Home> বিনোদন
Advertisement

২০১৫- কেমন গেল বলিউডের

২০১৫- কেমন গেল বলিউডের

শর্মিলা মাইতি

ব্যুরো রিপোর্ট: কে বলে বলিউড সেলুলয়েডে শুধুই পুরুষকারের জয়জয়কার? চেষ্টা করলে নারীরাও হবেন নাম্বার ওয়ান। সব খান আর কাপুরকে ছাড়িয়ে এ বছরটা শীর্ষস্থানে দীপিকা পাডুকোন। ফোর্বস ম্যাগাজিনে সর্বশ্রেষ্ঠ ধনী তালিকায় জায়গাও করে নিয়েছেন একমাত্র অভিনেত্রী হিসেবে। শুরু থেকেই তাঁর ভাগ্যদেবী সুপ্রসন্না। সুজিত সরকারের পিকু ছবিতে তাঁর সাধারণ কন্যা ইমেজও যেমন অসাধারণ, তেমনি বছরশেষে বাজিরাও মস্তানি-তেও সব্বাইকে মন্ত্রমুগ্ধ করে গেলেন মস্তানি। অপূর্ব চোখ,মুখ-গ্রীবা, অসিচালনার দুরন্ত ভঙ্গিমার রেশ থেকে গেল আগামী বছরেও। পিকু আর বাজিরাও, দুটো ছবিই সুপারহিট। আরও আছে এক্স-বয়ফ্রেন্ড রণবীর কাপুরের সঙ্গে ইমতিয়াজ আলি-র ছবি তামাশা। দেখে বোঝারই উপায় নেই যে, দুজনের তার ছিঁড়ে গেছে সেই কবে। আদ্যন্ত প্রফেশনাল, অসম্ভব প্রতিভাময়ী দীপিকা পাডুকোন এবার আনবিটেন উওম্যান অন টপ। পরের বছর হলিউডে ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস ছবিতে ডেবিউ করছেন দীপিকা। বিপরীতে ভন ডিজেল।

পিছিয়ে নেই কঙ্গনা রণওয়াতও। গত বছরের বলিউড কুইন এবারেও ভিত কাঁপিয়ে দিলেন তন্নু ওয়েডস মন্নু রিটার্নস-এ। মাধবনের বিপরীতে এই ছবি এ বছর ১৫২ কোটি টাকার ব্যবসা দিয়েছে বলিউডে। দ্বিতীয় স্থানে এসেও কঙ্গনা কিন্তু খুশি নন মোটেই। তিনি এখনও মনে করেন, বলিউডে নায়কদের অতিরিক্ত প্রাধান্য দেওয়া হয়।

ইন্টারন্যাশনাল সার্কিটে প্রিয়াঙ্কা বেশ জনপ্রিয় আগেই ছিলেন। এ বছর মার্কিন টেলিভিশন সিরিজ কোয়ান্টিকো-তে তিনি FBI রিক্রুটের ভূমিকায় অভিনয়ের সুযোগ পেলেন। পেলেন কাশীবাঈ-এর মতো চরিত্রও, সঞ্জয়লীলা বনশালীর বাজিরাও মস্তানি-তে। অবশ্যই সেকেন্ড রানার-আপ দৌড়ে নাম থাকবে দুই কাপুর তনয়ার। বজরঙ্গী ভাইজান-এর জন্য করিনা কপূর আর প্রেম রতন ধন পায়ো-র সুবাদে সোনম কপূর। প্রিয়াঙ্কা, করিনা না সোনম, কাকে দেবেন এই মুকুট, সে ভার রইল আপনাদের উপর!

প্রথম সারিতে আরও যাঁরা থাকছেন, তাঁদের মধ্যে অবশ্যই অনুষ্কা শর্মা। তাঁর NH10 চমকে দিয়েছিল দর্শককে। মনে থাকবে মার্গারিটা উইথ আ স্ট্র ছবিতে সেরিব্রাল পলসিতে আক্রান্ত মহিলার চরিত্রে কল্কি-র অভিনয়।  নাঃ, বছরটা একেবারেই সুবিধের হল না সোনার মেয়ে সোনাক্ষী সিনহার। বছরের প্রথম রিলিজ তেভর মুখ থুবড়ে পড়েছে। কুড়িয়ে বাড়িয়ে এখনও খরচই ওঠেনি! পাননি তেমন কোনও বলবার মতো চরিত্রও। ভাল গেল না ক্যাটরিনা কাইফেরও। রণবীর কাপুরের সঙ্গে জড়িয়ে নানা গসিসপ ছাড়া বলিউডে তিনি বিশেষ কিছুই দিতে পারেননি! প্রত্যাশা ছিল ঐশ্বর্যা রাই বচ্চনের কামব্যাক ছবি জজবা ঘিরেও। তা-ও ফ্লপ। নিরাশ করেছেন আলিয়া ভাট-ও। শাহিদ-আলিয়া জুটির প্রচুর প্রমোশন সত্ত্বেও সুপারফ্লপ শানদার।

