Home> বিনোদন
Advertisement

AR Rahman: রহমানের AI কারসাজি, রজনীকান্তের ‘লাল সেলাম’-এ গান গাইলেন দুই মৃত শিল্পী! বিতর্ক...

AR Rahman: ভারতবর্ষের সঙ্গীতের ইতিহাসে অটোটিউনের আবির্ভাব করেছিলেন এ আর রহমান। এবারেও ভারতের সঙ্গীত জগৎ সাক্ষী থাকতে চলেছে সেরকমই এক মুহূর্তের। এবার প্রয়াত গায়কদের গলায় শুনতে পাওয়া যাবে সিনেমার নতুন গান।

AR Rahman: রহমানের AI কারসাজি, রজনীকান্তের ‘লাল সেলাম’-এ গান গাইলেন দুই মৃত শিল্পী! বিতর্ক...

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: সম্প্রতি একটি পডকাস্টে গায়ক অরিজিৎ সিং জানান, ভারতবর্ষের সঙ্গীতের ইতিহাসে অটোটিউনের আবির্ভাব করেছিলেন এ আর রহমান। এবারেও ভারতের সঙ্গীত জগৎ সাক্ষী থাকতে চলেছে সেরকমই এক মুহূর্তের। এবার প্রয়াত গায়কদের গলায় শুনতে পাওয়া যাবে সিনেমার নতুন গান।

আরও পড়ুন: Pulkit-Kriti: চুপিচুপিই বাগদান সারলেন কৃতি-পুলকিত! ভাইরাল ছবি...

এ আর রহমান এর হাত ধরেই এবার প্রয়াত গায়ক বাম্বা বাক্যা, শাহুল হামিদের কণ্ঠে পুনরায় গান শোনা যাবে। রজনীকান্তের লাল সালাম-এ থিমিরি ইয়েজুদা নামের একটি গানের জন্য দুই প্রয়াত গায়ক, বাম্বা বাক্যা এবং শাহুল হামিদের কণ্ঠ পুনরায় তৈরি করতে AI (এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা) ব্যবহার করেছিলেন সঙ্গীত পরিচালক।

নতুন ট্র্যাকটিতে দুই গায়কের AI ভয়েস রয়েছে, যা অনলাইনে শ্রোতাদের বিভক্ত করেছে। সেই সমস্যা মেটাতেই নিজের এক্স হ্যান্ডেলে রহমান একটি পোস্ট করেছেন। যেখানে লেখা আছে ‘আমরা তাঁদের পরিবারের কাছ থেকে অনুমতি নিয়েছি এবং তাঁদের ভয়েস অ্যালগরিদম ব্যবহার করার জন্য উপযুক্ত পারিশ্রমিক পাঠিয়েছি .. যদি আমরা সঠিকভাবে ব্যবহার করি তবে প্রযুক্তি কোনও হুমকি এবং খারাপ কাজ নয়…’

আরও পড়ুন: Kabir Suman: 'সেরে উঠব, চিন্তা করবেন না', হাসপাতাল থেকেই জানালেন কবীর সুমন...

গায়ক বাম্বা বাক্য অনেক গানে রহমানের সঙ্গে কাজ করেছেন। ২০২২ সালে কার্ডিয়াক অ্যারেস্টের কারণে গায়ক মারা যান। এদিকে, শাহুল হামিদ ১৯৯৭ সালে চেন্নাইয়ের কাছে একটি গাড়ি দুর্ঘটনায় মারা যান। এই দুই গায়ককে আবার নতুন গানের কণ্ঠ হিসেবে পাবেন, তা কখনই ভাবতে পারেননি অনুরাগীরা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More