অগস্ট মধুসূদন মঞ্চে পারফর্ম করতে চলেছে 'কলকাতা ইউথ অনসেম্বল'। 

১৩ অগস্ট, শনিবার মধূসুদন মঞ্চে ভায়োলিন, বাঁশি, সেতার, তবলা, পাখোয়াজ সহ অসংখ্য অরিজিনাল মিউজিকের সমাহারে ধ্বনিত হবে পশ্চিমী এবং ভারতীয় সঙ্গীত। সঙ্গে থাকবে কালজয়ী কিছু গানের ভোকাল সিম্ফোনি। যে অনুষ্ঠানে সঙ্গীত উপস্থাপনা করবেন ১২০ জন শিল্পী, যাঁদের মধ্য়ে পেশায় কেউবা ডাক্তার, ইঞ্জিনিয়র, অধ্যাপক, গোয়েন্দা, পুলিস এবং কিছু গবেষণারত ছাত্র-ছাত্রী। 'কলকাতা ইউথ অনসেম্বল'-এর পরিচালক অমিতাভ ঘোষ জানান, প্রথমবার তাঁর মেন্টরকে ছাড়া কোনও অনুষ্ঠান করতে চলেছেন। সৌমিত্র চট্টোপাধ্যায়কে শ্রদ্ধা জানাতেই তাঁরা এই অনুষ্ঠান করবেন।

আরও পড়ুন-হিন্দি গানের আবদার শুনে বললেন ছাগল, বলদ! মেজাজ হারালেন নচিকেতাfallbacks

আরও পড়ুন-ঋদ্ধি-শুভশ্রী-সুরঙ্গনার ত্রিকোণ প্রেম! সানাইয়ের সঙ্গে মিশে বাঁশির সুর...

বর্তমানে সঙ্গীতের দুনিয়ায় ভার্চুয়াল সাউন্ট ট্র্যাকের রমরমা, যাঁকে বলে কিনা নকল শব্দ, সেখানে অরিজিনাল মিউজিক নিয়ে 'কলকাতা ইউথ অনসেম্বল' তৈরির অনুপ্রেরণা হয়ে উঠে ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। এ প্রসঙ্গে অমিতাভ ঘোষ জানান, 'কলকাতা থেকে অরিজিনাল অরকেস্টা হারিয়ে যাচ্ছে, সেকারণে সৌমিত্র চট্টোপাধ্যায়ই প্রথম এই দল তৈরির কথা বলেছিলেন। গলফ ক্লাব রোডের ফিল্ম সার্ভিস স্টুডিওর হলে বিনা পয়সায় নিয়মিত মহড়ার ব্য়বস্থা করেন তিনিই। এধরনের অরকেস্টার অনুষ্ঠানের জন্য খরচ রয়েছে, সেক্ষেত্রেও তিনি বিভিন্ন জায়গা থেকে অর্থ সংগ্রহ করে দিতেন। আবার সৌমিত্র চট্টোপাধ্যায়কে যখন কলকাতা বইমেলায় ফ্রান্স থেকে পুরস্কার দেওয়া হয়েছিল, সেই অনুষ্ঠানেও তিনিই 'কলকাতা ইউথ অনসেম্বল'কে পারফর্ম করার সুযোগ করে দেন।'  অমিতাভ ঘোষ জানান, 'প্রাচ্য এবং পাশ্চাত্য সঙ্গীতে সৌমিত্র চট্টোপাধ্যায়ের পাণ্ডিত্যের কথা তিনি তাঁর সহচর্যে থেকেই জেনেছেন। বার্লিন ফিলহার্মনিক অরকেস্টাকে উনি সামনে থেকে দেখেছেন, তার বিভিন্ন কথাও সৌমিত্র চট্টোপাধ্যায় আমাদের সঙ্গে শেয়ার করতেন।' 

প্রসঙ্গত, ১৩ অগস্ট মধুসূদন মঞ্চের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন পণ্ডিত অজয় চক্রবর্তী, হৈমন্তী শুক্লার মত গুণী শিল্পীরা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

Read More