fallbacks

তবে যে যা-ই বলুন, বলিউড জঙ্গলে কিং খানকে হারিয়ে সলমন খানই এখন সেরা বক্স অফিস ফেভারিট। বছরের সেরা ব্লকবাস্টার বজরঙ্গী ভাইজান। মোট ৬২০ কোটি টাকার ব্য়বসা করেছে। আর দীপাবলী রিলিজ প্রেম রতন ধন পায়ো ছুঁয়েছে ৩০০ কোটির লক্ষ্যমাত্রা। পিকু ছবিতে ভাস্কর ব্যানার্জি অমিতাভ বচ্চন অবশ্যই থাকবেন নাম্বার টু পজিশনে। সদ্য-মুক্তিপ্রাপ্ত ছবি দিলওয়ালে এখনও ব্যবসা করবে ২০১৬-র প্রথম পর্বে। তা সত্ত্বেও জনলপ্রিয়তার বিচারে শাহরুখ-কাজল প্যাকেজ এখন তুঙ্গে। বাজিরাও রণবীরে সিং-এর সঙ্গে অবশ্য জোর টক্কর বরুণ ধাওয়ানের। বদলাপুর-এই বরুণ প্রমাণ করেছেন যে তিনি কোনও অংশে কম যান না নওয়াজউদ্দিন সিদ্দিকির চেয়ে।

আসা যাক সবচেয়ে সাকসেসফুল ডেবিউট্যান্টের কথায়। কিস কিসকো প্য়ার করুঁ ছবিতে ডেবিউ করেছিলেন সাম্প্রতিককালের সবচেয়ে বিখ্যাত স্ট্যান্ড-আপ কমেডিয়ান হোস্ট কপিল শর্মা। সমালোচকরা যতই কুনজরে দেখুন, বক্স অফিসে ছবি হিট! আর, সব চিকনি চামেলিদের শতহস্ত দূরে রেখে বছরের সেরা নবাগতা নায়িকার শিরোপা ছিনিয়ে নিলেন স্বাস্থ্যবতী নায়িকা ভূমি পেদনেকর। দিল লগাকে হাইসা ছবি ইতিমধ্যেই ৩০ কোটি টাকা ব্যবসা করে ফেলেছে যে!  

তবে হ্যাঁ, ২০১৫ বছরটা বলিউডের সেরা ইকনমিক ইয়ার। লক্ষ্মী যেন ঝাঁপি উপুড় করে দিয়েছেন। বিগ বাজেট ছবিরা যেমন ৬০০ কোটির ল্যান্ডমার্ক পেরিয়েছে, তেমনই ব্যাঙ্ক ব্যালেন্সও লাফিয়ে বেড়েছে তারকাদের। ব্যবসার দৌড়ে যদিও সলমন হারিয়েছেন বাদশা শাহরুখকে, কিন্তু ব্যাঙ্ক ব্যালেন্স বাড়ানোর দৌড়ে নাম্বার ওয়ানে শাহরুখ। এই আর্থিক বছরে তিনি এনডোর্সমেন্ট ও পারিশ্রমিক থেকে কামিয়েছেন ৬০ কোটি টাকা! দ্বিতীয় স্থানে বিগ বি, ৪০ কোটি টাকা। আর ২০ কোটি নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন সলমন। চার নম্বরে আছেন আমির খান, যাঁর এ বছরের আয় ১৮ কোটি টাকা। আরও অনেক উলটপুরাণ ঘটে গিয়েছে এই লিস্টে। সবচেয়ে ধনী অভিনেতার তালিকায় হঠাত্ই ঢুকে পড়েছেন ধর্মেন্দ্র ও অনুপম খেরের নাম। তালিকায় দু জনেরই নাম বলিউডের অন্যতম ধনী অভিনেতা অক্ষয়কুমারের আগেই উঠে আসছে! নিজের প্রোডাকশনের ছবি থেকে ধর্মেন্দ্র এ বছর ভালই ব্যবসা করেছেন, আয় করেছেন ... টাকা। টক শো কুছ ভি হো সকতা হ্যায় থেকে বিপুল অঙ্কের পারিশ্রমিক তো বটেই, প্রচুর আয় করেছেন তাঁর ইনস্টিটিউট অ্যান অ্যাকটর প্রিপেয়ার্স থেকেও। দুজনেরই আয় ৭ কোটি টাকা। অক্ষয়ের থেকে ৫০ লক্ষ টাকা বেশি! আরও তাজ্জব ব্যাপার, গত বছরের অন্যতম ধনী তারকা রণবীর কাপুর এ বছর প্রথম দশেই নেই! তাঁর চেয়ে এগিয়ে আছেন মিঠুন চক্রবর্তী।

Read More