Home> বিনোদন
Advertisement

Arijit Singh: রবি-সুরে ধানজমি, মাঠঘাট, চাষবাসকে ছুঁলেন মুম্বইয়ের জনপ্রিয়তম গায়ক

গোটা ভিডিয়োটিতে একবারও নিজের মুখ দেখাননি এই প্রজন্মের জনপ্রিয়তম গায়ক।

Arijit Singh: রবি-সুরে ধানজমি, মাঠঘাট, চাষবাসকে ছুঁলেন মুম্বইয়ের জনপ্রিয়তম গায়ক

নিজস্ব প্রতিবেদন: রবীন্দ্রগানের মধ্যে দিয়ে ভারতের কৃষক ও কৃষিকাজের মহিমা কীর্তন করলেন মুম্বইয়ের জনপ্রিয়তম গায়ক অরিজিৎ সিং। এক অনন্য প্রচেষ্টা।

'আমরা চাষ করি আনন্দে'। এমন এক রবীন্দ্রগান যা বাঙালি মাত্রেই জানেন। কিন্তু এই গান সচরাচর অন্য রবীন্দ্রগানের মতো অতীন্দ্রিয় গোত্রের নয়; এ গান বরং অতিমাত্রায় ইন্দ্রিয়সংবেদ্য-- যেখানে চষামাটির গন্ধ, অঘ্রাণের ধানের শিষের ঘ্রাণ পাওয়া যায়। এমন এক গানই বেছেছেন অরিজিৎ। গাইতে গিয়ে একেবারে মার্কামারা রাবীন্দ্রিক 'ডিকশন'কে হয়তো তত প্রাধান্য় দেননি এ গানে তিনি; উল্টে একটু লো-কি'তে গলা ঢেলে দিয়ে রবীন্দ্রগানের এক অন্যতর মাধুর্যকে যেন বয়ন করেছেন সচেতন ভাবেই। আর তাতেই ধীরে ধীরে মূর্ত হয়ে উঠেছে
চাষের মাঠের সকাল-সন্ধের রূপ, রোদ-বৃষ্টির উদ্ভাস, বাঁশবনে বাতাসের চঞ্চলতা, চষামাটির গন্ধ।

আরও পড়ুন: Armaan Kohli-র বাড়িতে নারকোটিক কন্টোল ব্যুরোর অভিযান
  
'আমরা চাষ করি আনন্দে' (Amra Chas Kori Anonde)-র মধ্যে দিয়ে সারা ভারতের কৃষক সমাজের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন অরিজিৎ। শুধু কৃষকদেরই বন্দনাগান না ভেবে এটিকে হালের জৈবচাষবাসের প্রতি মনোযোগ আকর্ষণের একটা উপায় হিসেবেও ধরা যায়। সাড়ে চার মিনিটের এই মিউজিক ভিডিয়োটির পিছনে একটা বড় টিম কাজ করেছে। মিউজিক ভিডিয়ো পরিচালনায় অরিজিতের সঙ্গে রয়েছেন তাঁর স্ত্রী কোয়েল সিং-ও। কণ্ঠদান ছাড়াও এর ফোটোগ্রাফ, স্ক্রিনপ্লে-- বেশ কয়েকটি বিভাগেই নিজেকে জড়িয়ে নিয়েছেন অরিজিৎ (Arijit Singh)। যদিও আশ্চর্য সংযমে একবারও নিজের মুখ দেখাননি এই শিল্পী। তাঁর স্ট্যাচারের একজন শিল্পীর পক্ষে হয়তো বিষয়টা খুব বেমানানও লাগত না! 

 

ভিডিয়োর পরিচয়লিপিতে বলা থাকছে-- এই কৃষকসমাজের অনেক ঘাম-রক্তের বিনিময়েই পেট ভরে গোটা ভারতের। এই গান গেয়ে তাঁদের তাই স্মরণ করা হয়েছে, শ্রদ্ধা জানানো হয়েছে। 

শুধু তাই নয়, আমাদের এই গ্রামবাসী ভাইবোনেদের স্বার্থ সদা অক্ষুণ্ণ রাখার জন্য যেন আমরা সব সময় এগিয়ে আসি, গলা তুলি-- এই বার্তাটিও শিল্পী এই প্রচেষ্টায় কোথাও একটা উহ্য রেখেছেন বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল। 

দেশ জুড়ে কৃষক আন্দোলন চলছে। এমন একটা পরিস্থিতিতে বলিউডের ১ নম্বর গায়ক খামখা দেশের চাষাভুসোদের নিয়ে কেন ১৯১১ সালে রচিত একখান রবীন্দ্রগান (Tagore Song) গাইতে গেলেন, তা আন্দাজ করার জন্য কোনও পুরস্কার অবশ্য থাকার কথাও নয়!   

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: 'তোমার সঙ্গে আমার প্রিয় খাবার শেয়ার করি', মলদ্বীপে কাকে বললেন Srabanti?

Read More