Home> বিনোদন
Advertisement

মহাভারতে সত্যবতীর ভূমিকায় দেবশ্রী রায়-কে মনে পড়ে?

 ১৯৮৮ সালের সেই 'মহাভারত'কে টিভির পর্দায়ে ফিরে পেয়ে খুশি টেলি দুনিয়ার দর্শকরা। নস্টালজিয়ার সাগরে ডুব দিয়েছেন অনেকেই।

মহাভারতে সত্যবতীর ভূমিকায় দেবশ্রী রায়-কে মনে পড়ে?

নিজস্ব প্রতিবেদন : ফের দূরদর্শনের পর্দায় ফিরেছে BR চোপড়ার মহাভারত। লকডাউনে ১৯৮৮ সালের সেই 'মহাভারত'কে টিভির পর্দায়ে ফিরে পেয়ে খুশি টেলি দুনিয়ার দর্শকরা। নস্টালজিয়ার সাগরে ডুব দিয়েছেন অনেকেই।

দূরদর্শনে মহাভারত ফিরতেই ফের আলোচনায় উঠে আসছেন, দ্রৌপদী, কৃষ্ণ, ভীষ্ম, কর্ণ, পঞ্চপাণ্ডব সহ মহাভারতের নানান চরিত্রগুলি। তবে কারোর কি মনে আছে BR চোপড়ার মহাভারতে রূপা গঙ্গোপাধ্যায় ছাড়াও ছিলেন আরও এক জনপ্রিয় বাঙালি অভিনেত্রী। আর ইনি হলেন দেবশ্রী রায়। মনে পড়ছে?

মহাভারতে 'সত্যবতী' চরিত্রে দেখা গিয়েছিল দেবশ্রীকে। মহাভারতের গল্প অনুযায়ী সত্যবতী হলে হস্তিনাপুরের কুরুরাজ শান্তনুর স্ত্রী। জানা যায়, সত্যবতী হলেন চেদীরাজ উপরিচর বসু এবং শাপগ্রস্তা মৎস্যরূপিণী অপ্সরা অদ্রিকার কন্যা। ধীবরদের রাজা দাশ তাকে তার যমজ ভাইয়ের সাথে অদ্রিকার উদরে পান। রাজা বসু পুত্র সন্তানটিকে নিজের কাছে রেখে সত্যবতীকে দাশের কাছে পরিপালন করতে দেন। তার ভাই মৎস্যরাজ নামে এক ধার্মিক রাজা হন। তার গায়ে তীব্র মাছের গন্ধ থাকায় তার আরেক নাম 'মৎস্যগন্ধা'। এজন্য কেউ তার কাছে আসতে চাইত না। তাই পালকপিতার নির্দেশে তিনি যমুনার বুকে নৌকা চালানো আর জেলেনীর কাজ করতে থাকেন। একসময় যমুনার তীরেই সত্যবতীকে প্রেম নিবেদন করেছিলেন শান্তনু। পরবর্তীকালে শান্তনুর সঙ্গেই বিবাহবন্ধনে আবদ্ধ হন সত্যবতী। তবে পুরো গল্প জানতে গেলে 'মহাভারত' দেখতেই হচ্ছে।

আরও পড়ুন-রূপা গঙ্গোপাধ্যায় নন, মহাভারতে দ্রৌপদী হওয়ার প্রথম প্রস্তাব পেয়েছিলেন জুহি

আর BR চোপড়ার মহাভারতে সেই সত্যবতীর ভূমিকায় দেখা গিয়েছিল জনপ্রিয় অভিনেত্রী দেবশ্রী রায়কে। সম্প্রতি, ইউটিউবে উঠে এসেছে দেবশ্রী অভিনীত সত্যবতী চরিত্রের কিছু দৃশ্য....

আরও পড়ুন-ব্যালকনিতে দাঁড়িয়ে গান গাইলেন শুভশ্রী, মিউজিক ভিডিয়ো বানালেন রাজ

fallbacks

আরও পড়ুন-হেমা মালিনীর জন্যই নষ্ট হয়ে গিয়েছিল শাহরুখ-গৌরীর বিয়ের প্রথম রাত!

জানা া, দেবশ্রী যখন মহাভারতের সত্যবতী চরিত্রে অভিনয় করেছিলেন, তখন তাঁর ফিল্মি কেরিয়ার বেশ সফলতার মধ্যে দিয়েই যাচ্ছিল। তবে বহুদিন হল তিনি অভিনয় জগত থেকে দূরেই রয়েছেন। 

Read More